মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

সেকশন

 

ব্রিটেনের রাজা চার্লসের চেয়েও ধনী প্রধানমন্ত্রী ঋষি ও তাঁর স্ত্রী

আপডেট : ১৯ মে ২০২৪, ২১:৪৯

ব্রিটেনের রাজা চার্লস ও প্রধানমন্ত্রী ঋষি সুনাক। ছবি: সংগৃহীত  ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক ও তাঁর স্ত্রী অক্ষতা মূর্তির ব্যক্তিগত সম্পদ দেশটির রাজা চার্লসের চেয়েও বেশি। এই দম্পতির সম্পদ গত বছরের চেয়ে ১২ কোটি ২০ লাখ পাউন্ড বেড়ে চলতি বছরে ৬৫ কোটি ১০ লাখ পাউন্ডে দাঁড়িয়েছে। বিগত বছর তাঁদের সম্পদ ছিল ৫২ কোটি ৯০ লাখ পাউন্ড। 

আজ রোববার (১৯ মে) সর্বশেষ সানডে টাইমসের শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকায় এমন তথ্য উঠে এসেছে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

যুক্তরাজ্যে বসবাস করেন এমন এক হাজার শীর্ষ ধনী ব্যক্তি বা পরিবারের তালিকা প্রকাশ করেছে সানডে টাইমস। তাঁদের নিট সম্পদের ভিত্তিতে এই তালিকা তৈরি করা হয়েছে। 

নতুন তালিকা অনুযায়ী, এক বছরে সুনাক দম্পতির সম্পদ ১২ কোটি ব্রিটিশ পাউন্ড বৃদ্ধি পেয়েছে। গত বছর তাঁদের সম্পদের পরিমাণ ছিল ৫২ কোটি ৯০ লাখ পাউন্ড। আর তা বেড়ে এই বছর হয়েছে ৬৫ কোটি ১০ লাখ পাউন্ড। 

অন্যদিকে, এই একই সময়ে রাজা চার্লসের সম্পদ ১০ মিলিয়ন পাউন্ড বেড়ে ৬০ কোটি পাউন্ড থেকে ৬১ কোটি পাউন্ড হয়েছে। তাই এবারের ধনী ব্যক্তিদের তালিকায় সুনাক দম্পতির থেকে ১৩ ধাপ নিয়ে অবস্থান করছেন রাজা চার্লস। নতুন তালিকায় সুনাক দম্পতি ২৪৫তম এবং চার্লস ২৫৮তম স্থানে রয়েছেন। 

ঋষি সুনাকের সম্পদ এত বৃদ্ধির জন্য অবশ্য স্ত্রী অক্ষতা মূর্তির কথাই বলছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য মিরর। টেক স্টার্ট-আপ ইনফোসিসে অক্ষতার শেয়ারই তাঁদের সম্পদ বৃদ্ধির কারণ। ইনফোসিস প্রতিষ্ঠা করেছিলেন অক্ষতার বাবা নারায়ণ মূর্তি। তাঁরা এখন লন্ডনের ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের সবচেয়ে ধনী দম্পতি। 

বিবিসি প্রতিবেদন অনুসারে, ২০২২ সালে প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথকে টপকে গিয়েছিলেন সুনাক দম্পতি। সে বছর রানির মোট সম্পদ ছিল ৩৭ কোটি পাউন্ড। 

তবে ব্রিটিশ রাজপরিবারের হাতে কত সম্পদ রয়েছে, তার বেশির ভাগই অজানা বলে জানিয়েছে সানডে টাইমস। ফলে রাজা চার্লসের প্রকৃত সম্পদ অনুমান করাও কঠিন। গণমাধ্যমে প্রকাশিত হিসাবমতে, রাজপরিবারের অধীনে থাকা একাধিক প্রাসাদ ও জায়গার দাম মিলিয়ে ১ হাজার ২০০ কোটি পাউন্ডের বেশি। 

