শনিবার, ১৫ জুন ২০২৪

সেকশন

 

দুপুরের মধ্যে ঢাকাসহ ১২ জেলায় ঝড়ের পূর্বাভাস

আপডেট : ২১ মে ২০২৪, ১১:৪১

ফাইল ছবি ঢাকাসহ দেশের ১২টি অঞ্চলে ঝড়ের পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। আজ মঙ্গলবার সকালে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান স্বাক্ষরিত এক সতর্কবার্তা থেকে এ তথ্য জানা গেছে। একই সঙ্গে এসব অঞ্চলের নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। 

আজ মঙ্গলবার ভোর ৫টা থেকে দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য নির্ধারিত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ফরিদপুর, ঢাকা, যশোর, কুষ্টিয়া, খুলনা এবং সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে। 

এদিকে, পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। বর্তমানে লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত আছে। পরে এটি ঘনীভূত হতে পারে, যার প্রভাবে আগামী পাঁচ দিন দেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। 

অন্যদিকে, আজ মঙ্গলবার সকালে আবহাওয়াবিদ ওমর ফারুক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আজ সকাল ৬টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দেশের অধিকাংশ অঞ্চলে সামান্য থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হয়েছে। বিগত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে পটুয়াখালীতে। জেলাটিতে রেকর্ড করা বৃষ্টিপাতের পরিমাণ ছিল ১২১ মিলিমিটার। 

এ ছাড়া নোয়াখালীর মাইজদিকোর্টে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ৫০ মিলিমিটার। এর বাইরে বরিশাল, ভোলা, মোংলা, চাঁদপুর ও পঞ্চগড়ের তেঁতুলিয়ায় মাঝারি ধরনের ভারী থেকে মাঝারি ধরনে বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টিপাত হলেও সারা দেশে আজকের দিন ও রাতের তাপমাত্রা কমবে না বলে জানানো হয়েছে পূর্বাভাসে। তবে রাজশাহী ও রংপুর বিভাগে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    কুয়াকাটা সৈকতে ভেসে এল ১০ ফুট মৃত ডলফিন

    কলমাকান্দায় উদ্ধার হওয়া মায়া হরিণ দুর্গাপুরের বনে অবমুক্ত

    ঢাকায় ১ ঘণ্টায় ৫৫ মিলিমিটার বৃষ্টি

    ২০ বছরে রাজধানীতে সাড়ে ৬ শতাংশ গাছ কমেছে: বাপা 

    একে-অপরকে ‘নাম ধরে ডাকে’ আফ্রিকান হাতিরা: গবেষণা

    আজ ঢাকায় বৃষ্টি, সারা দেশে ১২ তারিখ থেকে

    পশুর হাটে বিদ্যুতায়িত হয়ে মারা গেল দুটি গরু, শিশুসহ আহত খামারি

    ঢাকা–চট্টগ্রাম মহাসড়কে ২১ কিলোমিটারজুড়ে যানজট 

    জাপানি ব্যান্ডের মিউজিক ভিডিও নিয়ে আপত্তি, কোক স্টুডিও থেকে প্রত্যাহার

    ঘরে বসেই কোরবানির পশু কেনা যাবে নগদে

    ঈদের আগমুহূর্তে জমজমাট ওয়ালটন ফ্রিজের বিক্রি

    বিশ্বকাপ থেকে পাকিস্তানের বিদায়, সুপার এইটে যুক্তরাষ্ট্র