মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

সেকশন

 

রাইসির হেলিকপ্টার দুর্ঘটনাকে ‘ঐশ্বরিক শাস্তি’ বললেন ইহুদি পুরোহিতরা

আপডেট : ২০ মে ২০২৪, ১২:০৩

 ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। ছবি: এএফপি ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হয়েছেন। স্থানীয় সময় আজ সোমবার সকালে ইরানি সংবাদমাধ্যম তেহরান টাইমসের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। এ ঘটনাকে ‘ঐশ্বরিক শাস্তি’ বলে আখ্যা দিয়েছেন ইহুদি পুরোহিতেরা। ইসরায়েলি গণমাধ্যম জেরুসালেম পোস্ট এক প্রতিবেদনে খবরটি দিয়েছে।

গতকাল রোববার সন্ধ্যায় রাইসি ও আমির আব্দুল্লাহিয়ানকে বহনকারী হেলিকপ্টারটি দুর্ঘটনায় পতিত হয়। ইসরায়েলি বেশ কয়েকজন ইহুদি পুরোহিতের কাছে এটি ‘ঐশ্বরিক ন্যায়বিচার’। ঐশ্বরিক হস্তক্ষেপেই ইহুদিদের ‘শত্রু’ রাইসি নিহত হয়েছেন বলে মন্তব্য তাঁদের।

ইহুদি পুরোহিত মেয়ার আবুতবুল ইরানের সদ্য প্রয়াত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে ‘তেহরানের জল্লাদ’ হিসেবে উল্লেখ করেছেন। ইসরায়েল এবং ইহুদি জনগণের প্রতি তাঁর বিদ্বেষের জন্য সামাজিক প্ল্যাটফর্ম ফেসবুকে রাইসির নিন্দা করে পোস্ট দিয়েছেন আবুতবুল।

ফেসবুকে আবুতবুল লেখেন, ‘এই কুকুরটি ইহুদিদের ফাঁসি দিতে চেয়েছিল। তাই ঈশ্বর হেলিকপ্টার দুর্ঘটনায় তাকে এবং তার পুরো ইসরায়েল-বিদ্বেষী দলটিকে বাতাসে মিলিয়ে দিয়েছেন।’

আবুতবুলের সঙ্গে সুর মিলিয়েছেন আরেক ইহুদি পুরোহিত নির বেন আরজি। তাঁর মতে, রাইসির মৃত্যু ঐশ্বরিক অসন্তোষের ফলাফল। তিনি ফেসবুক পোস্টে ইঙ্গিত করেন, রাইসি এবং তার প্রশাসনের গৃহীত পদক্ষেপই ডেকে এনেছে ঐশ্বরিক শাস্তি। পোস্টে তিনি রাইসির উদ্দেশে বলেন, ‘নিজের প্রতি দয়া করুন। ঈশ্বর বলেছেন, যথেষ্ট হয়েছে। আপনি (রাইসি) তাঁকে রাগিয়ে দিয়েছেন।’ 

বাইবেলে বর্ণিত দুর্জন ব্যক্তি হামানের সঙ্গে ইব্রাহিম রাইসির তুলনা করেছেন ইহুদি পুরোহিত ইজচ্যাক বাজরি। তিনি ফেসবুক পোস্টে বলেন, ‘দুরাত্মা হামান হেলিকপ্টার দুর্ঘটনায় আহত হয়েছেন।’ বাইবেলের আয়াত দিয়ে পোস্ট শেষ করেছেন তিনি। সেখানে রাইসিকে শাস্তি দেওয়ায় ঈশ্বরকে ধন্যবাদ দিয়েছেন বাজরি।

ইসরায়েল এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধে ইহুদিদের ওপর চলা হলোকাস্ট সম্পর্কে রাইসির কিছু বিতর্কিত মন্তব্য আছে। সে সঙ্গে ফিলিস্তিনে ইসরায়েলের গণহত্যার ব্যাপারেও উচ্চকণ্ঠে সমালোচনা করেছেন রাইসি। ফিলিস্তিনে সংঘাতের একমাত্র সমাধান হিসেবে নদী থেকে সমুদ্র পর্যন্ত সকল ভূমি কেবল ফিলিস্তিনের হবে—রাইসির বক্তব্য ছিল এমন। তা ছাড়া, ফিলিস্তিনে বেসামরিক মানুষের ওপর হত্যাযজ্ঞ চালিয়ে ইসরায়েল বিপৎসীমা অতিক্রম করেছে বলেও মন্তব্য করেছিলেন ইরানের সদ্য প্রয়াত প্রেসিডেন্ট।

গতকাল রোববার সন্ধ্যার দিকে রাইসিকে বহনকারী হেলিকপ্টারে দুর্ঘটনা ঘটে। ইরানের উত্তর-পশ্চিমাঞ্চলে পাহাড়ি এলাকায় বৈরী আবহাওয়ার মধ্যে অবতরণের সময় আছড়ে পড়ে হেলিকপ্টারটি। ওই হেলিকপ্টারে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান, পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নর মালেক রহমাতি, তাবরিজের জুমার নামাজের খতিব হোজ্জাতোলেস্লাম আল হাশেম এবং আরও কয়েকজন আরোহী ছিলেন।

আরও পড়ুন—

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    ভিসামুক্ত প্রবেশাধিকার দিয়ে মালদ্বীপে ১৮ লাখ নতুন পর্যটক, পেছনে পড়ল সেশেলস 

    রাশিয়ার প্লাতান ইনস্টিটিউটের অফিস ভবনে হঠাৎ আগুন, নিহত ৮ 

    দক্ষিণ কোরিয়ায় ব্যাটারি ফ্যাক্টরিতে বিস্ফোরণে নিহত অন্তত ২২

    হাঙরের আক্রমণে প্রাণ হারালেন পাইরেটস অব ক্যারিবিয়ান অভিনেতা

    গাজায় হারিয়ে গেছে প্রায় ২১ হাজার শিশু: সেভ দ্য চিলড্রেন

    রাফাহে তীব্র লড়াই শেষের দিকে, বললেন নেতানিয়াহু

    জামিনে মুক্তি পেলেন যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী পাপিয়া

    অস্ট্রেলিয়াকে অপেক্ষায় রেখে সেমিতে ভারত

    পাসপোর্ট অফিসের কর্মচারী ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

    যুক্তরাষ্ট্রের মানবপাচার প্রতিবেদনে বাংলাদেশ আগের অবস্থানেই, বেড়েছে প্রচেষ্টা

    ভিসামুক্ত প্রবেশাধিকার দিয়ে মালদ্বীপে ১৮ লাখ নতুন পর্যটক, পেছনে পড়ল সেশেলস 

    শরীফার গল্প: জেন্ডার বিশেষজ্ঞদের মত নিয়ে নতুন গল্প যুক্ত করার নির্দেশ