বুধবার, ১৯ জুন ২০২৪

সেকশন

 
উপজেলা পরিষদ নির্বাচন

দ্বিতীয় ধাপেও বিজয়ীদের অধিকাংশ আওয়ামী লীগের, বিএনপির বহিষ্কৃত ৬

আপডেট : ২২ মে ২০২৪, ০০:০৫

মঙ্গলবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ছবি: আজকের পত্রিকা উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ শেষে ১৫৬টি উপজেলার মধ্যে রাত ১১টা পর্যন্ত ১০৬টির ফলাফল ঘোষণা করা হয়েছে। এর মধ্যে আওয়ামী লীগ ৯১ টিতে, বিএনপির বহিষ্কৃত নেতারা ছয়টিতে ও বাকি উপজেলায় জাতীয় পার্টি, জনসংহতি সমিতি, ইউপিডিএফ ও নির্দলীয় প্রার্থীরা জয় পেয়েছেন। 

বিএনপি বরাবরে মতো স্থানীয় সরকারের এই নির্বাচন বর্জন করেছে। বড় দলের অনুপস্থিতিতে নির্বাচনকে প্রতিযোগিতামূলক করতে আওয়ামী লীগ দলীয় প্রার্থী  দেয়নি। প্রায় সব উপজেলায় আওয়ামী লীগের একাধিক নেতা প্রার্থী হয়েছেন। কয়েকটি উপজেলায় বিএনপি নেতারাও প্রার্থী হয়েছে। অবশ্য দলীয় নির্দেশ অমান্য করায় তাঁদের দল থেকে বহিষ্কার করা হয়েছে। 

ময়মনসিংহ বিভাগ
শেরপুরের নালিতাবাড়ীতে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো. মোশারফ হোসেন, জামালপুরের দেওয়ানগঞ্জে উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. আবুল কালাম আজাদ ও বকশীগঞ্জে উপজেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি মো. নজরুল ইসলাম বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। 

সিলেট বিভাগ
সিলেটের কোম্পানীগঞ্জে জেলা আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক মজির উদ্দিন, জৈন্তাপুরে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম লিয়াকত আলী ও গোয়াইনঘাটে জেলা বিএনপির বহিষ্কৃত কোষাধ্যক্ষ শাহ আলম বিজয়ী হয়েছেন। হবিগঞ্জের নবীগঞ্জে উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মো. মুজিবুর রহমান চৌধুরী ও বাহুবলে স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আনোয়ার হোসেন বিজয়ী হয়েছেন। 

সুনামগঞ্জের ধর্মপাশায় উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শামীম আহমেদ, তাহিরপুরে বাদাঘাট ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক আফতাব উদ্দিন, বিশ্বম্ভরপুরে উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম তালুকদার ও জামালগঞ্জে জেলা আওয়ামী লীগের সহসভাপতি রেজাউল করিম বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। 

রংপুর বিভাগ
রংপুরের পীরগঞ্জে উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য নূর মোহাম্মদ মণ্ডল ও মিঠাপুকুরে উপজেলা আওয়ামী লীগের সদস্য কামরুজ্জামান বিজয়ী হয়েছেন। লালমনিরহাটের আদিতমারীতে জেলা আওয়ামী লীগের প্রয়াত নেতা শামসুল ইসলামের ছেলে ফারুক ইমরুল ও কালীগঞ্জে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রাকিবুজ্জামান আহমেদ নির্বাচিত হয়েছেন। 

দিনাজপুরের বীরগঞ্জে জেলা আওয়ামী লীগের সদস্য আবু হুসাইন, কাহারোলে উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম ফারুক, বোচাগঞ্জে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আফছার আলী ও বিরলে জেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এ কে এম মোস্তাফিজুর রহমান নির্বাচিত হয়েছেন। 

পঞ্চগড়ের বোদায় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ফারুক আলম, নীলফামারীর সৈয়দপুরে জেলা বিএনপির বহিষ্কৃত যুগ্ম সাধারণ সম্পাদক রিয়াদ আরফান সরকার, জলঢাকায় উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি আনছার আলী ও কিশোরগঞ্জে উপজেলা জাতীয় পার্টির সদস্যসচিব মো. রশিদুল ইসলাম চেয়ারম্যান হয়েছেন। 

ঠাকুরগাঁও সদরে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোশারুল ইসলাম সরকার ও রানীশংকৈলে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আহাম্মদ হোসেন জয়ী হয়েছেন। কুড়িগ্রামের উলিপুরে উপজেলা আওয়ামী লীগের সদস্য সাজাদুর রহমান তালুকদার, রাজারহাটে উপজেলা আওয়ামী যুবলীগের সদস্য জাহিদ ইকবাল সোহরাওয়ার্দী ও কুড়িগ্রাম সদরে জেলা আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক মো. মঞ্জুরুল ইসলাম বিজয়ী হয়েছেন। 

