বুধবার, ১৯ জুন ২০২৪

সেকশন

 

ভারতের লোকসভা নির্বাচনের পঞ্চম ধাপের ভোট গ্রহণ আজ, লড়ছেন রাহুল 

আপডেট : ২০ মে ২০২৪, ১৩:২০

ভারতের লোকসভা নির্বাচনের পঞ্চম ধাপের ভোটগ্রহণ চলছে। ছবি: পিটিআই  ভারতের লোকসভা নির্বাচনের পঞ্চম ধাপের ভোট গ্রহণ চলছে আজ। স্থানীয় সময় আজ সোমবার সকাল ৮টায় ভোট গ্রহণ শুরু হয়। এই ধাপে ৬টি রাজ্য ও ২টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯টি আসনের ভোট গ্রহণ হচ্ছে। এই ধাপে স্মৃতি ইরানি, রাহুল গান্ধী, চিরাগ পাসওয়ান ও ওমর আবদুল্লাহর মতো হেভিওয়েট প্রার্থীরা লড়ছেন। 

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, এই ধাপে বিহার ও ঝাড়খণ্ড রাজ্যের ৩টি করে আসনে, মহারাষ্ট্রের ১৩টি আসনে, উত্তরপ্রদেশের ১৪টি আসনে, পশ্চিমবঙ্গের ৭টি আসনে এবং কেন্দ্রশাসিত জম্মু-কাশ্মীর ও লাদাখের ১টি আসনে  ভোট গ্রহণ হচ্ছে। এ ছাড়া আজ একই দিনে ওডিশা রাজ্যের ৩৫টি বিধানসভা আসন ও ২১টি লোকসভা আসনেও ভোট গ্রহণ হবে। 

এ ধাপে সবচেয়ে কমসংখ্যক আসনে ভোট গ্রহণ হলেও এই ধাপেই সবচেয়ে বেশি হাইপ্রোফাইল নেতারা লড়ছেন। কেন্দ্রীয় মন্ত্রী থেকে শুরু করে জাতীয় ও আঞ্চলিক পর্যায়ের বিভিন্ন দলের প্রধানেরা এই ধাপের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর আগে ২০১৯ সালে পঞ্চম ধাপের নির্বাচনে বিজেপি ৪৯টি আসনের মধ্যে ৩২টিতেই জিতেছিল। 

এবারের নির্বাচনে পশ্চিমবঙ্গের ৭টি ও মহারাষ্ট্রের ১৩টি আসনে শক্ত লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে। মহারাষ্ট্রের ১৩টি আসনের মধ্যে ১০টিই শিব সেনার শক্ত ঘাঁটি আছে এবং এসব আসনে মূল লড়াই হবে মূলত শিব সেনার দুই উপদলের মধ্যে। শিব সেনার একাংশের নেতৃত্বে মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধে ও অপর অংশের নেতৃত্ব তাঁর পূর্বসূরি এবং বাল ঠাকরের ছেলে উদ্ধব ঠাকরের। 

পশ্চিমবঙ্গে বেশ কয়েকটি আসনে তীব্র লড়াই হবে বলে আশা করা হচ্ছে। এসব আসনে কংগ্রেস, সিপিএম, বিজেপি ও রাজ্যে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেসের মধ্যে সরাসরি লড়াই হবে। এদিকে উত্তরপ্রদেশের যে ১৪টি আসনে ভোট গ্রহণ হবে আজ এর আগে সেসব আসনের ১৩টিতেই জিতেছিল বিজেপি। কেবল রায়বেরেলি থেকে জিতেছিলেন সোনিয়া গান্ধী। এবার সেই আসন থেকে লড়ছেন রাহুল গান্ধী। 

আজকের ভোটে বিজেপির হেভিওয়েট প্রার্থীদের মধ্যে কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল (মুম্বাই-উত্তর), ভারতী পাওয়ার (ডিন্ডোরি), স্মৃতি ইরানি (আমেথি), রাজনাথ সিং (লক্ষ্ণৌ)। বিজেপির মিত্র দলগুলোর হেভিওয়েট প্রার্থীদের মধ্যে আছেন লোক জনশক্তি পার্টির (রাম বিলাস) প্রধান চিরাগ পাসওয়ান (হাজিপুর), মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ সিন্ধের ছেলে শ্রীকান্ত সিন্ধে (কল্যাণ)। 

বিজেপিবিরোধী শিবিরের হেভিওয়েট প্রার্থীদের মধ্যে কংগ্রেসের রাহুল গান্ধী লড়ছেন রায়বেরেলি থেকে। এ ছাড়া রাষ্ট্রীয় জনতা দলের প্রধান লালু প্রসাদ যাদবের মেয়ে রোহিনী আচার্য সরান থেকে বিজেপির সাবেক কেন্দ্রীয় মন্ত্রী রাজীব প্রতাপ রুডির বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন, শিব সেনা (উদ্ধব ঠাকরে) নেতা এবং সাবেক কেন্দ্রীয় মন্ত্রী অরবিন্দ সাওয়ান্ত মুম্বাই দক্ষিণ থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। জম্মু ও কাশ্মীরের বারামোল্লায় রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী ও ন্যাশনাল কনফারেন্সের প্রধান ওমর আবদুল্লাহ লড়ছেন। 

উল্লেখ্য, ভারতের লোকসভা নির্বাচনের ষষ্ঠ ধাপের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে ২৫ মে। সেই ধাপে মোট ৫৮টি আসনে লড়বেন প্রার্থীরা। এই ধাপে কেবল জাতীয় রাজধানী দিল্লি ও হরিয়ানার লোকসভা আসনগুলোতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ভারত ছেড়ে যাওয়া মিলিয়নিয়াররা যাচ্ছেন কোন দেশে

    প্রচণ্ড গরম ও বন্যায় ভারতে ১১ জনের মৃত্যু

    পড়ে যাবে মোদি সরকার, বিস্ফোরক সাক্ষাৎকারে রাহুল

    জিমে গিয়ে প্রেম, ভারতে স্বামীর মৃত্যুর ৩ বছর পর ফেঁসে গেলেন স্ত্রী

    ইনস্টাগ্রামে পরিচয়ের সূত্র ধরে দেখা করতে গিয়ে ধর্ষণের শিকার তরুণী

    পাকিস্তান বনাম ভারত: কোন দেশের পারমাণবিক অস্ত্র বেশি 

    ঈদের ছুটি শেষেও ঢাকা ছাড়ছে মানুষ

    চিলমারীতে ঝড়ে প্রায় শতাধিক ঘরবাড়ি বিধ্বস্ত

    পার্বত্য চুক্তি বাস্তবায়ন প্রক্রিয়া একেবারে বন্ধ হয়ে আছে: সন্তু লারমা

    ভারতে দ্বিপক্ষীয় সফরে গিয়ে যা যা করবেন প্রধানমন্ত্রী

    ঢল ও বৃষ্টিতে বাড়ছে শেরপুরের নদ-নদীর পানি

    বাগেরহাটে মাঠে গরু আনতে গিয়ে বজ্রপাতে ২ কৃষকের মৃত্যু