বুধবার, ১৯ জুন ২০২৪

সেকশন

 

অর্থনৈতিক চ্যালেঞ্জ আমাদের দোষে নয়: সালমান এফ রহমান

আপডেট : ২৬ মে ২০২৪, ১৫:১৩

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কনফারেন্স হলে এক সভায় বক্তব্য দেন সালমান এফ রহমান। ছবি: সংগৃহীত প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, দেশের অর্থনীতি এখন অনেকগুলো চ্যালেঞ্জ মোকাবিলা করছে। এটা আমাদের দোষে নয়, আমাদের মিস ম্যানেজমেন্টের কারণে এই চ্যালেঞ্জগুলো আসে নাই। 

আজ রোববার আগারগাঁওয়ের বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) কনফারেন্স হলে সংস্থাটির ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনাবিষয়ক সভার শুরুতে সালমান এফ রহমান এসব কথা বলেন। 

কোভিড ও ইউরোপে যুদ্ধের কারণে অর্থনীতি চ্যালেঞ্জের মুখে পড়েছে জানিয়ে এফ রহমান বলেন, ‘কোভিডের আগপর্যন্ত আমরা ভালোই করছিলাম। আমাদের অর্থনীতি স্থিতিশীল ছিল। কোভিড আমরা ভালোভাবে মোকাবিলা করেছি। ইউক্রেন-রাশিয়া যুদ্ধ হলো। ফেডারেল রিজার্ভ ইন্টারেস্ট রেট বাড়িয়ে দিল। এর ফলে ডলারের দাম বেড়ে গেল আর তাতে আমাদের রিজার্ভের ওপর চাপ পড়ল। কমোডিটি, সার ও জ্বালানির দাম বেড়ে গেল। যে তিনটা জিনিস আমরা আমদানি করি, সেগুলোর দাম অনেক বাড়ল। আমাদের অর্থনীতির ওপরেও চাপ বাড়ল।’ 

ওএসএস সার্ভিস সম্পর্কে এফ রহমান বলেন, সম্পূর্ণ অনলাইন-নির্ভর হলেও এখনো অনেক সেবা নিতে বিনিয়োগকারীকে সশরীরে যেতে হয়। এমন অভিযোগ আছে। এ বিষয়টা নিয়ে আলোচনা হবে। এ ছাড়া আর বাকি যে ২৬টা সেবা অন্তর্ভুক্ত হবে, সেটা দ্রুত করা হবে। 

অর্থনৈতিক চাপ মোকাবিলা ও অর্থনীতিকে চাঙা করতে দেশি ও বিদেশি বিনিয়োগ প্রয়োজন জানিয়ে এফ রহমান বলেন, ওএসএ সেবাগুলো দিতে পারলে আমরা বিনিয়োগ আকৃষ্ট করতে পারব। 

সভাপতির বক্তব্যে বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেন, ২০১৯ থেকে শুরু করে বিডা এ পর্যন্ত বিডার ওএসএস প্লাটফরমের মাধ্যমে দেশি-বিদেশি বিনিয়োগকারীদের সংস্থাটি নিজস্ব ১৪৪, ৬০৪ সেবা এবং অন্যান্য প্রতিষ্ঠানের ১ হাজার ৮৯৪ বিনিয়োগ সেবা প্রদান করেছে। 

এতে প্রধানমন্ত্রীর কার্যালয় সচিব মোহাম্মদ সালাহ উদ্দিন ও বিভিন্ন মন্ত্রনালয়, বিভাগের সচিবসহ বিভিন্ন দপ্তরের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ভারতে দ্বিপক্ষীয় সফরে গিয়ে যা যা করবেন প্রধানমন্ত্রী

    গণভবনে দলীয় নেতাদের সঙ্গে প্রধানমন্ত্রীর ঈদের শুভেচ্ছা বিনিময়

    প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন মোদি

    কোরবানির ত্যাগের মহিমায় উজ্জীবিত হয়ে দেশের কল্যাণে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর

    চুয়াত্তরের মতো দুর্ভিক্ষ সৃষ্টির চেষ্টায় আছে কিছু লোক: প্রধানমন্ত্রী

    ভারতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দ্বিপক্ষীয় সফর ২১ ও ২২ জুন

    ঈদের ছুটি শেষেও ঢাকা ছাড়ছে মানুষ

    চিলমারীতে ঝড়ে প্রায় শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত

    পার্বত্য চুক্তি বাস্তবায়ন প্রক্রিয়া একেবারে বন্ধ হয়ে আছে: সন্তু লারমা

    ভারতে দ্বিপক্ষীয় সফরে গিয়ে যা যা করবেন প্রধানমন্ত্রী

    ঢল ও বৃষ্টিতে বাড়ছে শেরপুরের নদ-নদীর পানি

    বাগেরহাটে মাঠে গরু আনতে গিয়ে বজ্রপাতে ২ কৃষকের মৃত্যু