মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

সেকশন

 

পাকিস্তানে ১ হাজার কোটি ডলার বিনিয়োগের ঘোষণা আরব আমিরাতের 

আপডেট : ২৪ মে ২০২৪, ১০:৩৪

সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ানের সঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। ছবি: সংগৃহীত  পাকিস্তানে অন্তত ১ হাজার কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। গতকাল বৃহস্পতিবার পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের কার্যালয় থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। শাহবাজ শরিফের সংযুক্ত আরব আমিরাত সফরকালে দেশটির প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান এ ঘোষণা দেন। 

পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, শাহবাজ শরিফ ও শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান সংযুক্ত আরব আমিরাতের রাজধানী দুবাইতে বৈঠক করেন। সেখানেই মূলত পাকিস্তানের সংকটাপন্ন অর্থনীতিতে গতি ফিরিয়ে আনতে সহযোগিতার কথা জানান নাহিয়ান। আর তারই ধারাবাহিকতায় এই বিনিয়োগের ঘোষণা। 

আরব আমিরাতের সংবাদ সংস্থা ওয়াম নিউজ জানিয়েছে, মূলত পাকিস্তানের অর্থনীতি শক্তিশালী করা, এটিকে সহযোগিতা করা এবং দুই দেশের মধ্যে সহযোগিতা বাড়ানোর অংশ হিসেবে এই ঘোষণা দেওয়া হয়েছে আরব আমিরাতের পক্ষ থেকে। এ বিষয়ে এক বিবৃতিতে পাকিস্তান সরকার বলেছে, ‘সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান পাকিস্তানের একাধিক খাতে ১০ বিলিয়ন বা ১ হাজার কোটি মার্কিন ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছেন।’ 

গত ফেব্রুয়ারি মাসে সরকার গঠনের পর থেকেই পাকিস্তান মুসলিম লীগ (নওয়াজ) দেশটিতে বেসরকারি বিনিয়োগ বাড়ানোর মাধ্যমে রিজার্ভ বৃদ্ধি ও মূল্যস্ফীতি কমানোর লক্ষ্যে ভ্রাতৃপ্রতিম দেশগুলোর কাছে ধরনা দিচ্ছে। তারই অংশ হিসেবে সংযুক্ত আরব আমিরাত সফর করেন শাহবাজ শরিফ। 

পাকিস্তানের কেন্দ্রীয় মন্ত্রীরা একাধিকবার বলেছেন, আরেক আরব দেশ সৌদি আরবও পাকিস্তানে ৫০০ কোটি ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছে। এর আগে, পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী গত মাসে বলেছিলেন, পাকিস্তানের বিভিন্ন প্রকল্পে রিয়াদ উল্লেখযোগ্য পরিমাণ অর্থলগ্নি করবে। 

এদিকে, মাসখানেক আগেও পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ একপ্রকার তলানিতে ঠেকে মাত্র ৯ দশমিক ১৫ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছিল। তবে সর্বশেষ সেই পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে সাড়ে ১৪ বিলিয়ন ডলারে। সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের বিনিয়োগ কার্যকর হলে পাকিস্তানের অর্থনীতিতে আবারও গতির সূচনা হবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    শয়তানকে পাথর মারার মধ্য দিয়ে হজের আনুষ্ঠানিকতা শেষ

    সৌদি আরবে প্রচণ্ড গরমে ১৯ হজযাত্রীর মৃত্যু

    হজের দিনে আরাফাতের ময়দানে পাকিস্তানি নারীর সন্তান প্রসব

    সৌদি আরবে গরমে হজযাত্রীদের স্বস্তি দিতে রোড-কুলিং প্রযুক্তি

    পেরুর প্রশান্ত মহাসাগরীয় উপকূলে প্রথম গভীর সমুদ্রবন্দর নির্মাণ করছে চীন 

    হজযাত্রীদের জন্য চালকবিহীন এয়ার ট্যাক্সির সফল পরীক্ষা চালাল সৌদি আরব 

    ছাগলের চামড়ার ‘নামমাত্র’ মূল্য, পড়ে আছে বাগানে

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে

    কারস্টেনকে কেন পাকিস্তানের চাকরি ছাড়তে বলছেন হরভজন