রাজশাহী বিভাগ
রাজশাহীর বাগমারায় জেলা আওয়ামী লীগের সহসভাপতি জাকিরুল ইসলান, দুর্গাপুরে পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শরিফুজ্জামান শরিফ ও পুঠিয়ায় জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুস সামাদ মোল্লা বেসরকারিভাবে চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন। 

বগুড়ার আদমদীঘিতে উপজেলা আওয়ামী লীগের সভাপতি সিরাজুল ইসলাম খান ওরফে রাজু খান, জয়পুরহাট সদরে উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মো. হাসানুজ্জামান ও পাঁচবিবিতে নির্দলীয় প্রার্থী সাবেকুন নাহার চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। পাবনার চাটমোহরে উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মির্জা রেজাউল করিম ও ভাঙ্গুরায় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম হাসনায়েন নির্বাচিত হন। 

নওগাঁর নিয়ামতপুরে উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ফরিদ আহমেদ, পোরশায় উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি শাহ মঞ্জুর মোর্শেদ চৌধুরী ও সাপাহারে উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি শাহজাহান মণ্ডল নির্বাচিত হয়েছেন। 

খুলনা বিভাগ
কুষ্টিয়ার দৌলতপুরে উপজেলা যুবলীগের সভাপতি বুলবুল আহমেদ চৌধুরী, মিরপুরে উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আব্দুল হালিম, কুমারখালীতে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল মান্নান খান ও ভেড়ামারায় পৌর আওয়ামী লীগের সভাপতি আবু হেনা মোস্তফা কামাল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। চুয়াডাঙ্গা সদরে জেলা যুবলীগের আহ্বায়ক নঈম হাসান জোয়ার্দ্দার ও আলমডাঙ্গায় উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক কে এম মঞ্জিলুর রহমান জয়ী হয়েছেন। 

বাগেরহাটের ফকিরহাটে উপজেলা যুবলীগের স্থগিত কমিটির আহ্বায়ক সেখ ওয়াহিদুজ্জামান, চিতলমারীতে উপজেলা যুবলীগের সাবেক সভাপতি আবু জাফর মো. আলমগীর হোসেন ও মোল্লাহাটে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহীনুল আলম ছানা জয়ী হয়েছেন। নড়াইল সদরে উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আজিজুর রহমান ভূঁইয়া ও লোহাগড়ায় উপজেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহসভাপতি এ কে এম ফয়জুল হক জয়ী হয়েছেন। 

খুলনার ফুলতলায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ আকরাম হোসেন, তেরখাদায় জেলা মৎস্যজীবী লীগের সহসভাপতি আবুল হাসান শেখ ও দিঘলিয়ায় জেলা আওয়ামী লীগের সাবেক শ্রমবিষয়ক সম্পাদক শেখ মারুফুল ইসলাম বিজয়ী হয়েছেন। মাগুরার শালিখায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি শ্যামল কুমার দে ও মহম্মদপুরে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল মান্নান নির্বাচিত হয়েছেন। সাতক্ষীরার আশাশুনিতে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ঘোষ সনৎ কুমার ও দেবহাটায় নির্দলীয় মো. আল ফেরদাউস নির্বাচিত হয়েছেন। 

ঝিনাইদহের শৈলকূপায় উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মোস্তাফা আরিফ রেজা, মেহেরপুরের গাংনীতে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ খালেক, যশোরের শার্শায় উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক সোহরাব হোসেন, ঝিকরগাছায় উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম ও চৌগাছায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি এস এম হাবিবুর রহমান চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন। 

বরিশাল বিভাগ
ঝালকাঠি সদরে জেলা আওয়ামী লীগের সহসভাপতি খান আরিফুর রহমান, পটুয়াখালীর বাউফলে উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মোসারেফ হোসেন খান, গলাচিপায় উপজেলা আওয়ামী লীগের মহিলাবিষয়ক সম্পাদিকা ওয়ানা মার্জিয়া ও দশমিনায় উপজেলা তাঁতি লীগের সাধারণ সম্পাদক মো. ইকবাল হোসেন বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। 

পিরোজপুরের কাউখালীতে উপজেলা জাতীয় পার্টির (জেপি) সাবেক সভাপতি মো. আবু সাঈদ মিঞা ও নেছারাবাদে স্বতন্ত্র প্রার্থী আব্দুল হক এবং বরগুনার বেতাগীতে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক খলিলুর রহমান বেসরকারিভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। 

চট্টগ্রাম বিভাগ
চাঁদপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে উপজেলা যুবলীগের আহ্বায়ক হুমায়ুন কবির, হাজীগঞ্জে উপজেলা আওয়ামী লীগের সভাপতি হেলাল উদ্দিন মিয়াজী ও শাহরাস্তিতে আওয়ামী লীগের নেতা মকবুল হোসেন পাটোয়ারী বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। মকবুল হোসেন আওয়ামী লীগের রাজনীতি করলেও বর্তমানে কোনো পদে নেই। ব্রাহ্মণবাড়িয়ার কসবায় উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি ছাইদুর রহমান ও আখাউড়ায় উপজেলা যুবলীগের সাবেক আহ্বায়ক মনির হোসেন চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। 

