মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

সেকশন

 

মাইক্রোসফট-ট্রুকলার চুক্তি, আপনার কণ্ঠে ফোনের জবাব দেবে এআই অ্যাসিস্ট্যান্ট

আপডেট : ২৩ মে ২০২৪, ১৫:১১

নতুন চুক্তিটির মাধ্যমে মাইক্রোসফটের এআই মডেল আজুরে–এর স্পিচ ফিচার ব্যবহার করবে প্ল্যাটফর্মটি। ছবি: লাইভ ল ফোন কল ধরার জন্য ট্রুকলার অ্যাপে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইভিত্তিক অ্যাসিস্ট্যান্ট আছে। কেউ ফোন ধরতে না পারলেও এই অ্যাসিস্ট্যান্ট স্বয়ংক্রিয়ভাবে কল ধরে ও আগে থেকে রেকর্ড করা কথা অপরপ্রান্তের ব্যক্তিকে জানিয়ে দেবে। এই ফিচারে ব্যবহারকারীর কন্ঠ যুক্ত করার জন্য মাইক্রোসফটের সঙ্গে অংশীদারত্ব চুক্তি করেছে ট্রুকলার।

নতুন চুক্তিটির মাধ্যমে মাইক্রোসফটের এআই মডেল আজুরে–এর স্পিচ ফিচার ব্যবহার করবে প্ল্যাটফর্মটি। ফলে ব্যবহারকারীর কন্ঠ নকল করবে এআই অ্যাস্টিটেন্ট ও গ্রাহকের পরিবর্তে ফোন কলের ধরে কথা বলবে। তবে ফিচারটি ট্রুকলার প্রিমিয়াম সাবস্ক্রাইবাররা ব্যবহার করতে পারবে।

প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ভারত, সুইডেন ও চিলিতে ফিচারটি চালু করা হবে। পরবর্তীতে অন্যান্য দেশেও ফিচারটি উন্মোচন করা হবে।

ট্রুকলার বলছে, মাইক্রোসফটের পারসোনাল ভয়েস ফিচার ব্যবহার করে ব্যবহারকারীদের কণ্ঠের সম্পূর্ণ ডিজিটাল সংস্করণ ট্রুকলার অ্যাসিস্ট্যান্টে ব্যবহার করা যাবে।’

 ২০২২ সালে এআই অ্যাসিস্ট্যান্ট ফিচার চালু করে কোম্পানিটি। ব্যবহারকারীর পক্ষ থেকে ফোন ধরা, উত্তর দেওয়া ও বার্তা গ্রহণের মতো বেশ কিছু কাজ এই অ্যাসিস্ট্যান্ট। এ ছাড়া ভয়েসমেইলের মতো ফিচারটি কলগুলো রেকর্ড করতেও পারে।

নিজের কণ্ঠ ছাড়াও কয়েকটি কণ্ঠ এই ফিচারের মাধ্যমে ব্যবহার করা যায়। তবে অপরিচিত ব্যক্তির কণ্ঠ শুনে বিভ্রান্ত হয়ে যেতে পারে তাই প্ল্যাটফর্মটি এই সুবিধা নিয়ে এসেছে।

ফিচারটি ব্যবহারের জন্য ট্রুকলা ব্যবহারকারীদের নিজের কণ্ঠ দিয়ে একটি স্ক্রিপ্ট রেকর্ড করে ডিজিটাল কপি তৈরি করতে হবে। ফলে অ্যাসিস্ট্যান্ট সেই কণ্ঠের ডিজিটাল সংস্করণ দিয়ে ফোন কল ধরবে।

বিভিন্ন কোম্পানির জন্য ফিচারটি বেশি কাজে দেবে। কারণ বিভিন্ন কোম্পানিতে প্রতিদিন অনেক ফোনকল আসতে পারে। এসব কল ধরার জন্য কর্মীদের নিয়োগ দেওয়া হয়। তাই অনেক কোম্পানিই বেশি কর্মী নিয়োগের বদলে এই ধরনের এআই অ্যাসিস্ট্যান্ট ব্যবহারের দিকে ঝুঁকছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
    রয়টার্স

    সংবাদে এআই ব্যবহার নিয়ে আস্থার সংকটে বেশির ভাগ পাঠক-দর্শক

    ওয়েবপেজের টেক্সট বাংলায় পড়ে শোনাবে গুগল ক্রোম 

    যেসব উপায়ে চ্যাটিজিপিটিতে ফাইল আপলোড করবেন 

    প্রোগ্রামিংয়ে দ্রুতবর্ধনশীল দেশের তালিকার শীর্ষে বাংলাদেশ

    ভারতে স্যাটেলাইট ইন্টারনেট সেবায় আম্বানির পেছনে পড়লেন মাস্ক ও বেজোস

    হোয়াটসঅ্যাপ ভিডিও কলে যে তিনটি ফিচার যুক্ত হল

    ছাগলের চামড়ার ‘নামমাত্র’ মূল্য, পড়ে আছে বাগানে

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে

    কারস্টেনকে কেন পাকিস্তানের চাকরি ছাড়তে বলছেন হরভজন