শনিবার, ১৫ জুন ২০২৪

সেকশন

 

লিমারাও ডিজিটাল জ্ঞান ও ইন্টারনেট ব্যবহারে দক্ষ

আপডেট : ২৩ মে ২০২৪, ১২:১২

ছবি: সংগৃহীত সিলেট শহরতলির লাক্কাতুরা চা-বাগানের শ্রমিক লিমা লোহার (২৪)। অল্প বয়সে বিয়ে হয়েছিল। অনলাইন/ ইন্টারনেট সম্পর্কে কোনো জ্ঞান নেই তাঁর। কীভাবে টাচ মোবাইল (স্মার্টফোন) ব্যবহার করতে হয় কিংবা কীভাবে অনলাইনে সরকারি সেবা পেতে হয় তা জানতেন না এ গৃহবধূ।

লিমা এখন নিজের সন্তানকে অনলাইনে আবেদন করে স্কুলে ভর্তি করিয়েছেন। নিজের ও শ্বশুর-শাশুড়ির আইডি কার্ড করেছেন। ইউটিউব থেকে রান্নাবান্না শিখেছেন। এমনকি নারী ও শিশু নির্যাতন হলে সরকারি সেবা নম্বরে ফোনও করতে পারেন। শুধু লিমা লোহার নয়, তাঁর মতো অনেক নারী-পুরুষ, কিশোরী-তরুণী এখন ডিজিটাল জ্ঞানের অধিকারী হয়েছেন। এটি সম্ভব হয়েছে ‘সেইফ ডিজিটাল স্পেইস ফর গার্লস অ্যান্ড ইয়ুথ প্রজেক্ট’ (এসডিএসজিওয়াইপি) প্রকল্পটির মাধ্যমে।

‘সবার জন্য ডিজিটাল দক্ষতা’ স্লোগানে টেলিনর, গ্রামীণফোন ও প্ল্যান ইন্টারন্যাশনাল যৌথ উদ্যোগে ২০২৩ সালের জানুয়ারিতে প্রকল্পটি হাতে নেয়। স্থানীয়ভাবে প্রকল্পটি বাস্তবায়ন করছে রিলায়েন্স ওমেন ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (আরডব্লিউডিও)। প্রকল্পটির অগ্রগতি ও মূল্যায়ন পরিদর্শন করতে গত ১৯, ২০ ও ২১ মে যথাক্রমে সাভারের ধামরাই, মৌলভীবাজার ও সিলেটের চা-বাগান এবং সুনামগঞ্জের হাওর এলাকায় প্রান্তিক জনগোষ্ঠীর সদস্যদের সঙ্গে মতবিনিময় করেন গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমানসহ অনেকে।

এরই ধারাবাহিকতায় গত সোমবার সুবিধাভোগীদের নিয়ে সিলেটের লাক্কাতুরা চা-বাগানের গলফ ক্লাব মাঠে প্রকল্পটির অগ্রগতি ও মূল্যায়ন পরিদর্শন উপলক্ষে সভা অনুষ্ঠিত হয়। সভায় লিমার মতো অর্ধশত নারী-পুরুষ তাঁদের অভিজ্ঞতার কথা তুলে ধরেন।

প্রকল্পসংশ্লিষ্টরা জানান, দুই বছরের মধ্যে সারা দেশের ২৩ লাখ ৫০ হাজার নারী-পুরুষ, কিশোরী ও তরুণীকে ডিজিটাল জ্ঞান, দক্ষতা, সহনশীলতা ও নিরাপদ অনলাইন-ইন্টারনেট ব্যবহারে দক্ষ করে গড়ে তুলতে দেড় বছর আগে প্রকল্পটির শুরু হয়।

সোমবার সুবিধাভোগীদের অনেকের সঙ্গে কথা হয় প্রতিবেদকের। লিমার মতো আরেক নারী চা-শ্রমিক সুমি গোয়ালা। সুমি বলেন, ‘প্রশিক্ষণটি তাঁর অনেক উপকারে এসেছে। এর আগে বাচ্চার জন্মনিবন্ধন, নিজের ভোটার আইডি কার্ড, বয়স্ক ও প্রতিবন্ধী ভাতা সম্পর্কে কোনো ধারণা ছিল না।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    বিশ্ববিদ্যালয়ের গাড়ি নিয়ে ঢাকায় ৬ ছাত্রলীগ নেতা

    নদীর দুঃখ

    নাউতারার বুকে এখন সবুজ খেত

    এক আইএমইআই নম্বরে দেড় লাখ মোবাইল ফোন

    ঈদযাত্রায় সড়কে চাপ, যানবাহনের ধীরগতি দিনভর

    জন্মনিয়ন্ত্রণ সামগ্রীর তীব্র সংকট সারা দেশে

    গানে-সুরে ঈদ আনন্দ

    পশুর হাটে বিদ্যুতায়িত হয়ে মারা গেল দুটি গরু, শিশুসহ আহত খামারি

    ঢাকা–চট্টগ্রাম মহাসড়কে ২১ কিলোমিটারজুড়ে যানজট 

    জাপানি ব্যান্ডের মিউজিক ভিডিও নিয়ে আপত্তি, কোক স্টুডিও থেকে প্রত্যাহার

    ঘরে বসেই কোরবানির পশু কেনা যাবে নগদে

    ঈদের আগমুহূর্তে জমজমাট ওয়ালটন ফ্রিজের বিক্রি

    বিশ্বকাপ থেকে পাকিস্তানের বিদায়, সুপার এইটে যুক্তরাষ্ট্র