সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 

শান্তিপূর্ণ ইন্দো-প্যাসিফিক গড়তে একসঙ্গে কাজ করবে ঢাকা-ক্যানবেরা

আপডেট : ২২ মে ২০২৪, ২২:৪৩

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম ইউনিটের সচিব অবসরপ্রাপ্ত রিয়ার অ্যাডমিরাল মো. খুরশেদ আলম ও অস্ট্রেলিয়ায় বাংলাদেশের হাইকমিশনার এম আল্লামা সিদ্দিকী অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওংকে দুই দিনের সফরে স্বাগত জানান। ছবি: সংগৃহীত অস্ট্রেলিয়া ও বাংলাদেশ শান্তিপূর্ণ, স্থিতিশীল ও অন্তর্ভুক্তিমূলক ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল (ইন্দো-প্যাসিফিক) গড়ে তোলার ক্ষেত্রে একসঙ্গে কাজ করবে। আজ বুধবার অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওংয়ের বাংলাদেশ সফরের শেষদিনে দুই দেশ এক যৌথ বিবৃতিতে এ কথা জানিয়েছে।

পেনি ওং সফরের দ্বিতীয় দিন বুধবার কক্সবাজারের উখিয়ায় মিয়ানমারের নাগরিক রোহিঙ্গাদের আশ্রয়শিবির পরিদর্শন করেন। রোহিঙ্গা নেতা, বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও সরকারি কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়ের সময় তিনি শরণার্থীদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন, কর্মদক্ষতা বৃদ্ধি ও শিক্ষার ওপর গুরুত্ব আরোপ করেন।

অস্ট্রেলিয়ার মন্ত্রী দুই দিনের সফরে গতকাল মঙ্গলবার ঢাকা পৌঁছান। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন। 

সফরের ওপর ঢাকা ও ক্যানবেরা থেকে একযোগে প্রকাশিত বিবৃতিতে বলা হয়, ভারত ও প্রশান্ত মহাসাগর অঞ্চলকেন্দ্রিক সহযোগিতা বাড়ানো, বাণিজ্য সম্প্রসারণ, দক্ষিণ এশিয়া অঞ্চলে আন্তযোগাযোগ বাড়ানো, মানবপাচার রোধ ও জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়াতে দুই দেশ সম্মত হয়।

দুই দেশ ভারত ও প্রশান্ত মহাসাগর অঞ্চলের দেশগুলোর সার্বভৌমত্ব ও অখণ্ডতা রক্ষা, গণতান্ত্রিক মূল্যবোধ, মানবাধিকার, সমুদ্র ও আকাশপথে চলাচলে স্বাধীনতা ও নিরাপত্তা নিশ্চিত করা এবং শান্তিপূর্ণ উপায়ে বিবাদ মেটানোর ওপর জোর দেয়।  

দুই দেশের মধ্যে বাণিজ্য বর্তমানে বছরে ৪০০ কোটি ডলার থেকে বাড়ানো ও অর্থনৈতিক সম্পর্ক আরও গভীর করার বিষয়েও দুই দেশ একমত হয়।

২০২৬ সালে স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বাংলাদেশের উত্তরণের পরেও অস্ট্রেলিয়া শুল্ক ও কোটামুক্ত বাজার সুবিধা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দেয়। 

এর বাইরে ফিলিস্তিনের গাজায় চলমান অমানবিক পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে দুই পররাষ্ট্রমন্ত্রী সেখানে অবিলম্বে যুদ্ধবিরতি ও দুই-দেশ ভিত্তিক সমাধানের ওপর গুরুত্ব আরোপ করেন। 

অস্ট্রেলিয়ার মন্ত্রীর সিঙ্গাপুরের পথে আজ রাতে ঢাকা ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ২০৩২ সাল পর্যন্ত অস্ট্রেলিয়াতে জিএসপি সুবিধা পাবে বাংলাদেশ

    বেনজীরের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা নেই: পররাষ্ট্রমন্ত্রী

    রোহিঙ্গা ক্যাম্পগুলো অপরাধের স্বর্গরাজ্যে পরিণত হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

    পররাষ্ট্রের সঙ্গে আলোচনা না করে ই–পাসপোর্টে ‘ইসরায়েল ব্যতীত’ শব্দ বাদ দুঃখজনক: মোমেন

    নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার দাবির সঙ্গে বাংলাদেশের পূর্ণ সমর্থন আছে: পররাষ্ট্রমন্ত্রী

    বাংলাদেশে কৃষি খাত ও কৃষি বাণিজ্যের উন্নয়নে কাজ করবে অস্ট্রেলিয়া

    ছাগলের চামড়ার ‘নামমাত্র’ মূল্য, পড়ে আছে বাগানে

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে

    কারস্টেনকে কেন পাকিস্তানের চাকরি ছাড়তে বলছেন হরভজন