শনিবার, ১৫ জুন ২০২৪

সেকশন

 

বিজেপিকে সমর্থনের চার দিন পরই খুনের মামলায় খালাস পেলেন ধর্ষক ধর্মগুরু

আপডেট : ২৮ মে ২০২৪, ১৮:৪৭

গুরমিত সিং রাম–রহিম। ছবি: সংগৃহীত ভারতে কেন্দ্রে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ভোটে জিততে কোনো নীতি–নৈতিকতার ধার ধারছে না! টাকা দিয়ে এমএলএ কেনা থেকে শুরু করে দলে যোগ দেওয়ার শর্তে দুর্নীতি থেকে অব্যাহতি, ইলেকটোরাল বন্ডের নামে দুর্নীতিগ্রস্ত করপোরেটদের ছাড় দেওয়ার মতো কর্মকাণ্ড করেই চলেছে। এমনকি লোকসভা নির্বাচন চলাকালেও এই কৌশল থেমে নেই। বিজেপির এই রাজনীতির সর্বশেষ সংযোজন বিতর্কিত ধর্মগুরু গুরমিত সিং রাম–রহিম।

আজ মঙ্গলবার হরিয়ানার ডেরা সাচ্চা সৌদার প্রধান এই ধর্মগুরুকে খুনের একটি মামলা থেকে খালাস দিয়েছেন পাঞ্জাব ও হরিয়ানার হাইকোর্ট।

এর কদিন আগেই গুরমিত রাম–রহিম সিংয়ের ডেরা সাচ্চা সৌদা হরিয়ানায় লোকসভা নির্বাচনে বিজেপির পক্ষে কাজ করার ঘোষণা দেয়। গত শুক্রবার নির্বাচনী প্রচার শেষ হওয়ার সঙ্গে সঙ্গে ডেরা থেকে ভোটের দায়িত্ব পালনের জন্য ১৫ সদস্যের একটি কমিটি গঠন করা হয়। হরিয়ানার ১০টি নির্বাচনী এলাকা—আম্বালা, কুরুক্ষেত্র, সিরসা, হিসার, কর্নাল, সোনিপাত, রোহতক, ভিওয়ানি–মহেন্দ্রগড়, গুড়গাঁও ও ফরিদাবাদ—২৫ মে শনিবার ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

এর আগে ডেরা সাচ্চা সৌদাপ্রধান গুরমিত রাম–রহিম সিংকে ধর্ষণের একটি মামলায় দোষী সাব্যস্ত করা হয়। পরে আদালত তাঁকে ২০ বছরের কারাদণ্ড দেন। গুরমিত রাম–রহিম সিংকে ২০১৭ সালে হরিয়ানার পঞ্চকুলাতে একটি বিশেষ সিবিআই আদালত দুই নারীকে ধর্ষণের জন্য দোষী সাব্যস্ত করা হয়। মামলা চলাকালে তিনি নিজেকে নপুংসক দাবি করলেও আদালত আমলে নেননি।

তবে গত চার বছরে কমপক্ষে ৯ বার প্যারোলে মুক্তি পেয়েছেন। এর মধ্যে সর্বশেষটি ছিল চলতি বছরের জানুয়ারিতে, এ সময় তিনি ৫০ দিনের প্যারোল পান।

ঘন ঘন প্যারোল, বিশেষ করে নির্বাচনের আগে এভাবে তাঁকে মুক্তি দেওয়া নিয়ে বিরোধী শিবির ও নানা পক্ষ থেকে তীব্র আপত্তি ওঠার পর পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট সরকারকে আদালতের আদেশ ছাড়া ধর্ষণে দোষী সাব্যস্ত ব্যক্তিকে নতুন করে প্যারোল দেওয়া থেকে বিরত থাকার নির্দেশ দেন।

লোকসভা নির্বাচনে হরিয়ানার ১০টি আসনে বিজেপি ও কংগ্রেসের মধ্যে দ্বিমুখী প্রতিদ্বন্দ্বিতা আশা করা হচ্ছে। বিজেপি কোনো জোট ছাড়াই সব আসনে প্রার্থী দিয়েছে। অন্যদিকে বিরোধী কংগ্রেস ইন্ডিয়া জোটের ব্যানারে নির্বাচনে লড়ছে। আম আদমি পার্টি (আপ) এই রাজ্যে একটি আসন পাওয়ার আশা করছে।

আপ কুরুক্ষেত্র আসনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য ইন্ডিয়া জোটের পক্ষ থেকে অনুমতি পেয়েছে, যেখানে বিজেপির প্রার্থী নবীন জিন্দাল। আসনটি কংগ্রেসের ঘাঁটি হিসেবে পরিচিত। সেখানে প্রার্থী হয়েছেন আপের সুশীল গুপ্তা।

হরিয়ানায় বিজেপির বিশাল অনুসারী রয়েছে। এর মধ্যে সাচ্চা সৌদার ডেরা থেকে সমর্থন পাওয়া নির্বাচনে বড় ব্যবধান গড়ে দিতে পারে বলে ধারণা করা হচ্ছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ভগবান বিজেপিকে থামিয়ে দিয়েছেন, মন্তব্য আরএসএস নেতার

    ডাকাতি করতে গিয়ে গৃহকর্ত্রীর সঙ্গে খোশগল্প, একজন ঘুমিয়েও পড়লেন

    ঈদের নামাজ যেন রাস্তায় না আসে, যোগীর রাজ্যে নির্দেশনা

    অহংকারের কারণে বিজেপি সংখ্যাগরিষ্ঠতা পায়নি, বললেন আরএসএস নেতা

    ভারী বর্ষণে সিকিমে ভূমিধস: নিহত ৬, দেড় হাজার পর্যটক আটকা

    কবুতরের বিষ্ঠায় অতিষ্ঠ হয়ে মেরে ফেলার পক্ষে ভোট দিলেন নগরবাসী

    লাব্বাইক ধ্বনিতে মুখরিত আরাফাত ময়দান

    বিআইএফপিসিএলে চাকরির সুযোগ