শনিবার, ১৫ জুন ২০২৪

সেকশন

 

কাজের খোঁজে বগুড়ায় নেপালি, দেশে ফিরলেন ৪০ বছর পর

আপডেট : ২৩ মে ২০২৪, ১৭:২৭

দেশে ফিরছেন নেপালের নাগরিক বীর কা বাহাদুর রায়। ছবি: আজকের পত্রিকা প্রায় ৪০ বছর আগে কাজের সন্ধানে বাংলাদেশে আসেন নেপালি নাগরিক বীর কা বাহাদুর রায়। এরপর আর ফিরে যেতে পারেননি দেশে। ঠিকানা বিহীন ঘোরাফেরায় এক সময় থিতু হন বগুড়ার দুপচাঁচিয়া উপজেলা সদরের একটি চাতালে। সেখানে শ্রমিক হিসেবে কাজ করেন কখনোবা আবার হোটেল শ্রমিক হিসেবে কাজ করতেন। ৭০ বছর বয়সী বাহাদুর বার্ধক্যজনিত কারণে কাজ করতে পারেন না। অন্যের করুণায় দিন কাটে তাঁর—এ খবর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে দেশে ফেরাতে উদ্যোগী হন স্থানীয় প্রশাসন। 

আজ বৃহস্পতিবার নেপাল দূতাবাসের উদ্যোগে বাংলাবান্ধা সীমান্ত হয়ে নিজ দেশে ফিরে যান বাহাদুর রায়। 
দীর্ঘদিন দুপচাঁচিয়ায় অবস্থান করা বাহাদুর যখন এলাকা ছাড়েন সে সময় এলাকায় এক আবেগঘন পরিবেশের তৈরি হয়। একদিকে তাঁকে বিদায় দেওয়ার বেদনা, অন্যদিকে স্বজনদের কাছে তিনি ফিরতে পারছেন সেই আনন্দের মিশ্রণ দেখা দেয় এলাকাবাসীর মধ্যে। 

এদিকে দীর্ঘদিন পর নিজ দেশে ফিরতে গিয়ে মন খারাপ করেন বাহাদুর। তিনি আবার ফিরে আসবেন বলে জানান স্থানীয়দের। তবে ভিনদেশি এ অতিথি খালি হাতে ফেরেননি। সঙ্গে নিয়ে গেছেন এলাকাবাসীর ভালোবাসা। 
 
যে চাতালে তিনি আশ্রয় নিয়ে ছিলেন সেই চাতাল মালিক অলোক কুমার বসাক ও পুলক কুমার বসাক এবং তাঁকে দেশে ফেরানোর জন্য উদ্যোগ গ্রহণকারী স্থানীয় ফার্মেসি ব্যবসায়ী মেহেদী হাসান খান ফরেন এই তিনজন তার হাতে তুলে দেন নগদ ৭৫ হাজার টাকা। 

গতকাল বুধবার সন্ধ্যায় দুপচাঁচিয়ায় গিয়ে বাহাদুরকে দেশে ফেরানোর আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন নেপাল দূতাবাসের সেকেন্ড সেক্রেটারি উজানা বামজান। এ সময় তাঁর সঙ্গে ছিলেন নেপাল দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন ললিতা শিলওয়াল ও একই দূতাবাসের অ্যাম্বাসেডরের সেক্রেটারি রিয়া ছৈত্রী। বাংলাদেশ সরকারের পক্ষে ছিলেন দুপচাঁচিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জান্নাত আরা তিথি ও দুপচাঁচিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সনাতন চন্দ্র সরকার। 

আজ সকাল ৯টার দিকে বগুড়া সার্কিট হাউস থেকে বাহাদুরকে নিয়ে দূতাবাসের কর্মকর্তারা বাংলাবান্ধা সীমান্তের উদ্দেশ্যে রওনা করেন।

নেপাল দূতাবাসের অ্যাম্বাসেডরের সেক্রেটারি রিয়া ছৈত্রী জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমে বাহাদুরের আটকে পড়ার খবর নজরে এলে উপজেলা প্রশাসন থেকে দূতাবাসে যোগাযোগ করা হয়। ওই খবরে যে এলাকার কথা বলা হচ্ছিল তা পূর্ণাঙ্গ ছিল না। তারপরও নেপাল সরকার বিষয়টি গুরুত্ব সহকারে নেন। ওই জায়গার নামের সঙ্গে মিল খুঁজে বের করা হয় বাহাদুরের নিজ জন্মস্থান। 

