মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

সেকশন

 

অশ্রাব্য গালির জন্য ক্ষমা চাইলেন পোপ

আপডেট : ২৯ মে ২০২৪, ০০:৩৩

পোপ ফ্রান্সিস। ছবি: এএফপি সমকামী পুরুষদের প্রতি অত্যন্ত অবমাননাকর ভাষা ব্যবহারের খবর প্রকাশিত হলে এর জন্য ক্ষমা চেয়েছেন খ্রিষ্টধর্মীয় প্রধান গুরু পোপ ফ্রান্সিস। এ বিষয়ে মঙ্গলবার ভ্যাটিকানের এক বিবৃতিতে বলা হয়েছে—পোপ কাউকে ক্ষুব্ধ করতে চাননি এবং যারা তাঁর একটি শব্দ ব্যবহারে আঘাত পেয়েছেন তাঁদের কাছে ক্ষমা তিনি চেয়েছেন। 

বিবিসির তথ্যমতে, ইতালির বিশপ সম্মেলনে পোপ ফ্রান্সিস মত দিয়েছেন—যাজকত্বের জন্য সমকামী পুরুষদের প্রশিক্ষণের অনুমতি দেওয়া উচিত নয়। এ সময় তিনি সমকামীদের প্রসঙ্গে ‘ফ্রোসিয়াগিন’ (frociaggine) শব্দটি উচ্চারণ করেন বলে খবর ফাঁস হয়। ইতালীয় এই শব্দটিকে অনুবাদ করলে একটি আপত্তিকর গালি পাওয়া যায়। তবে শব্দটি যেখানে ব্যবহৃত হয়েছে সেই বৈঠকটি শুধুমাত্র যাজক শ্রেণির জন্যই নির্ধারিত ছিল। 

গালি দেওয়ার বিষয়ে ভ্যাটিকানের বিবৃতিতে বলা হয়েছে, ‘বন্ধ দরজার পেছনে বিশপদের সঙ্গে পোপ ফ্রান্সিসের সাম্প্রতিক কথোপকথনের বিষয়ে যেসব খবর প্রকাশিত হয়েছে, সেই সম্পর্কে অবগত আছেন তিনি।’ 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, পোপের বাজে শব্দ ব্যবহারের খবরটি প্রথম প্রকাশিত হয় ইতালীয় ট্যাবলয়েড ওয়েবসাইট ডাগোস্পিয়াতে। পরে খবরটি খুব দ্রুত ইতালির অন্য সংবাদমাধ্যমগুলোতেও প্রকাশিত হয়। 

এ ধরনের প্রতিবেদনে প্রাথমিকভাবে অনেকেই ধাক্কা খেয়েছেন। কারণ পোপ ফ্রান্সিসকে প্রায় সময়ই প্রকাশ্যে সমকামীদের প্রসঙ্গে শ্রদ্ধাশীল হয়ে কথা বলতে শোনা যায়। সম্প্রতি তিনি গোঁড়া ক্যাথলিকদের মধ্যে আতঙ্ক সৃষ্টি করেছিলেন এই বলে যে, কিছু ক্ষেত্রে যাজকদের উচিত সমকামী দম্পতিদের আশীর্বাদ করা। শুধু তাই নয়, তিনি প্রায় সময়ই সমকামীদের চার্চে স্বাগত জানানোর কথাও বলে থাকেন। 

পোপের ঘনিষ্ঠ মহল দাবি করেছে, আর্জেন্টিনায় একটি ইতালীয়-ভাষী পরিবারে বেড়ে উঠলেও পোপ মাঝে মাঝেই ইতালীয় কথোপকথনে ভুল করেন। কাউকে আঘাত করা পোপের উদ্দেশ্য ছিল না বলেও দাবি করেছে ওই মহলটি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    অভিবাসীকে গ্রিক কোস্টগার্ডের সমুদ্রে ছুড়ে ফেলার প্রমাণ পেল বিবিসি

    রাশিয়া ইউক্রেন ত্যাগ করলে কালই শান্তি আলোচনা, বললেন জেলেনস্কি

    ইউক্রেন শান্তি সম্মেলনে যুদ্ধ বন্ধে সংলাপের আহ্বান 

    ইউরো কাপের উত্তেজনার মধ্যে জার্মানিতে এবার কুড়াল হামলা

    আইফোনের ডিলিট মেসেজ দেখলেন স্ত্রী, বিচ্ছেদের ক্ষতিপূরণ চেয়ে মামলা

    উড়োজাহাজের যন্ত্রাংশে ভেজাল টাইটানিয়াম, তদন্তের মুখে বোয়িং-এয়ারবাস

    ছাগলের চামড়ার ‘নামমাত্র’ মূল্য, পড়ে আছে বাগানে

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে

    কারস্টেনকে কেন পাকিস্তানের চাকরি ছাড়তে বলছেন হরভজন