মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

সেকশন

 

অবিশ্বাস্য ভ্রমণ

আপডেট : ২৩ মে ২০২৪, ০৮:৪১

কেয়ার্নসের হোলোওয়েস বিচ, অস্ট্রেলিয়া। ছবি: সংগৃহীত ভ্রমণের জন্য জীবন উৎসর্গ করে দেওয়া মানুষের বসবাস আছে আমাদের চারপাশে। তাঁদের অভিজ্ঞতার ঝুলি অত্যন্ত সমৃদ্ধ। পৃথিবীর ৯০৩টি শহর ভ্রমণ করেছেন বাংলাদেশের পর্যটক তানভীর অপু। তাঁকে একবার প্রশ্ন করা হয়েছিল, কীভাবে সম্ভব হয়েছে বিষয়টি? উত্তরে তিনি বলেছিলেন, তার জন্য জীবনের ১৫ বছর বিসর্জন দিতে হয়েছে তাঁকে। কিন্তু পৃথিবীতে এমন কিছু দেশ আছে, যেগুলো একজীবনে ভ্রমণ শেষ করা অসম্ভব। কী, বিশ্বাস হচ্ছে না তো?

যাঁরা সমুদ্রসৈকত দেখতে ভালোবাসেন, প্রথমে তাঁদের জন্য তথ্যটা দিয়ে রাখি। অস্ট্রেলিয়া এমন একটি দেশ, যেখানে আনুমানিক ১১ হাজার ৭৬১টি নিবন্ধিত সমুদ্রসৈকত আছে। আর দেশটির উপকূলরেখা হলো ৫০ হাজার কিলোমিটারের বেশি। সে জন্য অস্ট্রেলিয়াকে বলা হয় হোম অব সি বিচেস। বলা হয়ে থাকে, কোনো পর্যটক যদি প্রতি সপ্তাহে একটি করে সৈকত দেখতে যান, তাহলে অস্ট্রেলিয়ার সমুদ্রসৈকতগুলো দেখা শেষ করতে সময় লাগবে প্রায় ২২৬ বছর! দুর্ভাগ্যজনকভাবে মানুষের বয়স এত নয়। অস্ট্রেলিয়ার দীর্ঘতম সমুদ্রসৈকত দ্য কুরং নামে পরিচিত। ১৯৪ কিলোমিটার দীর্ঘ এ বালুকাময় সৈকত দক্ষিণ অস্ট্রেলিয়ার ইয়ংহাসব্যান্ড উপদ্বীপে অবস্থিত।

এবার আসি দ্বীপপ্রেমীদের কাছে। যাঁরা দ্বীপ দেখতে ভালোবাসেন, তাঁরা মালদ্বীপ ঘুরতে পছন্দ করেন। দ্বীপপ্রেমীদের কাছে জানতে চাই, একবার ফিলিপাইন যাবেন কি না? ভাবছেন, এ আর তেমন কি! যাওয়াই যায়। দাঁড়ান একটু।

ফিলিপাইনের জাতীয় মানচিত্র ও সম্পদ তথ্য কর্তৃপক্ষ জানাচ্ছে, তাদের দেশে মাত্র ৭ হাজার ৬৪১টি দ্বীপ আছে! এই দ্বীপগুলোর মোট ভূমির পরিমাণ ৩ লাখ বর্গকিলোমিটার এবং এই ভূমি নিয়ে দেশটি বিশ্বের পঞ্চম বৃহত্তম দ্বীপ দেশ। দেশটির মোট আয়তনের প্রায় ৯৫ শতাংশ ভূমি আছে এই দ্বীপগুলোতে। ফ্যাক্টস ফিউশন জানাচ্ছে, আপনি যদি প্রতিটি দ্বীপের সৌন্দর্য উপভোগের জন্য এক দিন করে সময় দেন, তাহলেও দেশটির সাড়ে ৭ হাজারের বেশি দ্বীপ দেখতে আপনার লেগে যাবে প্রায় ২১ বছর!

লুজোন, ফিলিপাইন। ছবি: সংগৃহীত ফিলিপাইনের বৃহত্তম দ্বীপের নাম লুজোন। এর দৈর্ঘ্য প্রায় ১ লাখ ৫০ হাজার বর্গকিলোমিটার। আর দ্বিতীয় বৃহত্তম দ্বীপ মিন্দানার আয়তন প্রায় ৯৫ হাজার বর্গকিলোমিটার বা ৩৬ হাজার ৬৮০ মাইল।

এসব তথ্য দেখে ভয় না পেয়ে একবার চেষ্টা করে দেখুন।

সূত্র: ওজবিচেস ডট কম, এনএএমআরআইএ ডট জিওভি ডট পিএইচ

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    বাদল দিনে বাইরে বের হওয়ার আগে

    একটু খিচুড়ি হয়ে যাক আষাঢ়ে

    নোনা ইলিশের মুখরোচক ঝাল রসা

    ফ্রোজেন জলপাই দিয়ে ইলিশের ঝাল

    ইলিশের ভর্তা

    দেশি মিষ্টান্নের স্বাদ

    জামিনে মুক্তি পেলেন যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী পাপিয়া

    অস্ট্রেলিয়াকে অপেক্ষায় রেখে সেমিতে ভারত

    পাসপোর্ট অফিসের কর্মচারী ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

    যুক্তরাষ্ট্রের মানবপাচার প্রতিবেদনে বাংলাদেশ আগের অবস্থানেই, বেড়েছে প্রচেষ্টা

    ভিসামুক্ত প্রবেশাধিকার দিয়ে মালদ্বীপে ১৮ লাখ নতুন পর্যটক, পেছনে পড়ল সেশেলস 

    শরীফার গল্প: জেন্ডার বিশেষজ্ঞদের মত নিয়ে নতুন গল্প যুক্ত করার নির্দেশ