শনিবার, ১৫ জুন ২০২৪

সেকশন

 

পোস্টে কারা লাইক দিয়েছে, সেই তালিকা লুকিয়ে রাখবে এক্স

আপডেট : ২৩ মে ২০২৪, ১৮:৫৭

পোস্টে কারা লাইক দিয়েছে সেই তালিকা দেখার সুবিধা একেবারেই সরিয়ে ফেলা হবে। ছবি: টেকনেক্সট২৪ এক্স প্ল্যাটফর্মে (সাবেক টুইটার) আবারও নতুন পরিবর্তন নিয়ে আসছে ইলন মাস্ক। এই পরিবর্তনের ফলে এক্সের কোনো পোস্টে কারা কারা লাইক দিয়েছে তা পোস্টদাতা ছাড়া অন্য কেউ দেখতে পারবে না। এক্সের ইঞ্জিনিয়ারিং ডিরেক্টর হাওফি ওয়াং এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন। 

ওয়াং বলেন, ‘ব্যবহারকারীর প্রোফাইল পেজ থেকে পাবলিক ‘‘লাইক’’ সরিয়ে ফেলবে মাস্কের সামাজিক যোগাযোগ মাধ্যমটি।’ অর্থ্যাৎ অন্যদের পোস্টে কারা কারা লাইক দিয়েছে তা দেখা যাবে না। 

আইওএসের এক্স অ্যাপে লাইক টাব সরিয়ে ফেলা হয়েছে বলে গত মঙ্গলবার প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ম্যাকরিউমারের বিশ্লেষক অ্যারন পেরিস জানান। এই পোস্টের উত্তরেই ওয়াং বলেন, ‘আমরা লাইক ফিচারটি প্রাইভেট করে দিয়েছি।’ 

ওয়াং আরও বলেন, ‘পাবলিক লাইক ভুল আচরণকে উদ্বুদ্ধ করে। যেমন: অনেকেই ট্রলের (ব্যঙ্গ) সম্মুখীন হওয়ার ভয়ে বা নিজের ভাবমূর্তি রক্ষায় বিভিন্ন ‘‘এজি’’ বা উত্তেজনাপূর্ণ পোস্টে লাইক দেওয়া থেকে বিরত থাকে।’ 

ফিচারটি কিভাবে কাজ করবে তা সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন ওয়াং। এর ফলে কারা তাদের পোস্টে লাইক দিয়েছে তা শুধু  পোস্টদাতারা দেখতে পারবে। তবে অন্যরা সেই তালিকা দেখতে পারবে না। তবে পোস্টে কয়জন লাইকের ও রিপ্লাইয়ের সংখ্যা অন্যরা দেখতে পারবে। 

এক্সের অ্যাপে পাবলিক লাইক সরিয়ে ফেলার কোড প্রকাশ পেয়েছে। তাই এক্সের ইঞ্জিনিয়াররা শিগগরিই ফিচারটি চালু করতে পারে। 

এক্সের প্রিমিয়াম প্ল্যানের সাবস্ক্রাইবাররা তাদের প্রোফাইলের লাইক ট্যাব লুকিয়ে রাখতে পারে। ফলে পোস্টে কারা লাইক দিয়েছে সেই তালিকা দেখার সুবিধা একেবারেই সরিয়ে ফেলা হবে। 

তবে এই ফিচার সরিয়ে ফেললে ভুয়া তথ্য ছড়িয়ে পড়ার সম্ভাবনা বেশি থাকবে বলে মনে করছেন প্রযুক্তি বিশ্লেষকেরা। কারণ অনেকেই ভুয়া অ্যাকাউন্ট তৈরি করে এসব পোস্টে লাইক দিতে পারে। ফলে পোস্টগুলো লাইক সংখ্যা বেশি দেখা যাবে। 

২০২২ সালে এক্স অধিগ্রহণের পর সাবস্ক্রিপশন প্ল্যান যুক্ত করে ইলন মাস্ক। এ ছাড়া প্রিমিয়াম সাবস্ক্রাইবারদের কোম্পানির নিজস্ব কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক বা এআই চ্যাটবট গ্রোক উন্মোচন করে এক্স। 

তথ্যসূত্র: ম্যাশাবল

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    বিশ্বের সর্বোচ্চ বোনাস পাওয়া শীর্ষ ১০ সিইও

    মাস্কের ৫৬ বিলিয়ন ডলার বেতনের পক্ষে শেয়ারহোল্ডাররা

    আইফোনে সাংবাদিকদের জন্য বিশেষ সুবিধা

    অন্যের হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস ডাউনলোড করবেন যেভাবে 

    খবরের জন্য চীনের টিকটকে ঝুঁকছেন মার্কিন তরুণেরা: জরিপ

    ডুয়েল সেলফি ক্যামেরার শাওমি ১৪ সিভি স্মার্টফোনে যা আছে

    পশুর হাটে বিদ্যুতায়িত হয়ে মারা গেল দুটি গরু, শিশুসহ আহত খামারি

    ঢাকা–চট্টগ্রাম মহাসড়কে ২১ কিলোমিটারজুড়ে যানজট 

    জাপানি ব্যান্ডের মিউজিক ভিডিও নিয়ে আপত্তি, কোক স্টুডিও থেকে প্রত্যাহার

    ঘরে বসেই কোরবানির পশু কেনা যাবে নগদে

    ঈদের আগমুহূর্তে জমজমাট ওয়ালটন ফ্রিজের বিক্রি

    বিশ্বকাপ থেকে পাকিস্তানের বিদায়, সুপার এইটে যুক্তরাষ্ট্র