সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 

হান ইউনিভার্সিটি অব অ্যাপ্লাইড সায়েন্সেসে বৃত্তি

আপডেট : ২২ মে ২০২৪, ০৯:০৩

১৯৯৬ সালে প্রতিষ্ঠিত হয়েছে নেদারল্যান্ডসের হান ইউনিভার্সিটি অব অ্যাপ্লাইড সায়েন্সেস। ২০২৪-২৫ শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়টি ইউরোপ ও ইউরোপের অর্থনৈতিক এলাকার বাইরের দেশের শিক্ষার্থীদের জন্য বৃত্তি নিয়ে পড়াশোনার সুযোগ দিচ্ছে। বাংলাদেশের শিক্ষার্থীরাও এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। বিস্তারিত লিখেছেন মারুফা মাহজাবীন মম হান ইউনিভার্সিটি অব অ্যাপ্লাইড সায়েন্সেস, নেদারল্যান্ডস। ছবি: সংগৃহীত বৃত্তির ধরন

শিক্ষার্থীদের জন্য হান ইউনিভার্সিটি অব অ্যাপ্লাইড সায়েন্সেস মূলত দুই ধরনের বৃত্তি দিয়ে থাকে। এর মধ্যে একটি হচ্ছে, ‘হান এনএল’ বৃত্তি এবং অপরটি ‘অনার্স বা স্নাতক’ বৃত্তি। এ ক্ষেত্রে এনএল বৃত্তি অর্জনে ব্যর্থ শিক্ষার্থীদের অনার্স বৃত্তি দেওয়া হবে। অনার্স বৃত্তি অর্জনের জন্য আলাদা কোনো আবেদনের প্রয়োজন নেই। স্নাতক শিক্ষার্থীদের প্রথম বছর ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের প্রথম সেমিস্টারের ফলের ভিত্তিতে সেরা শিক্ষার্থীদের এই বৃত্তি দেওয়া হবে। 
 
অন্তর্ভুক্ত প্রোগ্রাম
স্নাতক ও স্নাতকোত্তর।
বৃত্তির সংখ্যা: নির্ধারিত নয়।
 
বৃত্তির পরিমাণ 
স্নাতক পর্যায়: হান এনএল বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের মোট সাড়ে ১২ হাজার ইউরো তহবিল দেওয়া হবে। এ ক্ষেত্রে শিক্ষার্থীরা প্রতি সেমিস্টারে ২ হাজার ৫০০ ইউরো পাবেন। অনার্স বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তহবিল দেওয়া হবে সাড়ে ৭ হাজার ইউরো। অনার্স বৃত্তির অধীনে দ্বিতীয় বছর থেকে ২ হাজার ৫০০ ইউরো করে দেওয়া শুরু হবে। উভয় বৃত্তির ক্ষেত্রে পরের বছরগুলোয় তহবিল পেতে শিক্ষার্থীকে প্রতিবছর ৪৫ ক্রেডিট অর্জন করতে হবে।
 
স্নাতকোত্তর পর্যায়: হান এনএল বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তহবিল হিসেবে মোট ৫ হাজার ইউরো দেওয়া হবে। শিক্ষার্থীরা প্রথম ২ সেমিস্টারে ২ হাজার ৫০০ ইউরো পাবেন। আর অনার্স বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের দ্বিতীয় বছরে এক মেয়াদের জন্য ২ হাজার ৫০০ ইউরো দেওয়া হবে।
 
প্রয়োজনীয় যোগ্যতা
  • আবেদনকারীকে অবশ্যই ইউরোপ ও ইউরোপের অর্থনৈতিক এলাকার বাইরের কোনো দেশের নাগরিক হতে হবে।
  • নেদারল্যান্ডসের কোনো শিক্ষাপ্রতিষ্ঠান বা বিশ্ববিদ্যালয় বা অ্যাপ্লাইড সায়েন্সেসের কোনো বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি অর্জনকারীরা আবেদন করতে পারবেন না।
  • ভাষাগত দক্ষতার প্রমাণ হিসেবে আইইএলটিএস স্কোর কমপক্ষে ৬.৫, একটি টোয়েফল আইবিটি স্কোর কমপক্ষে ৯০ বা একটি কেমব্রিজ সার্টিফিকেট (সিএই বা সিপিই) থাকতে হবে।
  • আবেদনকারীকে অবশ্যই ফেব্রুয়ারি, ২০২৫ থেকে শুরু হতে যাওয়া হান ইউনিভার্সিটি অব অ্যাপ্লাইড সায়েন্সেসের স্নাতক বা স্নাতকোত্তর প্রোগ্রামের শিক্ষার্থী হতে হবে।
প্রয়োজনীয় নথিপত্র 
  • মোটিভেশন লেটার।
  • আবেদনকারীর ধারণকৃত সর্বোচ্চ তিন মিনিটের একটি সংক্ষিপ্ত ভিডিও। সেই ভিডিওতে আবেদনকারীর নিজের ও বিষয়ভিত্তিক দক্ষতার বর্ণনা, সাবেক শিক্ষক ও বন্ধুদের আবেদনকারী সম্পর্কে অভিমত, নির্বাচিত কোর্স সম্পর্কে আবেদনকারীর মত, ব্যক্তিত্ব ও অভিজ্ঞতার ওপর ভিত্তি করে দলগত কাজে আবেদনকারীর ভূমিকা ও ভূমিকা রাখার পেছনে কারণ; ক্যারিয়ার সম্পর্কে আবেদনকারীর উচ্চাকাঙ্ক্ষা এবং ১০ বছর‌ পর নিজেকে কোন অবস্থানে দেখতে চান, সেসব কথা উল্লেখ থাকতে হবে। 
  • জীবনবৃত্তান্ত।
 
আবেদনের সময়সীমা
ফেব্রুয়ারি, ২০২৫-এ শুরু হতে যাওয়া প্রোগ্রামের জন্য স্নাতক শিক্ষার্থীদের কমিউনিকেশন অ্যান্ড ইন্টারন্যাশনাল বিজনেস প্রোগ্রামে আবেদনের শেষ সময় ১ নভেম্বর, ২০২৪। আর স্নাতকোত্তর শিক্ষার্থীদের সার্কুলার ইকোনমি ও ইঞ্জিনিয়ারিং সিস্টেমস প্রোগ্রামে আবেদনের শেষ তারিখ আগামী ১ জুন।
 
কোর্সের জন্য নির্বাচিত শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে পাঠানো ই-মেইলের লিংক অনুসরণ করে ১৯ অক্টোবর, ২০২৪-এর মধ্যে আবেদন করতে হবে।
 
আবেদনের প্রক্রিয়া
হান ইউনিভার্সিটি অব অ্যাপ্লাইড সায়েন্সেসে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীকে একটি ই-মেইলের মাধ্যমে বৃত্তির জন্য আবেদন করতে বলা হবে। আবেদন প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন এই ওয়েবসাইটে
 
সূত্র: হান ইউনিভার্সিটি অব অ্যাপ্লাইড সায়েন্সেসের ওয়েবসাইট।

 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    কৃষি গুচ্ছ ভর্তি পরীক্ষা: শেষ মুহূর্তের প্রস্তুতি

    মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ে ১ হাজার বৃত্তি

    বিদেশি ক্যাম্পাসে ঈদ

    আজ বাবা দিবস

    ক্যাম্পাসে বৃক্ষপুরাণ

    বাসসেবা চালু হোক

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে

    কারস্টেনকে কেন পাকিস্তানের চাকরি ছাড়তে বলছেন হরভজন

    সুন্দরবনে ১২০ বোতল কীটনাশকসহ নৌকা জব্দ