সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 

নতুন দলের নতুন নাটক ‘আফসোসের শহর’

আপডেট : ২২ মে ২০২৪, ০৮:২৩

‘আফসোসের শহর’ নাটকের দৃশ্য। ছবি: সৃজন-নাটের সৌজন্যে ঢাকার মঞ্চে আসছে নতুন নাটকের দল সৃজন-নাট। আগামীকাল মঞ্চায়ন হবে দলটির প্রথম নাটক ‘আফসোসের শহর’-এর প্রথম প্রদর্শনী। সন্ধ্যা ৭টায় বেইলি রোডের বাংলাদেশ মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে হবে এই প্রদর্শনী। নাটকটির নির্দেশনা দিয়েছেন নজরুল সৈয়দ। তিনি টিভি নাটকের নাট্যকার ও নির্দেশক। দীর্ঘদিন কাজ করেছেন নাগরিক নাট্য সম্প্রদায়ের নাট্যকর্মী হিসেবে। এবারই তিনি প্রথম কোনো মঞ্চনাটকের নির্দেশনা দিচ্ছেন।

নাটকের গল্প সম্পর্কে জানতে চাইলে নির্দেশক জানিয়েছেন, এই নাটকে সেই অর্থে কোনো গল্প বা কাহিনি নেই। ’৪৭-এর দাঙ্গার প্রেক্ষাপটে উর্দু সাহিত্যিক ইন্তেজার হোসাইন একটা গল্প লিখেছিলেন, সেটাকে মুখ্য রেখে নিজেদের মতো করে সাজিয়ে নিয়েছে সৃজন-নাট। সালেহ ফুয়াদের বাংলা অনুবাদ থেকে কাব্যনাটকটির রচনা ও সার্বিক পরিকল্পনা সাজিয়েছেন নজরুল সৈয়দ।

এ প্রসঙ্গে নজরুল বলেন, ‘যুদ্ধ আর ধর্ষণের রক্তস্নাত পৃথিবীতে মানুষ যখন নীরবতার সংস্কৃতিকে নির্ভর করে বালিতে মুখ গুঁজে ভালো থাকার অভিনয় করে, তখন নিজেকে যে প্রশ্নের মুখোমুখি দাঁড় করানো প্রয়োজন বলে সৃজন-নাট মনে করে, সেই প্রশ্নের নাটক আফসোসের শহর। যে অলীক পৃথিবী মানুষের স্বপ্নের আঙিনায় এখন আর উঁকি দেয় না, সেই স্বপ্নের পৃথিবী সন্ধানের নাটক আফসোসের শহর। জাতি আর সম্প্রদায়গত এই সংঘাতের কালে মানুষ কোনো কারণ ছাড়াই নির্দ্বিধায় হত্যা করে ফেলতে পারছে অপর মানুষকে, মেতে উঠতে পারছে অমানবিক পৈশাচিকতায়।

যখন এমনকি আমাদের শিক্ষায়তনগুলোতে যৌন নির্যাতনের হিড়িক বাড়ছে, তখন যে নাটক দর্শকের সামনে মঞ্চায়নটা কর্তব্য মনে হয়, সেটাই আফসোসের শহর। তাই সৃজন-নাটের প্রথম পূর্ণাঙ্গ প্রযোজনা হিসেবে বেছে নেওয়া হয়েছে আফসোসের শহর। এ নাটক যদি খোরাক দেয় নতুন কোনো চিন্তার, যদি নিজেকে নতুন করে ভাবতে সহায়তা করে, তা-ই হবে সার্থকতা। এই নাটক অপ্রাপ্তমনস্ক ও বিনোদনপ্রত্যাশীদের জন্য ক্ষতিকর।’

আফসোসের শহর তৈরি হয়েছে রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়ের পৃষ্ঠপোষকতায়। অভিনয় করেছেন বন্ধন সাহা, পলক চক্রবর্তী, রিফাত আরা জুঁই, মিডিয়া আশাক্রা ও সুমন আহমেদ রানা। নির্দেশনায় সহযোগিতা করেছেন সমর কান্তি সিংহ। আলোক পরিকল্পনায় অম্লান বিশ্বাস। পোশাক পরিকল্পনায় মিডিয়া আশাক্রা। চলন ও দেহবিন্যাস পরিকল্পনায় বন্ধন সাহা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ঈদে টিভি নাটক ও টেলিফিল্ম

    ঈদে টিভিতে সিনেমা

    শেষ সময়ে ইভিএম প্রকল্পের মেয়াদ বাড়ানোর তোড়জোড়

    টিভিতে ঈদের ম্যাগাজিন অনুষ্ঠান

    টিভিতে ঈদের ধারাবাহিক নাটক

    টিভিতে ঈদের সংগীতানুষ্ঠান

    আগামীকালের মধ্যে কোরবানি শেষ করার আহ্বান মেয়র আতিকের

    খাবারে ব্লেড পাওয়া যাত্রীকে অফার দিয়ে শান্ত করতে চাইল এয়ার ইন্ডিয়া

    পাহাড়ি ঢল ও ভারী বৃষ্টিতে সিলেটের নিম্নাঞ্চল প্লাবিত

    মসজিদের শয়নকক্ষে ঢুকে ইমামকে ছুরিকাঘাতে হত্যা

    এবার লেখিকার ভূমিকায় আলিয়া ভাট

    বাংলাদেশ এত বেশি ম্যাচ আর কোনো টি-টোয়েন্টি বিশ্বকাপে জেতেনি