সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 

ফুসফুস সংক্রমণে সৌদি বাদশাহ সালমান

আপডেট : ২০ মে ২০২৪, ১৫:১৪

সৌদি আরবের বাদশাহ সালমান। ছবি: সংগৃহীত সৌদি আরবের বাদশাহ সালমানের ফুসফুস সংক্রমিত হয়েছে। তিনি জ্বর ও শরীরের বিভিন্ন জয়েন্টের ব্যথায় ভোগার পর হাসপাতালে যান। বাদশাহ সালমানকে অ্যান্টিবায়োটিকের মাধ্যমে চিকিৎসা দেওয়া হবে বলে আজ সোমবার জানিয়েছে সৌদি রাষ্ট্রীয় গণমাধ্যম।

সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, লোহিত সাগরের তীরে অবস্থিত বন্দরনগরী জেদ্দার আল সালাম প্যালেসের রয়্যাল ক্লিনিকে বাদশাহ সালমানকে পরীক্ষা করেন চিকিৎসকেরা।

এক প্রতিবেদনে সৌদি প্রেস এজেন্সি বলেছে, বাদশাহ সালমানের ফুসফুসে সংক্রমণ পাওয়া গেছে। মেডিকেল টিম সিদ্ধান্ত নিয়েছে যে তাঁর সংক্রমণ দূর না হওয়া পর্যন্ত অ্যান্টিবায়োটিকের মাধ্যমে চিকিৎসা দেওয়া হবে।

৮৮ বছর বয়সী সালমান ২০১৫ সাল থেকে সৌদি সিংহাসনে রয়েছেন। তাঁর ছেলে মোহাম্মদ বিন সালমানকে ২০১৭ সালে দেশটির ক্রাউন প্রিন্স হিসেবে মনোনীত করা হয়।

এক মাসেরও কম সময়ের মধ্যে দ্বিতীয়বারের মতো তাঁকে হাসপাতালে নেওয়া হয়েছে।

এর আগে গত মাসেই নিয়মিত পরীক্ষার অংশ হিসেবে বাদশাহকে কিং ফয়সাল বিশেষজ্ঞ হাসপাতালে ভর্তি করা হয়েছিল। পরে ওই দিনই তিনি হাসপাতাল থেকে প্রাসাদে ফেরেন। তারও আগে ২০২২ সালের মে মাসে কোলনোস্কোপি করানোর জন্য হাসপাতালে গিয়েছিলেন তিনি। সে সময় তিনি এক সপ্তাহেরও বেশি সময় হাসপাতালে ছিলেন।

বিশ্বের বৃহত্তম অপরিশোধিত তেল রপ্তানিকারক দেশ সৌদি আরবের বাদশাহ সালমানের স্বাস্থ্য নিয়ে কয়েক বছর ধরেই জল্পনা-কল্পনা চরছে। ২০২০ সালে গলব্লাডার অপসারণের জন্য তাঁর অস্ত্রোপচার হয়েছিল।

বাদশাহ সালমান সিংহাসনে আরোহণের আগে কয়েক দশক ধরে রিয়াদের গভর্নর এবং দেশের প্রতিরক্ষামন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন। রাজা হিসেবে তাঁর শাসনামলকে মূলত তাঁর ছেলে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের দ্বারা পরিচালিত উচ্চাকাঙ্ক্ষী সামাজিক ও অর্থনৈতিক সংস্কার দ্বারা চিহ্নিত করা হচ্ছে। এসবের মধ্য দিয়ে দেশের তেলনির্ভর অর্থনীতি থেকে বেরিয়ে আসতে চাইছেন ক্রাউন প্রিন্স।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    শয়তানকে পাথর মারার মধ্য দিয়ে হজের আনুষ্ঠানিকতা শেষ

    সৌদি আরবে প্রচণ্ড গরমে ১৯ হজযাত্রীর মৃত্যু

    হজের দিনে আরাফাতের ময়দানে পাকিস্তানি নারীর সন্তান প্রসব

    গাজায় আক্রমণে ‘কৌশলগত বিরতি’ ঘোষণা ইসরায়েলের

    গাজায় কোকা-কোলার ফ্যাক্টরি, মালিক কে

    সৌদি আরবে গরমে হজযাত্রীদের স্বস্তি দিতে রোড-কুলিং প্রযুক্তি

    ‘বাড়ি বদলেছি ২১ বার, ভাঙন দেখতে দেখতে চুল সাদা হয়ে গেল’

    আগামীকালের মধ্যে কোরবানি শেষ করার আহ্বান মেয়র আতিকের

    খাবারে ব্লেড পাওয়া যাত্রীকে অফার দিয়ে শান্ত করতে চাইল এয়ার ইন্ডিয়া

    পাহাড়ি ঢল ও ভারী বৃষ্টিতে সিলেটের নিম্নাঞ্চল প্লাবিত

    মসজিদের শয়নকক্ষে ঢুকে ইমামকে ছুরিকাঘাতে হত্যা

    এবার লেখিকার ভূমিকায় আলিয়া ভাট