শনিবার, ১৫ জুন ২০২৪

সেকশন

 

সেইন্ট উপাধি পাচ্ছে ১৫ বছরের প্রয়াত কিশোর

আপডেট : ২৪ মে ২০২৪, ১৫:৪৬

কার্লো অ্যাকুতিস। ছবি: সংগৃহীত  কম্পিউটারে নিজের দক্ষতা ব্যবহার করে ক্যাথলিক খ্রিষ্ট মতবাদ প্রচারে অবদান রাখায় মাত্র ১৫ বছর বয়সী এক কিশোরকে ‘সেইন্ট’ উপাধি দিতে যাচ্ছে ভ্যাটিকান। ক্যাথলিক খ্রিষ্ট মতবাদের সর্বোচ্চ নেতা পোপ ফ্রান্সিস কার্লো অ্যাকুতিস নামের ওই কিশোরকে সেইন্টহুড উপাধি দেওয়ার ব্যাপারে নীতিগত অনুমোদন দিয়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 
 
প্রতিবেদন অনুসারে, কার্লো অ্যাকুতিস মিলেনিয়াল জেনারেশন বা সহস্রাব্দ প্রজন্মের প্রথম ব্যক্তি হিসেবে সেইন্ট উপাধি পেতে যাচ্ছে। ডিজিটাল দুনিয়া ও জনপরিসরে অ্যাকুতিস ‘গডস ইনফ্লুয়েন্সার’ নামে পরিচিত। ১৯৯১ সালে লন্ডনে জন্ম নেওয়া এই কিশোর ২০০৬ সালে মারা যায় লিউকেমিয়ায় আক্রান্ত হয়ে। 

কার্লো অ্যাকুতিস লন্ডনে জন্মগ্রহণ করলেও বেড়ে ওঠে ইতালির মিলানে। সেখানেই সে জীবনের শেষ সময় পর্যন্ত ডিজিটাল দুনিয়ায় ক্যাথলিক খ্রিষ্টধর্ম প্রচারে অবদান রাখে তার কম্পিউটার ব্যবহার করে। তার একটি ওয়েবসাইট ছিল, যেখান থেকে সে ক্যাথলিক খ্রিষ্টান মতবাদ প্রচার করত। প্রথমে নিজে নিজে করলেও পরে সে ভ্যাটিক্যান একাডেমির নির্দেশনায় কাজ করতে থাকে। 

গতকাল বৃহস্পতিবার এক বিবৃতিতে ভ্যাটিকানের কার্ডিনাল মার্সেলো সেমেরারো জানান, কাউকে সেইন্ট উপাধি দেওয়ার জন্য ভ্যাটিকানের নির্ধারিত কমিটি ডিক্যাস্টারি ফর দ্য কজেস অব সেইন্টসের এক সভায় পোপ আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে সম্মতি জানান। ২০২০ সালে অ্যাকুতিসকে বিটিফাই করার অনুমতি দেন পোপ। বিটিফাই এমন একটি প্রক্রিয়া, যার মাধ্যমে কোনো ব্যক্তিকে সেইন্টহুডের আগের ধাপে তুলে আনা হয়।

আনুষ্ঠানিকভাবে বিটিফাই প্রক্রিয়াটিকে পোপের প্রথম মিরাকল বলা হয় এবং সেইন্টহুড দেওয়ার অনুমতিকে দ্বিতীয় মিরাকল বলা হয়। এদিকে, সেইন্টহুড দেওয়ার ঘোষণা দেওয়া হলেও ঠিক কবে নাগাদ তাকে এই উপাধি দেওয়া হবে, তা জানায়নি ভ্যাটিকান। 

উল্লেখ্য, অ্যাকুতিস ১৯৯১ সালে ৩ মে লন্ডনে এক ইতালীয় পরিবারে জন্মগ্রহণ করে এবং কিছুদিন পরেরই তার পরিবার মিলানে চলে যায়। শিশু বয়সেই অ্যাকুতিস খ্রিষ্টধর্মের প্রতি তার দৃঢ় ভক্তি দেখায়। যদিও তার মা–বাবা সেই অর্থে খ্রিষ্টধর্ম মানতেন না। বিষয়টি অ্যাকুতিসের পিতামাতাকে অবাক করেছিল।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    উড়োজাহাজের যন্ত্রাংশে ভেজাল টাইটানিয়াম, তদন্তের মুখে বোয়িং-এয়ারবাস

    ঈশ্বরকে নিয়ে রসিকতায় কোনো সমস্যা নেই: পোপ

    কবুতরের বিষ্ঠায় অতিষ্ঠ হয়ে মেরে ফেলার পক্ষে ভোট দিলেন নগরবাসী

    রাশিয়ার জমে থাকা অর্থ থেকে ইউক্রেনকে ৫০ বিলিয়ন ডলার দেবে জি-৭

    ইউক্রেনের সঙ্গে দীর্ঘমেয়াদি নিরাপত্তা চুক্তি করবে যুক্তরাষ্ট্র 

    রাশিয়ার জব্দ করা সম্পদ নিজ স্বার্থে ইউক্রেনে ব্যবহার করতে চায় জি-৭ 

    বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হলেন বেবী নাজনীন 

    লিংকডইনে এআই দিয়ে কভার লেটার তৈরি করা যাবে

    যশোরে ধর্ষণচেষ্টার মামলায় ১ জন গ্রেপ্তার

    সিলেটে ১১ ট্রাক ভারতীয় চিনি জব্দ