মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

সেকশন

 

সৌদি আরবের নিওম: মেগা প্রকল্পের কাজে দ্রুতগতি, কর্মীসংখ্যা দ্বিগুণ

আপডেট : ২৪ মে ২০২৪, ১২:০৯

নিওমে মিরর লাইনের চিত্র। ছবি: এক্স। সৌদি আরবের ভবিষ্যৎ প্রজন্মের মেগা প্রকল্প নিওমের নির্মাণকাজের অগ্রগতি নিয়ে নতুন একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। সেখানে প্রকল্পের কাজের বাস্তব চিত্র দেখিয়ে বলা হয়েছে যে, প্রায় ১ লাখ ৪০ হাজারেরও বেশি কর্মী কাজ করছেন এই প্রকল্পে। নিওমের কর্মীসংখ্যা গত এক বছরে দ্বিগুণ হয়েছে। সৌদি আরবের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা আল আরাবিয়া এক প্রতিবেদন খবরটি দিয়েছে।

‘নিওম ইন প্রোগ্রেস’ শিরোনামের তিন মিনিটের ভিডিওটি দেখায়, কীভাবে সৌদি আরবের এই মাস্টারপ্ল্যান প্রতিদিন বাস্তবতার দিকে আরও এক ধাপ এগিয়ে যাচ্ছে। সেখানে বলা হয়েছে, ‘মানুষের অগ্রগতি ত্বরান্বিত করছে নিওম। আসছে একটি নতুন ভবিষ্যৎ। সৌদি আরবের গর্বের এই প্রকল্পের কাজ দ্রুত এগিয়ে চলেছে। উল্লেখযোগ্য নির্মাণকাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। আমরা আমাদের কল্পনার শহর দ্য লাইনের প্রথম ধাপের কাজ করছি।’

শিল্পনগর অক্সাগন, পার্বত্য শহর ট্রোজেনা, বিলাসবহুল দ্বীপ সিন্দালাহ এবং আকাবা উপসাগরের নির্মাণকাজ চলছে বলেও জানানো হয় এই ভিডিওতে। সেখানে বলা হয়েছে, খাদ্য উৎপাদন, বিনোদন ও সংস্কৃতি, পর্যটন, খেলাধুলা, নকশা ও নির্মাণ, আর্থিক সেবা, স্বাস্থ্য ও কল্যাণ, শিক্ষা, শক্তি, পানি, গতিশীলতা, ডিজিটাল প্রযুক্তি এবং গণমাধ্যম—১৪টি খাতে নতুন ভবিষ্যৎ উঁকি দিচ্ছে।

নিওম প্রকল্পের কর্মীবাহিনীতে এখন শতাধিক দেশের মানুষ যুক্ত রয়েছে বলে জানানো হয় ভিডিওতে। বলা হয়েছে যে, নতুন অনেক ধরনের উদ্ভাবনই দেখা যাবে নিওম প্রকল্পে। সেসবের মধ্যে থাকবে—কৃত্রিম উপায়ে তৈরি সি ফুড, স্বয়ংক্রিয় গাড়ি, সমুদ্রের জন্য বৈদ্যুতিক গ্লাইডার এবং নিওম বিমানবন্দরে স্বয়ংক্রিয় বৈদ্যুতিক দরজা।

নিওম প্রকল্পের নতুন বিলাসবহুল দ্বীপ সিন্দালাহর অগ্রগতিও দেখানো হয়েছে এই ভিডিওতে। পর্যটকদের শীর্ষ গন্তব্য মোনাকো কিংবা এথেন্সের মতো সিন্দালাহতেও থাকবে বিলাসবহুল সব সুবিধা। সেখানে অতিথিদের জন্য থাকছে একজন বিখ্যাত ইতালীয় ডিজাইনার তৈরি বিশ্বমানের ইয়ট, তিনটি মেগা বিলাসবহুল হোটেল, একটি গলফ কোর্স, বিভিন্ন ধরনের অনেকগুলো রেস্তোরাঁ এবং ‘দ্য ভিলেজ’—যেখানে থাকবে ৫১টি বিলাসবহুল বিপণিকেন্দ্র।

