শনিবার, ১৫ জুন ২০২৪

সেকশন

 

শর্ত পূরণ না করায় সহজ ডটকমের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ সংসদীয় কমিটির

আপডেট : ২৭ মে ২০২৪, ০০:১৭

ফাইল ছবি শর্ত পূরণ না করায় রেলওয়ের ই-টিকিট সেবা দানকারী প্রতিষ্ঠান সহজ ডটকমকে আর্থিক জরিমানা ও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

রোববার (২৬ মে) জাতীয় সংসদে অনুষ্ঠিত রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এমন সুপারিশ করা হয়।

সংসদ সচিবালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বৈঠকের কার্যবিবরণী সূত্রে জানা গেছে, আগের বৈঠকে সহজের ডটকম নিয়ে আলোচনা করা হয়েছিল। পরে সহজের ডটকমের কী পরিমাণ যন্ত্রাংশ স্থাপন করার কথা ছিল এবং কী পরিমাণ তারা স্থাপন করেছে, রেলপথ মন্ত্রণালয়ের কাছে তা জানতে চেয়েছিল কমিটি। দুই মাসের মধ্যে যন্ত্রাংশ স্থাপনে ব্যর্থ হলে সহজের সঙ্গে চুক্তি বাতিলেরও সুপারিশ করা হয়েছিল। । সে অনুযায়ী রোববারের বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রতিবেদন দেওয়া হয়।

সেখানে সাতটি চুক্তির মধ্যে সহজ মাত্র দুটি চুক্তি শেষ করেছে বলে উল্লেখ করা হয়েছে। বাকি পাঁচটির মধ্যে একটি চুক্তিতে ১৫০ স্টেশনে কম্পিউটারাইজড কথা থাকলেও ৩০ টিতে করা হয়েছে। বাকি চারটি এখন পর্যন্ত সম্পূর্ণ হয়নি বলে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

সহজ ডটকম যে সকল যন্ত্রাংশ এখনো সরবরাহ করতে পারেনি তা হলো—টিকিট ভেন্ডিং মেশিন, জায়ান্ট স্ক্রিন ডিসপ্লে, সার্ভিস কি কিয়োস্ক এবং জিপিএস ট্রেন ট্যাকার। প্রতিবেদনে বলা হয়েছে, যন্ত্রাংশগুলো দেওয়ার জন্য প্রস্তুত রাখা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যে সকল শর্তে ডেমো ট্রেন আমদানি করা হয়েছিল তার যথাযথ বাস্তবায়ন না হয়ে থাকলে সরবরাহকারী প্রতিষ্ঠানকে কালো তালিকাভুক্ত করা এবং সহজ ডটকম রেলপথ মন্ত্রণালয়ের সঙ্গে সম্পাদিত চুক্তি মোতাবেক সকল শর্ত পূরণ না করায় প্রতিষ্ঠানটিকে আর্থিক জরিমানাসহ প্রয়োজনীয় শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

সংশ্লিষ্ট সূত্র জানায়, রেলওয়ের মোট জমি কত, কত জমি অবৈধ দখলে আছে, কতটুকু নিজেদের ব্যবহারে লাগছে এসব বিষয়ে তথ্য চেয়েছিল সংসদীয় কমিটি। রোববারের বৈঠকে এ সংক্রান্ত একটি প্রতিবেদন দেয় রেলওয়ে। তাতে বলা হয়, রেলের মোট ভূমি আছে ৬১ হাজার ৮২১ একরের কিছু বেশি। এর মধ্যে ৩০ হাজার ২৮৬ একর রেলের কাজে ব্যবহৃত হচ্ছে। এখন পর্যন্ত ৮ হাজার ৪৬৮ একর জমি দখলমুক্ত করা হয়েছে। এখনে অবৈধ দখলে আছে ৬ হাজার ৭২৭ দশমিক ৫০৮ একর। বরাদ্দ দেওয়া হয়েছে ১৪ হাজার ৭১৯ একর। রিজিউমকৃত ভূমি আছে ১ হাজার ৬১৮ একর। সব চেয়ে বেশি জমি অবৈধ দখলে আছে পাকশিতে। ৫ হাজার ৩৫ একর।

সারা দেশে রেলের বেদখলকৃত জমির উদ্ধার কাজ দ্রুত শুরু করার সুপারিশ করে কমিটি। নারায়ণগঞ্জে রেলের জমি উদ্ধারে প্রয়োজনীয় পরিকল্পনা গ্রহণের জন্য নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমানকে আহ্বায়ক করে ৫ সদস্যের উপকমিটি করা হয়। ঢাকা-কক্সবাজার রুটে আরেকটি ট্রেন যোগ করা এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে যাতায়াতকারী সাঁটল ট্রেনের আধুনিকায়নের সুপারিশ করা হয়। এ ছাড়া বৈঠকে ট্রেনের বগি দেশেই তৈরি করার সক্ষমতা যাচাইয়ের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে সংসদীয় কমিটি।

কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে আরও অংশগ্রহণ করেন—কমিটির সদস্য ও মন্ত্রী জিল্লুল হাকিম, নুরুল ইসলাম সুজন, শফিকুল ইসলাম শিমুল, শামীম ওসমান, গোলাম ফারুক খন্দঃ প্রিন্স, ইফতিকার উদ্দিন তালুকদার পিন্টু, মুহাম্মদ সাইফুল ইসলাম, শফিকুর রহমান ও নুরুন নাহার বেগম।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে টিকিট বিক্রি করেন কালোবাজারিরা

    ১০ দিনের ৫০০ টিকিট কেটে রেখেছিল কালোবাজারিরা, গ্রেপ্তার ১২ 

    তদন্তে সুস্পষ্ট অভিযোগ না পেলে কাউকে ডাকা হয় না: হারুন

    সাবেক কর কমিশনার ওয়াহিদার দেশত্যাগে নিষেধাজ্ঞা

    কালোবাজারে টিকিট বন্ধে রেলওয়ে পুলিশ কাজ করছে: আইজিপি

    ডিবিপ্রধানকে অবৈধ হ্যান্ডসেটের বিরুদ্ধে অভিযান চালাতে বললেন পলক

    পশুর হাটে বিদ্যুতায়িত হয়ে মারা গেল দুটি গরু, শিশুসহ আহত খামারি

    ঢাকা–চট্টগ্রাম মহাসড়কে ২১ কিলোমিটারজুড়ে যানজট 

    জাপানি ব্যান্ডের মিউজিক ভিডিও নিয়ে আপত্তি, কোক স্টুডিও থেকে প্রত্যাহার

    ঘরে বসেই কোরবানির পশু কেনা যাবে নগদে

    ঈদের আগমুহূর্তে জমজমাট ওয়ালটন ফ্রিজের বিক্রি

    বিশ্বকাপ থেকে পাকিস্তানের বিদায়, সুপার এইটে যুক্তরাষ্ট্র