তিনি আরও বলেন, বাংলাদেশের উত্তরাঞ্চলীয় সীমান্ত বাংলাবান্ধার সন্নিকটে নেপালের হিলাম নামের এক জেলা আছে। সেই জেলায় গোরখা বাঙ্গানা নামে একটি বাজারের সন্ধান মেলে। এরপর সেখানে অনুসন্ধান চালিয়ে খুঁজে পাওয়া যায় তার বড়ভাইয়ের স্ত্রীকে (ভাবি)। তিনি ছবি দেখে নিশ্চিত করেন এই বীর কা বাহাদুর-ই তাঁর দেবর। বহুদিন আগে যিনি কাজের সন্ধানে বেরিয়ে আর ফেরেননি। এরই মাঝে তার বড়ভাইও মারা গেছেন। বাড়ির অন্য সদস্যদের বাহাদুরের কথা তেমন মনে নেই। 

পরিবার তার পরিচয় নিশ্চিত করার পাশাপাশি তাকে ফিরিয়ে নিতে সম্মত হলে প্রক্রিয়া শুরু করা হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ বিষয়ে অনুমোদন পাওয়ার পর তাকে নিজ দেশে ফিরিয়ে নেওয়া হচ্ছে বলেও জানান দূতাবাসের এই অ্যাম্বাসেডর। 

তাঁকে ফিরিয়ে নিতে আসা নেপাল দূতাবাসের সেকেন্ড সেক্রেটারি উজানা বামজান বলেন, ‘বাহাদুর রায় বাংলাদেশে ৪০ বছরের বেশি সময় ধরে আছেন। এখন তিনি নেপালে ফেরার ইচ্ছা পোষণ করেছেন। নেপাল সরকারের উদ্যোগে তাকে বাংলাবান্ধা সীমান্ত দিয়ে দেশে ফেরানোর ব্যবস্থা করা হয়েছে। সীমান্তে তার পরিবারের সদস্যরা এসে তাঁকে গ্রহণ করবেন।’ 

দুপচাঁচিয়া ইউএনও জান্নাত আরা তিথি বলেন, ‘বাহাদুর রায় নেপালে ফেরার আগ্রহ প্রকাশ করেন। এ বিষয়ে তিনি আবেদন করলে তা জেলা প্রশাসনের মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়। তারই ধারাবাহিকতায় নেপাল দূতাবাস থেকে সেকেন্ড সেক্রেটারিসহ একটি প্রতিনিধি তাঁকে নেওয়ার জন্য আসেন।’ 

এদিকে দেশে ফেরার বিষয় সম্পর্কে জানতে চাইলে বাহাদুর রায় বলেন, ‘ওরা বলল আমি নেপালে গিয়ে বাড়ির লোকজনের সঙ্গে দেখা করে আবার ফিরে আসব। এখান থেকে যেতে ভালো লাগছে না। নেপালে তো আমার কিছুই নেই। আমি আবার কয়দিন পর এখানে চলে আসব।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    শঙ্খ নদীর দূষিত পানিই ভরসা কানাজিও পাড়ার অর্ধশতাধিক পরিবারের

    কাজ শেষের ২০ দিনেও মজুরি পাননি ইজিপিপির ২৮১৪ শ্রমিক, ঈদের আনন্দ মাটি

    টেকনাফে খুনের বদলা নিতে যুবককে কুপিয়ে হত্যা 

    সুন্দরগঞ্জে কোরবানির হাটে পুলিশের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ, গ্রেপ্তার আতঙ্কে মানুষ

    চাঁদপুরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু

    চট্টগ্রামে নিখোঁজের তিন দিন পর গুদামঘর থেকে ব্যবসায়ীর মরদেহ উদ্ধার

    পশুর হাটে বিদ্যুতায়িত হয়ে মারা গেল দুটি গরু, শিশুসহ আহত খামারি

    ঢাকা–চট্টগ্রাম মহাসড়কে ২১ কিলোমিটারজুড়ে যানজট 

    জাপানি ব্যান্ডের মিউজিক ভিডিও নিয়ে আপত্তি, কোক স্টুডিও থেকে প্রত্যাহার

    ঘরে বসেই কোরবানির পশু কেনা যাবে নগদে

    ঈদের আগমুহূর্তে জমজমাট ওয়ালটন ফ্রিজের বিক্রি

    বিশ্বকাপ থেকে পাকিস্তানের বিদায়, সুপার এইটে যুক্তরাষ্ট্র