রোববার, ১৬ জুন ২০২৪

সেকশন

 

নিজ গৃহে চিকিৎসা পাবেন নির্বাচন কমিশনাররা

আপডেট : ২০ মে ২০২৪, ০৮:৪৩

নিজ গৃহে চিকিৎসা পাবেন নির্বাচন কমিশনাররা প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং নির্বাচন কমিশনার ও তাঁদের পরিবারের সদস্যরা নিজ বাসগৃহে চিকিৎসা সুবিধা পাবেন। এমনকি এ সুবিধা তাঁরা আজীবন ভোগ করবেন। এমন বিধান রেখে ‘প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য নির্বাচন কমিশনার (পারিতোষিক ও বিশেষাধিকার) আইন, ২০২৪’-এর খসড়া চূড়ান্ত করা হয়েছে। এটি চূড়ান্ত অনুমোদনের জন্য আজ সোমবার মন্ত্রিসভার বৈঠকে উপস্থাপন করা হতে পারে। 

নির্বাচন কমিশন (ইসি) সচিবালয় সূত্রে জানা যায়, সিইসি ও কমিশনাররা চান বিচারপতিদের যে সুযোগ-সুবিধা আছে, তার সমপরিমাণ সুবিধা আইনের দ্বারা নিশ্চিত করতে। 

প্রস্তাবিত খসড়া আইনে বলা হয়েছে, সিইসি, নির্বাচন কমিশনার ও তাঁদের পরিবারের সদস্যরা ‘স্পেশাল মেডিকেল অ্যাটেনডেন্স রুলস ১৯৫০’-এর অধীনে চিকিৎসার জন্য উপযুক্ত চিকিৎসা সুবিধাপ্রাপ্তির বিধান সত্ত্বেও নিজ বাসগৃহে চিকিৎসা সুবিধা পাবেন। তাঁরা অবসরে গেলে বা অন্য কোনো কারণে তাঁদের কর্মের অবসান হলেও এ সুবিধা অব্যাহত থাকবে। 

ইসি সচিবালয় সূত্রমতে, বর্তমানে সিইসিসহ নির্বাচন কমিশনাররা প্রয়োজনীয় চিকিৎসাসেবা সরকারি হাসপাতালে গিয়ে নিয়ে থাকেন। এ সেবা তাঁদের স্ত্রী এবং বিশেষ চাহিদাসম্পন্ন সন্তান থাকলে তাঁরাও পান। প্রস্তাবিত আইনটি কার্যকর হলে নির্বাচন কমিশনার ও পরিবারের সব সদস্য নিজ বাসগৃহে অবস্থান করেই প্রয়োজনীয় চিকিৎসাসেবা চাইতে পারবেন। 

প্রস্তাবিত খসড়ায় বলা হয়েছে, সিইসি প্রতি মাসে ১ লাখ ৫ হাজার এবং কমিশনাররা ৯৫ হাজার টাকা হারে বেতন পাবেন। এর সঙ্গে প্রতি মাসে ৫০ শতাংশ হারে বিশেষ ভাতা পাবেন। উৎসব ভাতা হিসেবে তাঁরা বছরে দুই মাসের বেতনের সমপরিমাণ টাকা এবং প্রতিবছর একবার এক মাসের বেতনের ২০ শতাংশ হারে বাংলা নববর্ষ ভাতা পাবেন। নিজের খুশিমতো নিরাপত্তাপ্রহরী ও বাবুর্চি নিয়োগ দিতে পারবেন। 

এর আগে ১৭ এপ্রিল আইনটির খসড়া নীতিগত অনুমোদন দেয় মন্ত্রিসভা। ওই সময় মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন সাংবাদিকদের বলেছিলেন, সিইসির ক্ষেত্রে আপিল বিভাগের বিচারপতির সমান এবং নির্বাচন কমিশনাররা উচ্চ আদালতের বিচারপতির সমপরিমাণ বেতন-ভাতার সুবিধা পাবেন। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    মদরিচের শেষের শুরু

    প্যাকেটজাত ডিম: ওমেগা, অর্গানিক নামে প্রতারণা

    বাংলাদেশকে ডাকছে ভারত-অস্ট্রেলিয়া-আফগানিস্তান

    আনোয়ারুল হত্যায় সাইদুল জড়িত, খুনিদের টাকা দেওয়ার কথা ছিল তাঁরও: কামালের জবানবন্দি

    হাজিরা মিনায়, আজ পবিত্র হজ

    অবসাদগ্রস্ত পুলিশসদস্যকে অস্ত্র নয়, সদর দপ্তরের নির্দেশনা

    রাজধানীতে ঈদের দিন হতে পারে বৃষ্টি

    রাজধানীর মহাখালীতে অজ্ঞান পার্টির খপ্পরে বাস চালকসহ ৪ জন

    কেন্দ্রীয় কারাগারের এক আসামির ঢামেকে মৃত্যু

    সুদের টাকা দিতে না পারায় কৃষকের ষাঁড় নিয়ে গেল দাদন ব্যবসায়ীরা

    টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা দশে রিশাদ

    ‘তুফান’ সিনেমার ট্রেলার, শাকিব-চঞ্চলের সেয়ানে সেয়ানে লড়াইয়ের পূর্বাভাস