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক ও তাঁর স্ত্রী অক্ষতা মূর্তি। ছবি: সংগৃহীত প্রতিবছর যুক্তরাজ্যের শীর্ষ ধনীর তালিকা প্রকাশ করে থাকে সানডে টাইমস। এবারের তালিকায় প্রথমেই রয়েছে গোপী হিন্দুজা অ্যান্ড ফ্যামিলি (৩৭ দশমিক ২ বিলিয়ন পাউন্ড)। 

এরপর ধারাবাহিকভাবে রয়েছে স্যার লিওনার্দ ব্লাভাতনিক (২৯ দশমিক ২৫ বিলিয়ন পাউন্ড), ডেভিড অ্যান্ড সাইমন রুবেন অ্যান্ড ফ্যামিলি (২৪ দশমিক ৯৮ বিলিয়ন পাউন্ড), স্যার জিম র্যাটক্লিফ (২৩ দশমিক ৫২ বিলিয়ন পাউন্ড), স্যার জেমস ডাইসন অ্যান্ড ফ্যামিলি (২০ দশমিক ৮ বিলিয়ন পাউন্ড), বারনাবি অ্যান্ড মার্লিন সুয়্যার অ্যান্ড ফ্যামিলি (১৭ দশমিক ২ বিলিয়ন পাউন্ড), ইডান অফার (১৪ দশমিক ৯৬ বিলিয়ন পাউন্ড), লক্ষ্মী মিত্তাল অ্যান্ড ফ্যামিলি (১৪ দশমিক ৯২ বিলিয়ন পাউন্ড), গাই জর্জ অ্যাল্যান্নাহ অ্যান্ড গ্যালেন ওয়েস্টন অ্যান্ড ফ্যামিলি (১৪ দশমিক ৪৯ বিলিয়ন পাউন্ড) ও জন ফ্রেডরিকসেন অ্যান্ড ফ্যামিলি (১২ দশমিক ৮৭ বিলিয়ন পাউন্ড)।

রাজনীতিতে প্রবেশেরও আগে থেকে যুক্তরাজ্যের ধনী হিসেবে পরিচিত ঋষি সুনাক। তিনি হেজ ফান্ড ব্যবস্থাপক হিসেবে কাজ করতেন। গত বছর তাঁর দেওয়া আয়কর তথ্য থেকে জানা যায়, ঋষির মোট সম্পদের পরিমাণ ২ দশমিক ২ মিলিয়ন পাউন্ড।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    রাশিয়ার প্লাতান ইনস্টিটিউটের অফিস ভবনে হঠাৎ আগুন, নিহত ৮ 

    ভারত-বাংলাদেশ আলোচনা থেকে বাদ পড়ায় ক্ষুব্ধ মমতা

    রাশিয়ার দাগেস্তানে হামলা, ১৫ পুলিশসহ নিহত অন্তত ১৭ 

    রাশিয়ার ড্রোন ঘাঁটি গুঁড়িয়ে দেওয়ার দাবি ইউক্রেনের

    ১২০ বছর পরও নেতার মাথার খুলি ফেরত চায় নান্দি উপজাতি

    ইয়টের আতশবাজিতে গ্রিসের দ্বীপে দাবানল, গ্রেপ্তার ১৩

    জামিনে মুক্তি পেলেন যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী পাপিয়া

    অস্ট্রেলিয়াকে অপেক্ষায় রেখে সেমিতে ভারত

    পাসপোর্ট অফিসের কর্মচারী ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

    যুক্তরাষ্ট্রের মানবপাচার প্রতিবেদনে বাংলাদেশ আগের অবস্থানেই, বেড়েছে প্রচেষ্টা

    ভিসামুক্ত প্রবেশাধিকার দিয়ে মালদ্বীপে ১৮ লাখ নতুন পর্যটক, পেছনে পড়ল সেশেলস 

    শরীফার গল্প: জেন্ডার বিশেষজ্ঞদের মত নিয়ে নতুন গল্প যুক্ত করার নির্দেশ