সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 

লোকসভা নির্বাচনে ৪০০ আসন না পেলেও জিতবে মোদির জোট: প্রশান্ত কিশোর

আপডেট : ২১ মে ২০২৪, ১১:১৬

প্রশান্ত কিশোর। ছবি: সংগৃহীত ভারতের চলমান ১৮তম লোকসভা নির্বাচনের সম্ভাব্য ফলাফল প্রসঙ্গে ভারতে ইলেকশন ইঞ্জিনিয়ার খ্যাত রাজনৈতিক বিশ্লেষক প্রশান্ত কিশোর বলেছেন, এবারের নির্বাচনে বিজেপি ৩৭০টি আসন যেমন পাবে না, তেমনি দলটির জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সও (এনডিএ) ৪০০ আসন পার করতে পারবে না। ভারতীয় গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন। 

প্রশান্ত কিশোর বলেন, কখনো কখনো তাঁদের দলগুলোর আসন পাওয়ার বিষয়ে একটি সংখ্যা উল্লেখ করতে জোর করা হয়। কিন্তু তিনি যা বলেন, তা কেবলই অনুমান। কোন দল কটি আসন পাবে, তা কেউ জানে না। তিনি বলেন, ‘যখন ভিন্ন মতাদর্শের দুটি দল নির্বাচনে লড়াই করে, তখন কথার যুদ্ধ হবেই। তবে বর্তমান পরিস্থিতিতে এমন কিছু দেখা যাচ্ছে না, যেখান থেকে বলা যায় আশ্চর্য কিছু ঘটবে।’ 

সাক্ষাৎকারে প্রশান্ত কিশোর বলেন, সরকারের বিরুদ্ধে শক্তিশালী বিরোধী দল দরকার। তিনি বলেন, ২০১৯-এর নির্বাচনে কোনো দলই ৫০ শতাংশ ভোট পায়নি। বিজেপি পেয়েছিল ৪০ শতাংশের মতো ভোট। তাঁর মতে, এনডিএ জোট ৪০০ আসন না জিতলেও এবারও তারাই ক্ষমতায় আসবে। কারণ বিরোধীরা ততটা কার্যকর ও বিশ্বাসযোগ্য নয়। এবার এনডিএ জোটের আসনসংখ্যা কমতে পারে বলেও ইঙ্গিত করেন তিনি। 

চলমান লোকসভা নির্বাচনের প্রথম থেকে পঞ্চম দফার ভোটের পর কংগ্রেসসহ বিরোধী দলগুলো দাবি করেছে, বিজেপি হেরে যাচ্ছে। এ ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে প্রশান্ত কিশোর বলেন, তাহলে বিরোধী রাজনৈতিক দলগুলোকেই বলতে হবে, বিজেপি কোথায় কত আসন হারাচ্ছে। 

লোকসভা নির্বাচনের প্রক্রিয়ার শুরু থেকেই দেখা যাচ্ছে বিজেপি ও নরেন্দ্র মোদি রামমন্দির ও জাতীয়তাবাদের কথা বলছেন। তার পরও প্রশান্ত কিশোর মনে করেন, ভারতের অর্ধেকের বেশি হিন্দু বিজেপিকে ভোট দিচ্ছে না। 

ভারতের এই ইলেকশন ইঞ্জিনিয়ার বলেন, ২০১৯ সালের নির্বাচনে মুসলিমরা ভোট না দিলেও বিজেপি সারা দেশে ৩৮ শতাংশ ভোট পেয়েছে। অর্থাৎ, বিজেপি দেশের ৮০ শতাংশ হিন্দু জনসংখ্যার মধ্যে ৩৮ শতাংশ ভোট পেয়েছে। এর অর্থ হলো, বিজেপি অর্ধেকেরও কম হিন্দুর ভোট পেয়েছে। 

কোন কোন হিন্দু সম্প্রদায়ের লোক বিজেপিকে ভোট দিচ্ছে না—এই প্রশ্নের জবাবে প্রশান্ত কিশোর বলেন, হিন্দুদের মধ্যে যাঁরা গান্ধীকে বিশ্বাস করেন, তাঁরা বিজেপির হিন্দুত্বে বিশ্বাস করেন না। যাঁরা আম্বেদকরকে বিশ্বাস করেন, তাঁরা বিজেপির আদর্শ মানতে প্রস্তুত নন। কমিউনিস্ট মতাদর্শে বিশ্বাসী হিন্দুরা বিজেপিকে ভোট দিতে তৈরি নন। এ ছাড়া সমাজতান্ত্রিক লোহিয়ার মতাদর্শে বিশ্বাসী হিন্দুরাও বিজেপির আদর্শ মানতে তৈরি নন বলেও জানান তিনি। 

প্রশান্ত কিশোরের মতে, বিজেপির বিরুদ্ধে জয়ী হতে চাইলে এই চার শ্রেণির ভোটারদের সঙ্গে বিরোধী দলগুলোর সংযোগ আরও বাড়াতে হবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    খাবারে ব্লেড পাওয়া যাত্রীকে অফার দিয়ে শান্ত করতে চাইল এয়ার ইন্ডিয়া

    ভারতে আইসক্রিমে মানুষের আঙুল, প্রস্তুতকারকের লাইসেন্স স্থগিত

    শিখ নেতা পান্নুন হত্যাচেষ্টায় অভিযুক্ত নিখিল গুপ্তাকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণ

    এবার ইভিএম নিয়ে প্রশ্ন তুললেন রাহুল, নেপথ্যে ইলন মাস্কের টুইট

    ফ্রিজে গরুর মাংস পেয়ে ১১ মুসলিমের বাড়ি ভাঙল মধ্যপ্রদেশের পুলিশ

    ছাগলের চামড়ার ‘নামমাত্র’ মূল্য, পড়ে আছে বাগানে

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে

    কারস্টেনকে কেন পাকিস্তানের চাকরি ছাড়তে বলছেন হরভজন