ভিডিওটিতে দেখান হয়েছে যে, পার্বত্য শহর ট্রোজেনার নির্মাণকাজও এগিয়ে চলছে। এটি হবে নিওমের তুষার ঢাকা অঞ্চল। স্কিইং করা যাবে এখানে। ট্রোজেনা ২০২৯ সালে এশিয়ান উইন্টার গেমস আয়োজন করবে বলেও আশা করা হচ্ছে।

সৌদি আরবের দ্য লাইন প্রকল্পের অগ্রগতিও দেখানো হয়েছে এই ভিডিওতে। ১৭০ কিলোমিটার দীর্ঘ এই শহরে হবে প্রায় ৯০ লাখ মানুষের বাসস্থান।

নিওম গ্রিন হাইড্রোজেন কোম্পানিরও বিকাশ ঘটছে এবং নিওমের বন্দরে এসেছে টারবাইন। ৮৪০ কোটি ডলারের গ্রিন হাইড্রোজেন প্রোডাকশন প্ল্যান্টের লক্ষ্য হলো—জীবাশ্মভিত্তিক শক্তি উৎপাদন থেকে নবায়নযোগ্য ক্লিন এনার্জিতে শক্তি উৎপাদনের উৎস স্থানান্তরের মাধ্যমে সৌদি আরবকে বিশ্বের মানচিত্রে নতুন করে তুলে ধরা। ২০২৬ সালে নিওম গ্রিন হাইড্রোজেন কোম্পানির অধীনে বিদ্যুৎকেন্দ্রটি চালু হবে।

ভিডিওটি শীর্ষ কোম্পানি, পরবর্তী প্রজন্মের শিল্প, বহুজাতিক এবং প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের সঙ্গে যৌথ উদ্যোগ এবং অংশীদারত্বের ওপর দৃষ্টি নিবদ্ধ করে নিওম ইনভেস্টমেন্ট ফান্ড চালু করার হালনাগাদ তথ্য প্রকাশ করেছে। খাবারের কোম্পানি টপিয়ান তার যাত্রা শুরু করেছে। কোম্পানিটির লক্ষ্য—পুনরুৎপাদনশীল চাষ এবং অভিনব খাবারের মাধ্যমে টেকসই খাদ্য উৎপাদন বাড়ানো।

ক্রীড়া খাতেও এগিয়ে যাচ্ছে নিওম। ফর্মুলা-ই রেসিং দল ম্যাকলারেন এবং ভারতের আইপিএলের দল রাজস্থান রয়্যালসের সঙ্গে অংশীদারত্বের মাধ্যমে নিওমের ক্রীড়া খাতে এসেছে গতি। সৌদি প্রথম বিভাগে নিওম স্পোর্টস ক্লাব ফুটবল দলও অংশ নিয়েছে।

বিনোদন সেক্টরেও আসছে নিওমের নাম। টম্ব রাইডারখ্যাত চলচ্চিত্র পরিচালক সাইমন ওয়েস্ট নিওমের নাটকীয় দৃশ্য ব্যবহার করছেন তার আন্তারা নামের মুভিতে।

নিওমের মুখপাত্ররা ভিডিওতে বলেন, ‘তিনটি মহাদেশের সংযোগস্থলে নিওম এখন বাস্তব। আমরা ব্যবসার জন্য উন্মুক্ত।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    শয়তানকে পাথর মারার মধ্য দিয়ে হজের আনুষ্ঠানিকতা শেষ

    সৌদি আরবে প্রচণ্ড গরমে ১৯ হজযাত্রীর মৃত্যু

    হজের দিনে আরাফাতের ময়দানে পাকিস্তানি নারীর সন্তান প্রসব

    গাজায় আক্রমণে ‘কৌশলগত বিরতি’ ঘোষণা ইসরায়েলের

    গাজায় কোকা-কোলার ফ্যাক্টরি, মালিক কে

    সৌদি আরবে গরমে হজযাত্রীদের স্বস্তি দিতে রোড-কুলিং প্রযুক্তি

    ছাগলের চামড়ার ‘নামমাত্র’ মূল্য, পড়ে আছে বাগানে

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে

    কারস্টেনকে কেন পাকিস্তানের চাকরি ছাড়তে বলছেন হরভজন