শনিবার, ১৫ জুন ২০২৪

সেকশন

 

গাজায় জিম্মি নারী সেনাদের ভিডিও প্রকাশ, নতুন যুদ্ধবিরতি আলোচনায় নজর ইসরায়েলের

আপডেট : ২৩ মে ২০২৪, ১১:১৭

হামাসের হাতে জিম্মি ইসরায়েলি নারী সেনাদের কয়েকজন। ছবি: সিটিভি ফিলিস্তিনি স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের কাছে বন্দী পাঁচ ইসরায়েলি নারী সেনার ভিডিও প্রকাশ পেয়েছে। ইসরায়েলি সম্প্রচারমাধ্যমগুলোতে এই ভিডিও প্রকাশ করা হয়। এরপর থেকেই দেশটিতে নারী সেনাদের ফিরিয়ে আনতে বিক্ষোভ শুরু হয়। এই অবস্থায় ইসরায়েলের যুদ্ধ মন্ত্রিসভা জানিয়েছে, তারা হামাসের সঙ্গে নতুন করে যুদ্ধবিরতি আলোচনার অনুমতি দিয়েছে।

বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন অনুসারে, গতকাল বুধবার পূর্বে ধারণ করা তিন মিনিটের ওই ভিডিও ইসরায়েলি সম্প্রচারমাধ্যমগুলোতে প্রচারিত হয়। গত বছরের ৭ অক্টোবর হামাসের যোদ্ধারা ইসরায়েলে আক্রমণ চালিয়ে এই নারী সেনাসহ প্রায় আড়াই শ ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিককে জিম্মি করে। ওই নারী সেনাদের পরিবারের আশা, এই ভিডিও হামাসের সঙ্গে একটি যুদ্ধবিরতিতে যেতে বেনিয়ামিন নেতানিয়াহু সরকারের প্রতি চাপ বাড়াবে।

ভিডিও থেকে দেখা যায়, বেশ কয়েকজন তরুণী ইসরায়েলি সেনাকে পিছমোড়া করে বেঁধে রাখা হয়েছে। তাদের বেশির ভাগই হতবাক এবং জোর করে তাদের একটি জিপে তোলা হচ্ছে। এ সময় নামা লেভি নামে এক ইসরায়েলি নারী সেনাকে বলতে শোনা যায়, ‘ফিলিস্তিনেও আমার বন্ধু আছে।’ জবাবে এক হামাস যোদ্ধা তাঁকে আরবি ভাষায় ধমকে চুপ থাকতে বলেন।

এদিকে, এই ভিডিও প্রকাশের পর ইসরায়েলি যুদ্ধ মন্ত্রিসভা জানিয়েছে, তারা সর্বসম্মতভাবে জিম্মি মুক্ত করতে এবং যুদ্ধবিরতি আলোচনা চালিয়ে নিতে নতুন অনুমোদন দিয়েছে। একই সঙ্গে জিম্মি মুক্ত করতে নতুন দিকনির্দেশনাও দিয়েছে। ইসরায়েলি সংবাদমাধ্যম ওয়াল্লা নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল বুধবার রাতে ইসরায়েলের যুদ্ধ মন্ত্রিসভা এই অনুমোদন দেয়।

প্রতিবেদনে জিম্মি মুক্ত করতে ঠিক কী ধরনের দিকনির্দেশনা দেওয়া হয়েছে সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেওয়া হয়নি। শুধু ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, যুদ্ধ মন্ত্রিসভা আলোচনাকারী দলকে জিম্মিদের ফিরিয়ে আনতে আলোচনা চালিয়ে যাওয়ার নতুন নির্দেশ দিয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    পারমাণবিক সক্ষমতা আরও বাড়াচ্ছে ইরান: আইএইএ

    ইসরায়েলের বিরুদ্ধে ‘গুরুতর’ অস্ত্রের ব্যবহার বাড়াচ্ছে হিজবুল্লাহ, বড় সংঘাতের আশঙ্কা

    ইসরায়েলি জিম্মিদের আর কতজন জীবিত আছে জানে না হামাসের কেউ 

    দুঃসহ স্মৃতি তাড়া করছে বাদশাহর আমন্ত্রণে হজে আসা ফিলিস্তিনিদের

    লোহিত সাগরে গ্রিক মালিকানাধীন জাহাজে হুতিদের হামলা

    বিশ্বে এক বছরে বাস্তুচ্যুত ১২ কোটিরও বেশি মানুষ

    পশুর হাটে বিদ্যুতায়িত হয়ে মারা গেল দুটি গরু, শিশুসহ আহত খামারি

    ঢাকা–চট্টগ্রাম মহাসড়কে ২১ কিলোমিটারজুড়ে যানজট 

    জাপানি ব্যান্ডের মিউজিক ভিডিও নিয়ে আপত্তি, কোক স্টুডিও থেকে প্রত্যাহার

    ঘরে বসেই কোরবানির পশু কেনা যাবে নগদে

    ঈদের আগমুহূর্তে জমজমাট ওয়ালটন ফ্রিজের বিক্রি

    বিশ্বকাপ থেকে পাকিস্তানের বিদায়, সুপার এইটে যুক্তরাষ্ট্র