শনিবার, ১৫ জুন ২০২৪

সেকশন

 

সৌদির সঙ্গে সম্পর্ক স্থাপনে ফিলিস্তিনকে স্বীকৃতি দেওয়া উচিত নেতানিয়াহুর: সাবেক প্রধানমন্ত্রী

আপডেট : ২৩ মে ২০২৪, ১২:৫০

ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ। ছবি: এএফপি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে শর্ত সাপেক্ষে স্বীকৃতি দিতে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির বিরোধী দল ইয়াশ আতিদের প্রধান ও সাবেক প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ। গত মঙ্গলবার তিনি প্রয়োজনীয় শর্ত ও নিশ্চয়তা সাপেক্ষে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিতে আহ্বান জানান নেতানিয়াহুর প্রতি। মূলত সৌদি আরবের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের অংশ হিসেবে এটি করতে তিনি নেতানিয়াহুকে পরামর্শ দিয়েছেন।

জিউয়িশ নিউজ সিন্ডিকেটের প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের আর্মি রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে লাপিদ বলেন, ‘নেতানিয়াহুর ঘোষণা দেওয়া উচিত তিনি ফিলিস্তিনির বিষয়ে আলোচনার শর্ত মেনেই সৌদির সঙ্গে (সম্পর্ক স্বাভাবিকীকরণের) আলোচনায় যেতে চান।’ তিনি বলেন, ‘ফিলিস্তিনি কর্তৃপক্ষ কেবল গাজার বেসামরিক বিষয় দেখভাল করবে।’

ইসরায়েলের সাবেক এই প্রধানমন্ত্রী আরও বলেন, ‘আমরা আবু মাজেনকে (ফিলিস্তিনি কর্তৃপক্ষ মাহমুদ আব্বাস) নিরাপত্তার বিষয়টি দেখভাল করতে দেব না, তাহলে কীভাবে প্রত্যাশা করব যে তিনি আমাদের জন্য সামনের পথ পরিষ্কার করে রাখবেন?’

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু যদি সৌদি আরবরে সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের চুক্তির পরিপ্রেক্ষিতে একটি ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার বিষয়টি বিবেচনা করতে সম্মত হন, তবে তিনি এক ঢিলে বেশ কয়েকটি পাখি মারতে তথা বেশ কয়েকটি সমস্যা সমাধান করতে পারবেন বলেও মনে করেন লাপিদ।

গতকাল বুধবার ইউরোপের তিন দেশ—নরওয়ে, আয়ারল্যান্ড ও স্পেন আগামী ২৮ মে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়া হবে বলে আনুষ্ঠানিক ঘোষণা দেয়। ঠিক তার পরপরই ইসরায়েলের মধ্যমপন্থী রাজনীতিক ইয়ার লাপিদ নেতানিয়াহুর প্রতি এই আহ্বান জানান।

ইয়ার লাপিদ বলেন, ‘কিছু শর্ত ও নির্দিষ্ট গ্যারান্টি বা নিশ্চয়তার অধীনে নেতানিয়াহুর ঘোষণা করা উচিত যে, তিনি একটি ভবিষ্যৎ ফিলিস্তিনি রাষ্ট্র মেনে নিতে ইচ্ছুক, যে রাষ্ট্র সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে যোগ দেবে।’ তবে এই শর্তাবলি ও নিশ্চয়তাগুলো কী হবে এবং প্রস্তাবিত ফিলিস্তিন রাষ্ট্র থেকে ইসরায়েল কী ধরনের সহযোগিতা চায়, সে বিষয়ে কোনো বিস্তারিত তথ্য দেননি।

ইসরায়েলের জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন গভিরের সমালোচনা করে ইয়াশ আতিদের এই নেতা আরও বলেন, বেন গভিরই নেতানিয়াহুকে ফিলিস্তিন রাষ্ট্র মেনে নেওয়ার বিষয়টি ঘোষণা দিতে বাধা দিচ্ছেন। এ সময় তিনি ইসরায়েলের বর্তমান পরিস্থিতিকে পাগলামিপূর্ণ বলে অভিহিত করেন।

এ সময় ইয়ার লাপিদ নেতানিয়াহু সরকারের প্রতি অনাস্থা ব্যক্ত করে আরও বলেন, ‘এই সরকারকে দিয়ে এটি (ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতি) হবে না। আমাদের প্রয়োজন হলো নেতানিয়াহু সরকারকে ঘরে ফেরত পাঠিয়ে নতুন কার্যকর সরকার গঠন করা।’ উল্লেখ্য, ২০২২ সাল থেকে ইসরায়েলে কট্টর ডানপন্থীরা ক্ষমতায়। এই সরকার দৃঢ়ভাবে ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার বিরোধিতা করে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    পারমাণবিক সক্ষমতা আরও বাড়াচ্ছে ইরান: আইএইএ

    অজানা খুনি, রাষ্ট্র যেখানে দোসর

    ইসরায়েলের বিরুদ্ধে ‘গুরুতর’ অস্ত্রের ব্যবহার বাড়াচ্ছে হিজবুল্লাহ, বড় সংঘাতের আশঙ্কা

    ইসরায়েলি জিম্মিদের আর কতজন জীবিত আছে জানে না হামাসের কেউ 

    হজযাত্রীদের জন্য চালকবিহীন এয়ার ট্যাক্সির সফল পরীক্ষা চালাল সৌদি আরব 

    দুঃসহ স্মৃতি তাড়া করছে বাদশাহর আমন্ত্রণে হজে আসা ফিলিস্তিনিদের

    পশুর হাটে বিদ্যুতায়িত হয়ে মারা গেল দুটি গরু, শিশুসহ আহত খামারি

    ঢাকা–চট্টগ্রাম মহাসড়কে ২১ কিলোমিটারজুড়ে যানজট 

    জাপানি ব্যান্ডের মিউজিক ভিডিও নিয়ে আপত্তি, কোক স্টুডিও থেকে প্রত্যাহার

    ঘরে বসেই কোরবানির পশু কেনা যাবে নগদে

    ঈদের আগমুহূর্তে জমজমাট ওয়ালটন ফ্রিজের বিক্রি

    বিশ্বকাপ থেকে পাকিস্তানের বিদায়, সুপার এইটে যুক্তরাষ্ট্র