মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

সেকশন

 

ইন্দোনেশিয়ায় রোবটিকসে স্বর্ণপদক জিতলেন বাংলাদেশের নারীরা

আপডেট : ২২ মে ২০২৪, ১৭:০৬

কোড ব্ল্যাকের স্বর্ণজয়ী দলের সদস্যরা। ছবি: সংগৃহীত  বিশ্ব বিজ্ঞান, পরিবেশ ও প্রকৌশল প্রতিযোগিতা (ডব্লিউএসইইসি) ২০২৪–এ স্বর্ণপদক জিতেছেন বাংলাদেশের নারীরা। মূলত রোবোটিকস ক্যাটাগরিতে এই দলটি স্বর্ণপদক জিতেছে। দলটিতে মোট পাঁচজন সদস্য ছিলেন। যাঁদের সবাই নারী। ইন্দোনেশিয়ার জাকার্তায় ১৯ মে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

দলটির সদস্যরা হলেন জান্নাতুল ফেরদৌস ফাবিন (টিম লিডার), নুসরাত জাহান সিনহা (টিম ম্যানেজমেন্ট), নুসরাত জাহান নওরিন (হার্ডওয়্যার), সানিয়া ইসলাম সারা (সফটওয়্যার) ও তাহিয়া রহমান (প্রজেক্ট ম্যানেজার)। তাঁদের দলের নাম কোড ব্ল্যাক। কোড ব্ল্যাক ২০২১ সালে যাত্রা শুরু করে। এর পর থেকেই তাঁরা বিভিন্ন আন্তর্জাতিক রোবোটিকস প্রতিযোগিতায় অংশগ্রহণ করছেন। রাজধানীর রামপুরার বনশ্রীতে তাঁদের রোবোটিকস গবেষণা ল্যাব।

কোড ব্ল্যাক দলটি মূলত কৃষিকাজে সহায়তার জন্য প্রযুক্তি পণ্য তৈরির কাজ করছে। ইন্দোনেশিয়ায় যে প্রকল্পের জন্য কোড ব্ল্যাক স্বর্ণপদক জিতেছে, সেটি একটি রোবট। যেটির নাম প্রহরী, যা দুর্যোগ প্রতিক্রিয়া, অনুসন্ধান ও উদ্ধার অভিযানের জন্য ডিজাইন করা হয়েছে।

টিম কোড ব্ল্যাকের টিম ম্যানেজমেন্ট ও প্রতিযোগী দলের সদস্য নুসরাত জাহান সিনহা স্বর্ণপদক জয় প্রসঙ্গে আজকের পত্রিকাকে বলেন, ‘বাংলাদেশের সমাজে প্রচলিত আছে যে নারীরা স্টেম সাবজেক্টগুলোতে (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত) খুব একটা ভালো করতে পারে না। কিন্তু আমরা এই ধারণা ভেঙে দিতে চাই। কোড ব্ল্যাক স্টেম সাবজেক্টগুলো নিয়ে কাজ করতে চায়।’

রোবোটিকসে নারীদের সম্পৃক্ত করা টিম কোড ব্ল্যাকের একটি লক্ষ্য উল্লেখ করে নুসরাত জাহান বলেন, ‘রোবোটিকসেও মেয়েরা কাজ করতে পারে—এটি আমরা প্রতিষ্ঠিত করতে চাই। এই স্বর্ণপদক আমাদের সেই বিষয়ে একটি স্বীকৃতি দিয়েছে। আমরা রোবোটিকসকে বাংলাদেশে ছড়িয়ে দিতে চাই। আমরা চাই রোবটিকস বাংলাদেশে একটি প্রতিষ্ঠিত সাবজেক্ট হোক। এই লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি।’

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    গ্লোবাল বিজনেস সিমুলেশন প্রতিযোগিতায় ইউআইইউর ২য় স্থান অর্জন

    একাদশে ভর্তির দ্বিতীয় ধাপের আবেদন শুরু ৩০ জুন 

    পেনশন স্কিম বাতিলের দাবিতে আগামীকাল থেকে আধা বেলা কর্মবিরতিতে যাচ্ছেন জবি শিক্ষকেরা

    এআইইউবিতে শিক্ষার্থীদের পর্যটন নিরাপত্তা নিয়ে সেমিনার

    অস্ট্রেলিয়া সরকারের রিসার্চ ট্রেনিং প্রোগ্রাম বৃত্তি

    একাদশে ভর্তির প্রথম ধাপের ফল প্রকাশ

    অস্ট্রেলিয়াকে অপেক্ষায় রেখে সেমিতে ভারত

    পাসপোর্ট অফিসের কর্মচারী ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

    যুক্তরাষ্ট্রের মানবপাচার প্রতিবেদনে বাংলাদেশ আগের অবস্থানেই, বেড়েছে প্রচেষ্টা

    ভিসামুক্ত প্রবেশাধিকার দিয়ে মালদ্বীপে ১৮ লাখ নতুন পর্যটক, পেছনে পড়ল সেশেলস 

    শরীফার গল্প: জেন্ডার বিশেষজ্ঞদের মত নিয়ে নতুন গল্প যুক্ত করার নির্দেশ 

    বাংলাদেশের সঙ্গে তিস্তার পানি ভাগাভাগি সম্ভব নয়, মমতার কড়া বার্তা