মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

সেকশন

 

এয়ারপডে পানি ঢুকলে

আপডেট : ২১ মে ২০২৪, ০৭:১৩

ছবি: সংগৃহীত বাজারের কোনো এয়ারপডে পানিরোধক সুবিধা নেই বললে চলে। অবশ্য কিছু মডেল ও এয়ারপড কেস আছে, যেগুলো পানি রোধ করতে পারে বটে; কিন্তু দীর্ঘ সময় পানিতে পড়ে থাকলে সেগুলোও নষ্ট হওয়ার ঝুঁকি আছে। কিছু ডিভাইস আছে, যেগুলোর ভেতরে পানি ঢোকারই সুযোগ নেই, যত সময় কিংবা পানির যত গভীরেই থাকুক না কেন। এসব এয়ারপড সাধারণ ব্যবহারকারীদের নাগালের বাইরে সেগুলোর দামের কারণে। তাই জেনে নেওয়া ভালো, আপনার ব্যবহার করা এয়ারপডটি পানিতে ভিজে গেলে কী করতে পারেন।

পানিতে ভিজে গেলে 
সুতি বা মাইক্রো ফাইবারযুক্ত শুকনো কাপড় দিয়ে এয়ারপড মুছে নিন। চাইলে কটন বাডও ব্যবহার করতে পারেন। এরপর শুকানোর জন্য খোলা জায়গায় কমপক্ষে দুই ঘণ্টা রেখে দিন। এ সময়ের মধ্যে এয়ারপড ব্যবহার করা যাবে না। সম্ভব হলে মৃদু হাওয়াযুক্ত ঠান্ডা ও শুকনো জায়গায় পুরো রাত রেখে দিন। চার্জিং কেসে ঢোকানোর আগে এয়ারপড পুরোপুরি শুকিয়েছে কি না, তা ভালোভাবে পরীক্ষা করে নিন। না হলে জমে থাকা পানির কারণে কেসের ক্ষতি হতে পারে। 

কেস ভিজে গেলে সেখান থেকে এয়ারপড বের করে রাখুন। কেসটি শুকনো কাপড় দিয়ে মুছে কয়েক ঘণ্টা কিংবা সারা রাতের জন্য কেস খোলা জায়গায় রেখে দিন। যে যা-ই বলুক না কেন, শুকানোর জন্য কোনোমতেই চালের বস্তায় এয়ারপড রাখা যাবে না। চালে এমন কিছু নেই যে এটি পানিতে ক্ষতি হওয়া এয়ারপড ঠিক করে দিতে পারবে। বরং এতে ডিভাইসের ছিদ্রগুলোতে চাল আটকে যাওয়ার আশঙ্কা আছে। অতিরিক্ত গরম ও ঠান্ডা জায়গায় এয়ারপড বা তার ভেজা কেস রাখবেন না। দ্রুত শুকাতে রেডিয়েটর কিংবা হেয়ার ড্রায়ার জাতীয় কিছু ব্যবহার করা যাবে না। এতে বরং এয়ারপড গরম হয়ে ভেতরের সার্কিটের ক্ষতি হতে পারে। 

পানি ছাড়া অন্য কিছু পড়লে
বিভিন্ন ধরনের তরল এয়ারপডের নানা রকম ক্ষতি করতে পারে। লোশন পানিরোধক পর্দা নষ্ট করে দিতে পারে, সোডা আঠালো হয়ে স্পিকারের মুখ বন্ধ করে দেয়। অন্যদিকে কফি সাদা প্লাস্টিকে দাগ বসিয়ে দেয়। সমুদ্রের পানি শুকিয়ে গেলে এয়ারপডের গায়ে লবণ এঁটে থাকতে পারে। পানি ছাড়া অন্য কিছু ঢুকলে শুকানোর আগে হালকা ভেজা কাপড় দিয়ে এয়ারপড মুছে ফেলুন। তবে কাপড় থেকে পানি যাতে ভেতরে ঢুকতে না পারে, সেদিকে খেয়াল রাখতে হবে। এরপরও ময়লা তরল পদার্থ দূর করতে না পারলে ভিন্ন পদ্ধতি অবলম্বন করুন। 

যেহেতু এয়ারপড দীর্ঘ সময় পানিতে থাকলে নষ্ট হয়ে যেতে পারে, তাই চার্জিং কেস যাতে পুরোপুরি পানিরোধী হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। 

সূত্র: মেক ইউজ অব

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    ইউটিউবে যুক্ত হচ্ছে নোটস ফিচার 

    ভি সিরিজের ফোন ভি৬০ ও ভি৬০এস উন্মোচন করল রিয়েলমি, স্পেসিফিকেশন ও দাম 

    চীনে এআই সংক্রান্ত যেসব বাধা পেতে পারে অ্যাপল 

    ঘনিষ্ঠ বন্ধুদের জন্য লাইভ করার সুবিধা আনল ইনস্টাগ্রাম

    গুগল মেসেজে ফটোইমোজি তৈরি করবেন যেভাবে 

    উইন্ডোজ ১১–এর স্টার্ট মেনুতে দেখা যাবে অ্যান্ড্রয়েড ফোন 

    অস্ট্রেলিয়াকে অপেক্ষায় রেখে সেমিতে ভারত

    পাসপোর্ট অফিসের কর্মচারী ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

    যুক্তরাষ্ট্রের মানবপাচার প্রতিবেদনে বাংলাদেশ আগের অবস্থানেই, বেড়েছে প্রচেষ্টা

    ভিসামুক্ত প্রবেশাধিকার দিয়ে মালদ্বীপে ১৮ লাখ নতুন পর্যটক, পেছনে পড়ল সেশেলস 

    শরীফার গল্প: জেন্ডার বিশেষজ্ঞদের মত নিয়ে নতুন গল্প যুক্ত করার নির্দেশ 

    বাংলাদেশের সঙ্গে তিস্তার পানি ভাগাভাগি সম্ভব নয়, মমতার কড়া বার্তা