সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 

বিচ্ছিন্নতাবাদীদের ‘কঠোর শাস্তি’ দিতে তাইওয়ান ঘিরে চীনের সামরিক মহড়া শুরু

আপডেট : ২৩ মে ২০২৪, ০৯:৪৩

তাইওয়ানকে ঘিরে ফের সামরিক মহড়া শুরু করেছে চীন। ছবি: এএফপি  তাইওয়ানের স্বাধীনতাকামীদের বিচ্ছিন্নতাবাদী আখ্যা দিয়ে তাদের কঠোর শাস্তি দিতে দেশটিকে ঘিরে সামরিক মহড়া শুরু করেছে চীনের সশস্ত্র বাহিনী। চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম সিনহুয়া জানিয়েছে, চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ইস্টার্ন থিয়েটার কমান্ড স্থানীয় সময় আজ বৃহস্পতিবার সকাল ৭টা ৪৫ মিনিটে এই মহড়া শুরু করে।

প্রতিবেদন অনুসারে, চীন তাইওয়ান প্রণালি, তাইওয়ানের উত্তর, দক্ষিণ ও পূর্ব দিকে এই মহড়া চালাচ্ছে। এ ছাড়া কিনমেন, মাৎসু, ভুকিউ এবং ডংগিন দ্বীপগুলোকে ঘিরেও মহড়া চালিয়ে যাচ্ছে চীনের গণমুক্তি ফৌজ তথা পিপলস লিবারেশন আর্মির (পিএলএ)।

চীনের সামরিক মুখপাত্র কর্নেল লি শি চীনা মেসেজিং প্ল্যাটফরম উইবোতে বলেছেন, চীনা সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনী ও রকেটবাহিনীকে নিয়ে শুরু হওয়া দুই দিনের এই যৌথ মহড়া ‘তাইওয়ানের স্বাধীনতাকামী বাহিনী’র বিচ্ছিন্নতাবাদী কর্মকাণ্ডের কঠোর শাস্তি ও বহিরাগত বাহিনীর হস্তক্ষেপ ও উসকানির বিরুদ্ধে কঠোর সতর্কতা।

এর আগে, তাইওয়ানের নবনির্বাচিত প্রেসিডেন্ট উইলিয়াম লাই দায়িত্ব নেওয়ার পরপরই চীনের প্রতি তাঁর দেশকে ধমকানো বন্ধ করার প্রতি আহ্বান জানিয়েছেন। প্রেসিডেন্ট হিসেবে দেওয়া প্রথম ভাষণে লাই চিং-তে বলেন, তাইওয়ান একমাত্র শান্তির পথ অনুসরণ করতে চায় এবং বেইজিংয়ের উচিত তাইওয়ানের জনগণের ইচ্ছাকে সম্মান করা। রাজধানী তাইপের একেবারে কেন্দ্রস্থলে অবস্থিত প্রেসিডেন্ট প্রাসাদ থেকে এই ভাষণ দেন উইলিয়াম লাই নামেও পরিচিত এই নেতা।

ভাষণে আলোচনার মাধ্যমে চীনের সঙ্গে সমস্যা সমাধানের আহ্বান জানিয়ে উইলিয়াম লাই বলেন, ‘আমি চীনের প্রতি আহ্বান জানাই, তাইওয়ানকে রাজনৈতিক ও সামরিকভাবে ভয় দেখানো বন্ধ করা হোক। বিশ্বে যেন ভয় না থাকে এবং যুদ্ধ শুরু না হতে পারে তা নিশ্চিত করতে এবং তাইওয়ান প্রণালি এবং এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার জন্য কঠোর পরিশ্রম করার জন্য তাইওয়ানের সঙ্গে একত্রে কাজ করার জন্য (চীনের প্রতি) আহ্বান জানাই।’

উইলিয়াম লাই আরও বলেন, ‘আমরা বিশ্ববাসীর সামনে এটিও ঘোষণা করতে চাই যে, তাইওয়ান গণতন্ত্র ও স্বাধীনতার বিষয়ে কোনো ছাড় দেবে না। শান্তিই একমাত্র বিকল্প এবং দীর্ঘমেয়াদি শান্তি ও স্থিতিশীলতার জন্য সমৃদ্ধিই আমাদের লক্ষ্য।’ অবশ্যই চীন এ বিষয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়া দেয়নি। অবশ্য দেশটি বারবার লাইকে ‘বিচ্ছিন্নতাবাদী’ বলে আখ্যা দিয়েছে।

কয়েক মাস ধরেই তাইওয়ান ঘিরে টহল দিচ্ছে চীনা সশস্ত্র বাহিনীর নৌযানগুলো। এমনকি চীনা বিমানবাহিনীর যুদ্ধবিমানও একাধিকবার তাইওয়ানের আকাশসীমায় মহড়া দিয়েছে। গত জানুয়ারি মাসে উইলিয়াম লাই নির্বাচিত হওয়ার পর থেকেই এ ধরনের চীনা মহড়া ব্যাপক আকার ধারণ করেছে।

উল্লেখ্য, উইলিয়াম লাই প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার আগে টানা চার বছর সাবেক প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। গতকাল দায়িত্ব গ্রহণের পর ৬৪ বছর বয়সী এই নেতা বলেছেন, তাইওয়ানিজদের (চীনা) হুমকির বিষয়ে বাস্তববাদী হতে হবে এবং তাইওয়ানকে অবশ্যই আত্মরক্ষার জন্য তার দৃঢ় সংকল্প দেখাতে হবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    পরমাণু শক্তিতে চীনের চেয়ে ১৫ বছর পিছিয়ে যুক্তরাষ্ট্র 

    পারমাণবিক অস্ত্রের পেছনে প্রতি সেকেন্ডে ব্যয় হচ্ছে সাড়ে ৩ লাখ টাকা 

    রাশিয়া ইউক্রেন ত্যাগ করলে কালই শান্তি আলোচনা, বললেন জেলেনস্কি

    ঈদের দিনে যুদ্ধবিরতি নিয়ে যে অবস্থান জানালেন হামাসপ্রধান 

    ইউক্রেন শান্তি সম্মেলনে যুদ্ধ বন্ধে সংলাপের আহ্বান 

    ইউক্রেন যুদ্ধে রাশিয়ার হয়ে লড়ছে ৭ লাখ সেনা, জানালেন পুতিন

    ছাগলের চামড়ার ‘নামমাত্র’ মূল্য, পড়ে আছে বাগানে

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে

    কারস্টেনকে কেন পাকিস্তানের চাকরি ছাড়তে বলছেন হরভজন