বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪

সেকশন

 

অজুর পুণ্যময় কয়েকটি দোয়া

আপডেট : ২০ মে ২০২৪, ০৬:৪৮

অজুর পুণ্যময় কয়েকটি দোয়া দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা প্রত্যেক মুসলমানের জন্য ফরজ। আর নামাজের জন্য অজু করা আবশ্যক। আল্লাহ তাআলা বলেন, ‘হে মুমিনগণ, তোমরা যখন নামাজের জন্য উঠবে, তখন নিজেদের চেহারা ও কনুই পর্যন্ত হাত ধুয়ে নেবে। নিজেদের মাথা মাসেহ করবে এবং টাখনু পর্যন্ত পা ধুয়ে নেবে।’ (সুরা মায়েদা: ৬) এই আয়াতে আল্লাহ তাআলা নামাজের আগে অজুর মৌলিক বিধান বর্ণনা করেছেন। 

অজুর শুরুতে, মাঝে ও শেষে কিছু ফজিলতপূর্ণ দোয়া রয়েছে। যেমন অজুর শুরুতে মহানবী (সা.) ‘বিসমিল্লাহ’ পড়তেন। (মুসনাদে আহমাদ: ১২৬৯৪) অজুর মাঝে ‘আল্লাহুম্মাগ ফিরলি জাম্বি, ওয়াসসি-লি ফি দারি, ওয়া বারিক লি ফি রিজকি’ এই দোয়া পড়তেন। অর্থ: ‘হে আল্লাহ, আমার গুনাহ ক্ষমা করে দিন, আমার ঘর প্রশস্ত করে দিন এবং আমার রিজিকে বরকত দিন।’ (সুনানে নাসায়ি: ৮০) 

অজুর শেষে আকাশের দিকে তাকিয়ে ‘আশহাদু আল্লাহ ইলাহা ইল্লাল্লাহু ওহদাহু লা শারিকালাহ, ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসুলুহ। আল্লাহুম্মাজ আলনি মিনাত্তা ওয়াবিন, ওজআলনি মিনাল মুতাত্বহহিরিন’ পড়তেন তিনি। অর্থ: ‘আমি সাক্ষ্য দিচ্ছি, আল্লাহ ছাড়া কোনো মাবুদ নেই, তিনি একক, তাঁর কোনো শরিক নেই। আমি আরও সাক্ষ্য দিচ্ছি, মুহাম্মদ (সা.) আল্লাহর বান্দা ও রাসুল। হে আল্লাহ, আমাকে বেশি বেশি তাওবাকারী এবং অধিক পবিত্রতা রক্ষাকারীদের অন্তর্ভুক্ত করে দিন। অজুর শেষে কালিমায়ে শাহাদাত এবং পরের দোয়া পাঠকারীর ফজিলত হাদিসে এসেছে, তার জন্য জান্নাতের আটটি দরজা খোলা থাকবে। সে যে দরজা দিয়ে ইচ্ছা জান্নাতে প্রবেশ করতে পারবে। (সুনানে তিরমিজি: ৫৫) 

এই সব দোয়া পড়া আবশ্যক নয়, তবে অজুকে অধিক পুণ্যময় করে তোলার জন্য এসব দোয়া পাঠের বিকল্প নেই। 

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    হিদায়াতপ্রাপ্তদের ৩ বৈশিষ্ট্য

    কোরবানির মাংস কত দিন রেখে খাওয়া যাবে, শরিয়তের বিধান কী

    কোরবানি কবুল হওয়ার শর্ত

    কোরবানির মাংস বিক্রি কি করা যাবে

    হালাল পশুর যেসব অঙ্গ খেতে অপছন্দ করতেন মহানবী (সা.)

    হজের দিনগুলোতে হাজিদের ধারাবাহিক আমল

    রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

    ম্যাচসেরা

    ইংলিশ সল্টের ঝাঁজ ভালোই টের পেল ওয়েস্ট ইন্ডিজ

    দুদিনেও উইকেটের দেখা পাননি শান্তরা

    কোটিপতি কমলেও ক্ষুদ্র হিসাব বেড়েছে

    শুধু শান্ত নয়, অন্য দলের টপ অর্ডারও ভুগছে: হাথুরু