সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 

কেমন হবে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের প্রথম টি-টোয়েন্টি

আপডেট : ২১ মে ২০২৪, ১৬:৩২

যুক্তরাষ্ট্রের বিপক্ষে ঐতিহাসিক সিরিজ শুরুর আগে এভাবেই নিজেদের ঝালিয়ে নিলেন শান্ত-মেহেদীরা। বাংলাদেশ দলের অনুশীলনের এই চিত্র গত পরশুর, হিউস্টনের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে। ছবি: যুক্তরাষ্ট্র ক্রিকেট জিম্বাবুয়ের পর এবার যুক্তরাষ্ট্র সিরিজ—সাকিব আল হাসান যতই মনে করুন, দুর্বল দলের বিপক্ষে খেলে বিশ্বকাপের প্রস্তুতি হয় না, তাঁর দলের কাছে সিরিজটা যথেষ্ট গুরুত্বপূর্ণ। হিউস্টনের প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে আজ ‘ঐতিহাসিক’ এক টি-টোয়েন্টি সিরিজই খেলতে যাচ্ছে বাংলাদেশ-যুক্তরাষ্ট্র। যেকোনো সংস্করণে এ দুই দলের প্রথম আন্তর্জাতিক ম্যাচ এটি। স্বাগতিক ও সফরকারীদের কাছে এই সিরিজ বিশেষ গুরুত্ব পাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতিমূলক বলে।

যুক্তরাষ্ট্রের মাঠে সেভাবে খেলার অভিজ্ঞতা নেই বাংলাদেশ দলের; যা একটু অভিজ্ঞতা আছে, সেটি নিঃসন্দেহে অনুপ্রেরণা জোগানোর মতোই। ২০১৮ সালের আগস্টে সেন্ট কিটসের ওয়ার্নার পার্কে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ৭ উইকেটে হেরে পিছিয়ে পড়ে বাংলাদেশ। সিরিজের পরের দুটি ম্যাচ হয়েছিল যুক্তরাষ্ট্রের লডারহিলে। সেখানে দুটি ম্যাচই জিতে প্রত্যাবর্তনের অসাধারণ গল্প লিখেছিল সাকিব আল হাসানের বাংলাদেশ।

সুখস্মৃতির সঙ্গে অভিজ্ঞতা ও শক্তি বিবেচনায় যুক্তরাষ্ট্রের চেয়ে যোজন-যোজন এগিয়ে বাংলাদেশ দল, এটি মানছেন স্বয়ং প্রতিপক্ষের কোচ স্টুয়ার্ট ল। স্বাগতিক দলের হয়ে সর্বোচ্চ ৩৩ টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা আছে কোরি অ্যান্ডারসনের। এগুলোর মধ্যে ৩১টি খেলেছেন নিউজিল্যান্ডের হয়ে। অধিনায়ক মোনাক প্যাটেল ও সহ-অধিনায়ক অ্যারন জোনস খেলেছেন ২৩টি করে। অন্যদিকে বাংলাদেশের মাহমুদউল্লাহ রিয়াদই খেলেছেন ১২৮ টি-টোয়েন্টি। ১১৯ ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে সাকিব আল হাসানের। ৮০-৯০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে মোস্তাফিজুর রহমান, লিটন দাস ও সৌম্য সরকারের।

বাংলাদেশ দলকে কিছুটা চ্যালেঞ্জ জানাতে পারে যুক্তরাষ্ট্রের ‘অচেনা’ কন্ডিশন। অবশ্য গত তিন দিনের অনুশীলনে কিছুটা হলেও মানিয়ে নিতে পেরেছে নাজমুল হোসেন শান্তর দল। ম্যাচে উইকেটের সঙ্গে দ্রুত মানিয়ে নেওয়াই বড় চ্যালেঞ্জ। প্রেইরি ভিউ মাঠে সর্বশেষ কানাডার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে এক ম্যাচে ২৩০ রান তুলেছিল যুক্তরাষ্ট্র। ব্যাটিং-সহায়ক উইকেট হবে—সেই আভাস আগেই দিয়েছেন যুক্তরাষ্ট্র ক্রিকেটের পরিচালনা বিভাগের সদস্য গোলাম নওশের প্রিন্স।

ব্যাটিং-সহায়ক উইকেট হলে লিটন-শান্তর খুশিই হওয়ার কথা। দুই টপ অর্ডার ব্যাটার যেভাবে ছন্দ হারিয়ে ফেলেছেন, বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রের কন্ডিশনে ভালো ইনিংস খেলতে পারলে আত্মবিশ্বাস বাড়বে তাঁদের। 

চোটে ছিটকে যাওয়ায় তাসকিন আহমেদের খেলা হচ্ছে না, আগেই নিশ্চিত। শরীফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, তানজিম হাসান সাকিব নিয়ে পেস বোলিং আক্রমণ সাজাতে পারে বাংলাদেশ। 

তবে স্বাগতিক দলকে শতভাগ যুক্তরাষ্ট্রের বলা কঠিন; অধিকাংশ খেলোয়াড়ই অভিবাসী। নিউজিল্যান্ডের অ্যান্ডারসন, ভারতের মোনাক, হারপ্রীত সিং, দক্ষিণ আফ্রিকার আন্দ্রিস গাউস, ওয়েস্ট ইন্ডিজের জোনসের মতো ক্রিকেটাররা আছেন দলে। টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের ৯ নম্বর দলের সঙ্গে ১৯ নম্বর পার্থক্য বড় করে না দেখে ভালো লড়াইয়ের আশা বাংলাদেশের সাবেক পেসার ও বর্তমানে যুক্তরাষ্ট্র ক্রিকেটের সঙ্গে যুক্ত প্রিন্সের, ‘যুক্তরাষ্ট্র দলের প্রায় সব খেলোয়াড়েরই ক্রিকেটীয় ব্যাকগ্রাউন্ড থেকে আসা। টি-টোয়েন্টিতে বাংলাদেশ ৯ নম্বরে, ওরা ১৯ নম্বরে। বাংলাদেশের অনেক অভিজ্ঞতা, কিন্তু যুক্তরাষ্ট্রকে ছোট করে দেখার সুযোগ নেই।’

লড়াইটা জমলে তাতে বাংলাদেশেরই বেশি লাভ, বিশ্বকাপের আগে দারুণ প্রস্তুতি হয়ে যাবে সাকিবদের।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ঈদে টিভি নাটক ও টেলিফিল্ম

    ঈদে টিভিতে সিনেমা

    শেষ সময়ে ইভিএম প্রকল্পের মেয়াদ বাড়ানোর তোড়জোড়

    টিভিতে ঈদের ম্যাগাজিন অনুষ্ঠান

    টিভিতে ঈদের ধারাবাহিক নাটক

    টিভিতে ঈদের সংগীতানুষ্ঠান

    ছাগলের চামড়ার ‘নামমাত্র’ মূল্য, পড়ে আছে বাগানে

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে

    কারস্টেনকে কেন পাকিস্তানের চাকরি ছাড়তে বলছেন হরভজন