খাগড়াছড়ি সদরে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক দিদারুল আলম, পানছড়িতে ইউপিডিএফের চন্দ্র দেব চাকমা ও দীঘিনালায় স্বতন্ত্র প্রার্থী ধর্মজ্যোতি চাকমা চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। কক্সবাজারের ঈদগাঁওয়ে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবু তালেব ও পেকুয়ায় বিএনপি থেকে বহিষ্কৃত মো. শাফায়েত আজিজ বিজয়ী হয়েছেন। রাঙামাটির বিলাইছড়িতে জনসংহতি সমিতির বীরোত্তম তঞ্চঙ্গ্যা, রাজস্থলীতে উপজেলা আওয়ামী লীগের সভাপতি উবাচ মারমা ও কাপ্তাইয়ে উপজেলা যুবলীগের সভাপতি মো. নাছির উদ্দিন জয়ী হয়েছেন। 

নোয়াখালীর সেনবাগে নোয়াখালী-২ আসনের সংসদ সদস্য মোরশেদ আলমের ছেলে সাইফুল আলম, চাটখিলে উপজেলা আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবির ও সোনাইমুড়ীতে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ ফ ম বাবুল নির্বাচিত হয়েছেন। বান্দরবানের লামায় আওয়ামী লীগের মোস্তফা জামান ও নাইক্ষ্যংছড়িতে সাবেক বিএনপির নেতা তোফাইল আহমদ নির্বাচিত হয়েছেন। 

কুমিল্লার বরুড়ায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের শ্যালক হামিদ লতিফ ভূঁইয়া, সদর দক্ষিণে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো. আবদুল হাই ও আদর্শ সদরে মহানগর আওয়ামী লীগের সদস্য মো. আমিনুল ইসলাম বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। 

ঢাকা বিভাগ
মানিকগঞ্জের শিবালয়ে জেলা আওয়ামী লীগের সহসভাপতি আবদুর রহিম খান, ঘিওরে জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক মাহবুবুর রহমান ও দৌলতপুরে উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মো. শফিকুল ইসলাম নির্বাচিত হয়েছেন। রাজবাড়ীর গোয়ালন্দে উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. মোস্তফা মুন্সী, বালিয়াকান্দিতে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এহসানুল হাকিম ও মাদারীপুরের কালকিনিতে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তৌফিকুজ্জামান শাহীন নির্বাচিত হয়েছেন। 

ফরিদপুরের নগরকান্দায় আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সাবেক সহসম্পাদক কাজী শাহ্ জামান ও সালথায় গট্টি ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ওয়াদুদ মাতুব্বর জয় পেয়েছেন। কিশোরগঞ্জের নিকলীতে বিএনপির সমর্থক হিসেবে পরিচিত মোকারিম সরদার, কটিয়াদীতে আওয়ামী লীগ নেতা মঈনুজ্জামান ও অষ্টগ্রামে কেন্দ্রীয় মৎস্যজীবী লীগের নেতা এএফএম মাসুক নাজিম জয়ী হয়েছেন। 

গোপালগঞ্জের মুকসুদপুরে উপজেলা আওয়ামী লীগের সদস্য মো. কাবির মিয়া ও কাশিয়ানীতে উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. মোক্তার হোসেন জয় পেয়েছেন। মুন্সিগঞ্জের টঙ্গিবাড়ীতে উপজেলা আওয়ামী লীগের প্রয়াত সভাপতি জগলুল হালদারের ছেলে আরিফুল ইসলাম হালদার ও লৌহজংয়ে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বি এম সোয়েব নির্বাচিত হয়েছেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ভোটার স্থানান্তর সেবা পুনরায় চালু 

    ঝুলে আছে ৬ লাখের বেশি এনআইডি সংশোধনের আবেদন 

    আজিজের দুই ভাইয়ের এনআইডি জালিয়াতি তদন্তে ইসির কমিটি

    ইসি সন্তুষ্ট, ভোটার কেন্দ্রে আনার দায়িত্ব প্রার্থীর: সিইসি

    ৪৪২ উপজেলা চেয়ারম্যানের ৩০৩ জনই নতুন: টিআইবি

    স্থানীয় সরকার নির্বাচনে দলীয় প্রতীক বাদ দিয়ে আইন সংশোধনের প্রয়োজন নেই: এলজিআরডি মন্ত্রী

    ঈদের ছুটি শেষেও ঢাকা ছাড়ছে মানুষ

    চিলমারীতে ঝড়ে প্রায় শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত

    পার্বত্য চুক্তি বাস্তবায়ন প্রক্রিয়া একেবারে বন্ধ হয়ে আছে: সন্তু লারমা

    ভারতে দ্বিপক্ষীয় সফরে গিয়ে যা যা করবেন প্রধানমন্ত্রী

    ঢল ও বৃষ্টিতে বাড়ছে শেরপুরের নদ-নদীর পানি

    বাগেরহাটে মাঠে গরু আনতে গিয়ে বজ্রপাতে ২ কৃষকের মৃত্যু