মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

সেকশন

 

কোহলিকে কেন বেঙ্গালুরু ছাড়তে বলছেন পিটারসেন

আপডেট : ২৩ মে ২০২৪, ১৪:৪৩

উইকেটের জিংক বেল ফেলে দিচ্ছেন হতাশ কোহলি। ছবি: সংগৃহীত আইপিএলের এলিমিনেটর ম্যাচ হারার পর হয়তো মাথার অরেঞ্জ ক্যাপটা ভারীই লাগছিল বিরাট কোহলির। এবারের আইপিএলের (৭৪১ রান) শীর্ষ রান সংগ্রাহক হয়েও যে দলকে ফাইনালে নিতে পারেননি তিনি। ক্যাপটা খুলে ফেলার সুযোগ না থাকায় যেন উইকেটের বেল ফেলে দিলেন ভারতীয় কিংবদন্তি।

এমন হতাশার চিত্র গেল ১৭ বছর ধরেই হয়ে আসছে আইপিএলে। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে তিনবার টুর্নামেন্টের ফাইনালে খেললেও অধরা ট্রফিটা ছুঁয়ে দেখার সুযোগ পাচ্ছেন না কোহলি। এবার তো প্লে অফে বিদায় নিতে হলো তাঁদের। দীর্ঘ বছরে অনেক কিছু পরিবর্তন হলেও শুধু ভাগ্যটা বদলাচ্ছে না ভারতের সাবেক অধিনায়কের।

আইপিএলের একটা শিরোপার জন্য প্রতিবারই অনেক উদ্দীপনা এবং উৎসাহ নিয়ে লড়াইয়ে নামেন কোহলি। কিন্তু টুর্নামেন্ট শেষে তাঁর উদ্দীপনা–উৎসাহ আর কঠোর পরিশ্রম সার্থকতা পায় না। প্রতি আসরের নামের পাশে যেন ক্রস চিহ্ন দিয়ে কলমের কালি শেষ করে দিচ্ছেন তিনি। যেমনটা ক্যারিয়ারের গোধূলি লগ্নে এসে পৌঁছেছেন কোহলি। কিন্তু টিক চিহ্ন দেওয়ার সুযোগটুকু মিলছে না তাঁর।

অথচ কোহলির নামের পাশে রয়েছে ভারতীয় দলের হয়ে সম্ভাব্য সব শিরোপাই। ওয়ানডে বিশ্বকাপ, চ্যাম্পিয়নস ট্রফিসহ এশিয়া কাপ কি নেই তাঁর নামের পাশে। আর ব্যক্তিগত পুরস্কারে হয়তো আলমারিটা ভরে গেছে অনেক আগেই। কিন্তু ৩৫ বছর বয়সে এসেও একটি আইপিএল ট্রফির জন্য মাথা ঠুকছেন তিনি।

২০০৮ সালে শুরু হওয়া আইপিএলে এখন পর্যন্ত বেঙ্গালুরুর হয়ে খেলেও যখন ভাগ্য বদলাচ্ছে না কোহলির তখন দল পরিবর্তনের কথা জানিয়েছেন কেভিন পিটারসেন। আগেও অনেকবারই কোহলিকে দল বদলের কথা জানিয়েছিলেন ইংল্যান্ডের সাবেক ব্যাটার। গতকাল রাজস্থান রয়্যালসের কাছে ৪ উইকেটে হেরে বেঙ্গালুরুর বিদায় নিশ্চিত হওয়ার পরেই পুরোনো সুরটা আবারও সামনে এনেছেন পিটারসেন।

ম্যাচ শেষে স্টার স্পোর্টসকে পিটারসেন বলেছেন, ‘আমি আগেও বলেছি এবং আবারও বলছি—অন্য খেলার কিংবদন্তিরাও সাফল্যের জন্য দল পরিবর্তন করেছেন। যখন সে চেষ্টা করেছে এবং কঠোর পরিশ্রম করছে... আবারও অরেঞ্জ ক্যাপ জিতেছে এবং দলের অনেক কিছু করারও পর ফ্র্যাঞ্চাইজি আবারও ব্যর্থ হচ্ছে। আমি দলের ব্র্যান্ডটা বুঝতে পারছি এবং দলের জন্য সে বাণিজ্যিক মূল্য এনেছে... কিন্তু বিরাট কোহলির একটা ট্রফি প্রাপ্য। তার এমন এক দলে যাওয়া উচিত যারা তাকে ট্রফি জিততে সহায়তা করবে।’ 

কোহলির কোনো দল যাওয়া উচিত সেই দলটির নামও জানিয়েছেন পিটারসেন। তিনি বলেছেন, ‘আমার মনে হয় তার দিল্লিতে যাওয়া উচিত। দিল্লি এমন এক দল যেখানে বিরাটের যাওয়া প্রয়োজন। অধিকাংশ সময় সে বাড়ির অনুভূতি পাবে। আমি জানি তার বাড়ি দিল্লিতে। তার ছোট্ট এক পরিবার আছে। সে অনেক সময় কাটাতে পারবে। দিল্লির সন্তান হয়ে কেন সে সেখানে ফিরছে না? বেঙ্গালুরুর মতো দিল্লিও তাকে পেতে মরিয়া।’ 

দিল্লিতে যাওয়ার সুযোগও রয়েছে কোহলির সামনে। আগামী টুর্নামেন্ট শুরু হওয়ার আগে আইপিএলের এবার বড় নিলাম হবে। সেদিক থেকে কোহলি সুযোগটা নিতেই পারেন। সিদ্ধান্তটা ভারতীয় কিংবদন্তির। এখন দেখার বিষয় পিটারসেনের ডাকে সাড়া দেন কিনা কোহলি।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    অস্ট্রেলিয়াকে অপেক্ষায় রেখে সেমিতে ভারত

    ব্যাটিং তাণ্ডবের পরও লিটনের পেছনে রোহিত

    ভারতীয় দলে নেই রোহিত-কোহলি

    ব্রাজিলকে কোস্টারিকা কোচের হুংকার, খুলতে চান ৬৪ বছরের গেরো 

    ম্যাচসেরা

    ‘বৃষ্টি ও বিশ্বকাপের সঙ্গে দ. আফ্রিকার প্রেমটা সব সময় একতরফা’

    জয়ে শুরু উরুগুয়ে ও যুক্তরাষ্ট্রের

    অস্ট্রেলিয়াকে অপেক্ষায় রেখে সেমিতে ভারত

    পাসপোর্ট অফিসের কর্মচারী ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

    যুক্তরাষ্ট্রের মানবপাচার প্রতিবেদনে বাংলাদেশ আগের অবস্থানেই, বেড়েছে প্রচেষ্টা

    ভিসামুক্ত প্রবেশাধিকার দিয়ে মালদ্বীপে ১৮ লাখ নতুন পর্যটক, পেছনে পড়ল সেশেলস 

    শরীফার গল্প: জেন্ডার বিশেষজ্ঞদের মত নিয়ে নতুন গল্প যুক্ত করার নির্দেশ 

    বাংলাদেশের সঙ্গে তিস্তার পানি ভাগাভাগি সম্ভব নয়, মমতার কড়া বার্তা