মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

সেকশন

 

কয়েক ঘণ্টার মধ্যে কিছুটা শক্তি হারাবে ঘূর্ণিঝড় রিমাল, ঢাকায় ঝড়-বৃষ্টি শুরু

আপডেট : ২৭ মে ২০২৪, ০৯:৪৫

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে খুলনার পাইকগাছার নদনদীগুলোতে পানি বেড়েছে। ছবি: আজকের পত্রিকা  প্রবল ঘূর্ণিঝড় ‘রিমাল’ আরও উত্তর দিকে অগ্রসর হয়ে বাংলাদেশের উপকূল অতিক্রম করে বর্তমানে খুলনার কয়রার কাছে অবস্থান করছে। এটি আরও উত্তর দিকে অগ্রসর হয়ে ব্যাপক বৃষ্টি ঝরিয়ে পরবর্তী দু-তিন ঘণ্টার মধ্যে কিছুটা দুর্বল হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। আজ সোমবার সকালে আবহাওয়া অধিদপ্তরের ১৮ নম্বর পূর্বাভাসে এ তথ্য জানানো হয়। এদিকে ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে রাজধানীতে আজ ভোর থেকেই দমকা হাওয়াসহ বৃষ্টি শুরু হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রবল ঘূর্ণিঝড়ের কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ১২০ কিলোমিটার পর্যন্ত বাড়ছে। 

আবহাওয়া অধিদপ্তর বলছে, প্রবল ঘূর্ণিঝড়টির প্রভাবে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে দমকা বা ঝোড়ো হাওয়াসহ ভারী (৪৪ থেকে ৮৮ মিলিমিটার/ ২৪ ঘণ্টা) থেকে অতিভারী (২৮৯ মিলিমিটার/ ২৪ ঘণ্টা) বর্ষণ হতে পারে। অতিভারী বর্ষণের প্রভাবে কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি, খাগড়াছড়ি ও চট্টগ্রামের পাহাড়ি অঞ্চলের কোথাও কোথাও ভূমিধস হতে পারে। 

রিমালের প্রভাবে সকাল থেকে ঢাকায় বৃষ্টি ঝড়ছে। ছবি: আজকের পত্রিকা আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান গতকাল জানিয়েছিলেন, রিমালের প্রভাবে সারা দেশেই কমবেশি বৃষ্টি হবে। ঢাকাতেও আজ রাতে বৃষ্টি শুরু হবে। বৃষ্টির সঙ্গে বাতাস থাকবে। তবে উপকূলে বাতাসের যেমন গতি থাকে, অত বেশি থাকবে না। 

দুর্যোগ বিশেষজ্ঞ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. বিশ্বজিৎ নাথ আজকের পত্রিকাকে বলেন, ‘রিমালের প্রভাব দেশে ২৮ তারিখ রাত পর্যন্ত থাকবে। স্থলভাগের তাপমাত্রা গত কয়েক দিন বেশি থাকার কারণে ঘূর্ণিঝড়টি স্থলে এসেও শক্তি সঞ্চয় করতে পারে।’ 

এদিকে, আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ বিজ্ঞপ্তিতে পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপৎসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, বরিশাল, ভোলা, পটুয়াখালী এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ১০ নম্বর মহাবিপৎসংকেতের আওতায় থাকবে। 

কক্সবাজার ও চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৯ নম্বর মহা বিপৎসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর এবং অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ ৯ নম্বর মহা বিপৎসংকেতের আওতায় থাকবে। 

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে সকাল থেকে ঢাকায় বৃষ্টি ঝড়ছে। কোথাও কোথাও পানি জমে গেছে। ছবি: আজকের পত্রিকা এ ছাড়া, খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, বরিশাল, ভোলা, পটুয়াখালী, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, চট্টগ্রাম ও কক্সবাজার জেলার নদীবন্দরসমূহকে ৪ নম্বর মহা নৌবিপৎসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। 

প্রবল ঘূর্ণিঝড়টির অগ্রবর্তী অংশ বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, বরিশাল, ভোলা, পটুয়াখালী, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, চট্টগ্রাম, কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৮ থেকে ১২ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    বাংলাদেশে সাগরের পানি বৃদ্ধির হার বিশ্বের অন্যতম দ্রুততম

    রাজধানীতে ঈদের দিন হতে পারে বৃষ্টি

    ঈদের দিন কি বৃষ্টি হবে, গরম কেমন থাকবে—জানাল আবহাওয়া অধিদপ্তর

    ঢাকায় ১ ঘণ্টায় ৫৫ মিলিমিটার বৃষ্টি

    আজ ঢাকায় বৃষ্টি, সারা দেশে ১২ তারিখ থেকে

    খরার কারণে ১৪ জেলায় ৩০ শতাংশ ফসল উৎপাদন কমার শঙ্কা

    ছাগলের চামড়ার ‘নামমাত্র’ মূল্য, পড়ে আছে বাগানে

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে

    কারস্টেনকে কেন পাকিস্তানের চাকরি ছাড়তে বলছেন হরভজন