শনিবার, ১৫ জুন ২০২৪

সেকশন

 

এমপি আজীমের লাশের হদিস নেই, আসন শূন্য ঘোষণা নিয়ে সংসদে জটিলতা

আপডেট : ২৬ মে ২০২৪, ১৭:৩৫

আনোয়ারুল আজীম আনার। ফাইল ছবি ঝিনাইদহ-৪ আসনের সরকারদলীয় সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার কলকাতায় খুন হয়েছেন বলে জানিয়েছে ভারতের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তবে এখনো তাঁর মরদেহ পাওয়া যায়নি। এ অবস্থায় তাঁর সংসদীয় আসন শূন্য ঘোষণা নিয়ে কিছুটা জটিলতা দেখা দিয়েছে।

সংসদ সচিবালয়ের কর্মকর্তারা বলছেন, কারও মৃত্যু হলে কিংবা কেউ পদত্যাগ করলে তাঁর সংসদীয় আসন শূন্য ঘোষণা করা হয়। কিন্তু আনোয়ারুল আজীম ভারতে খুন হওয়ার সংবাদ পাওয়া গেলেও মরদেহ পাওয়া যায়নি। দেশের আর কোনো সংসদ সদস্যের ক্ষেত্রে এমন ঘটনা আর ঘটেনি। এ ক্ষেত্রে মরদেহ পাওয়া না গেলেও কীভাবে তাঁর সংসদীয় আসন শূন্য ঘোষণা করা হবে, তা নিয়ে কিছুটা জটিলতা রয়েছে।

সংসদ সচিবালয়ের জ্যেষ্ঠ সচিব কে এম আবদুস সালাম এ প্রসঙ্গে আজকের পত্রিকাকে বলেন, একটা বিশ্বাসযোগ্য সূত্র থেকে সংসদ সদস্যের মৃত্যুর তথ্যটা পেতে হবে। অনেক সময় মারা গেলে তাঁর দাফন হয়, জানাজা হয়; কিন্তু এ ক্ষেত্রে তো সেটা এখনো হয়নি। তিনি জানান, বিষয়টি আজ রোববার স্পিকার শিরীন শারমিন চৌধুরীর কাছে উপস্থাপন করা হতে পারে।

নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের অতিরিক্ত সচিব ফরহাদ আহম্মদ খান বলেন, সংসদ সচিবালয় থেকে শূন্য ঘোষণা করা হলে সংবিধান অনুযায়ী ৯০ দিনের মধ্যে উপনির্বাচন হবে ঝিনাইদহ-৪ আসনে।

সংসদের আসন শূন্য ঘোষণার বিষয়ে সংবিধানের ৬৭(১) অনুচ্ছেদে যেসব পরিস্থিতির উল্লেখ আছে, সেগুলো হলো কোনো সংসদ সদস্য (ক) যদি নির্বাচনের পর সংসদের প্রথম বৈঠকের তারিখ থেকে নব্বই দিনের মধ্যে শপথ গ্রহণ বা ঘোষণাপত্রে স্বাক্ষরদান করতে অসমর্থ হন। (খ) সংসদের অনুমতি ছাড়া একাদিক্রমে নব্বই বৈঠক অনুপস্থিত থাকেন। (গ) সংসদ ভেঙে যায়। (ঘ) সংবিধানের ৬৬ অনুচ্ছেদের (২) দফার অধীন অযোগ্য হন। (ঙ) সংবিধানের ৭০ অনুচ্ছেদে বর্ণিত পরিস্থিতির উদ্ভব হয়।

এ ছাড়া সংবিধানের ৬৭(২) অনুচ্ছেদে বলা আছে, কোনো সংসদ সদস্য যদি স্পিকারের কাছে পদত্যাগপত্র দেন এবং স্পিকার বা ডেপুটি স্পিকার যদি তা পান, তখন থেকে আসন শূন্য হবে। তবে কোনো সংসদ সদস্য মারা গেলে বা খুন হওয়ার পর মরদেহ না পেলে কীভাবে সংসদীয় আসন শূন্য ঘোষণা করা হবে, তা সংবিধান বা সংসদের কার্যপ্রণালি বিধিতে উল্লেখ নেই।

সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক আজকের পত্রিকাকে বলেন, ‘উনি যে খুন হয়েছেন, সেটা সংসদ সচিবালয়ের ব্যাপার না। তাঁর নিহত হওয়ার ব্যাপারটা স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে লিখিতভাবে সংসদ সচিবালয়কে নিশ্চিত করতে হবে। তারপর সংসদ সচিবালয় আসন শূন্য ঘোষণা করবে।’ তিনি বলেন, যেহেতু বাংলাদেশের ইতিহাসে এ ধরনের ঘটনা কখনো ঘটেনি, তাই ঘটনার পরিপ্রেক্ষিতে এটাই করণীয় হওয়ার কথা।

সুপ্রিম কোর্ট বারের সম্পাদক শাহ মঞ্জুরুল হক বলেন, আসন শূন্য ঘোষণার জন্য স্পিকারকে মৃত্যুর বিষয়ে নিশ্চিত হতে হবে। এ জন্য মৃত্যুসনদ পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। তবে সেটি না এলেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দেওয়া প্রমাণের ভিত্তিতেও আসন শূন্য ঘোষণা করতে আইনগত বাধা নেই। আনার যে খুন হয়েছেন, সেটি ঘটনার পারিপার্শ্বিকতায় প্রমাণিত।

টানা তিনবারের এমপি আনোয়ারুল আজিম ১১ মে কলকাতায় যান। ১৩ মে থেকে তাঁর খোঁজ মিলছিল না। ১৮ মে স্থানীয় থানায় জিডি করেন তাঁর সেখানকার বন্ধু গোপাল বিশ্বাস। পরে ভারতীয় সংবাদমাধ্যম জানায়, কলকাতার নিউ টাউনে এক ফ্ল্যাটে হত্যার পর আনোয়ারুলের মরদেহ টুকরা টুকরা করা হয়।

আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও বিরোধীদলীয় উপনেতা আনিসুল ইসলাম মাহমুদ বলেন, ‘সরকারিভাবে ওনার মৃত্যু যতক্ষণ পর্যন্ত ঘোষণা করা না হবে, ততক্ষণ আসনটি শূন্য ঘোষণা করা হবে না। আর মৃত্যুসনদ লাগবে। সেটা দিলে আসনটি শূন্য হবে।’

কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী কামরুল ইসলাম বলেন, আনোয়ারুল আজিমের আসন কীভাবে শূন্য ঘোষণা হবে, সে প্রশ্নের উত্তর স্পিকারই দিতে পারেন। তবে চূড়ান্তভাবে সংসদ যখনই নিশ্চিত হবে তিনি মারা গেছেন, তখনই আসন শূন্য ঘোষণা করা হবে। 

আরও পড়ুন:

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    বিশ্ববিদ্যালয়ের গাড়ি নিয়ে ঢাকায় ৬ ছাত্রলীগ নেতা

    নদীর দুঃখ

    নাউতারার বুকে এখন সবুজ খেত

    এক আইএমইআই নম্বরে দেড় লাখ মোবাইল ফোন

    ঈদযাত্রায় সড়কে চাপ, যানবাহনের ধীরগতি দিনভর

    জন্মনিয়ন্ত্রণ সামগ্রীর তীব্র সংকট সারা দেশে

    গানে-সুরে ঈদ আনন্দ

    পশুর হাটে বিদ্যুতায়িত হয়ে মারা গেল দুটি গরু, শিশুসহ আহত খামারি

    ঢাকা–চট্টগ্রাম মহাসড়কে ২১ কিলোমিটারজুড়ে যানজট 

    জাপানি ব্যান্ডের মিউজিক ভিডিও নিয়ে আপত্তি, কোক স্টুডিও থেকে প্রত্যাহার

    ঘরে বসেই কোরবানির পশু কেনা যাবে নগদে

    ঈদের আগমুহূর্তে জমজমাট ওয়ালটন ফ্রিজের বিক্রি

    বিশ্বকাপ থেকে পাকিস্তানের বিদায়, সুপার এইটে যুক্তরাষ্ট্র