শনিবার, ১৫ জুন ২০২৪

সেকশন

 

দেশে পরিপাকতন্ত্রের মারাত্মক প্রদাহ রোগে আক্রান্তদের বেশির ভাগই গ্রামের

আপডেট : ১৯ মে ২০২৪, ২০:৩২

বিশ্ব আইবিডি দিবস উপলক্ষে বিএসএমএমইউতে সেমিনার অনুষ্ঠিত হয়। ছবি: সংগৃহীত ইনফ্লেমেটরি বাওয়েল ডিজিজ (আইবিডি) বলতে বোঝায় মানুষের পরিপাকতন্ত্রে মারাত্মক প্রদাহ। বিশ্বে প্রায় এক কোটি আইবিডি রোগী রয়েছে। বাংলাদেশে এই রোগে আক্রান্তদের বেশির ভাগই গ্রামে বসবাসকারী। দেশে সবচেয়ে বেশি আইবিডি রোগী ঢাকা বিভাগে। ঢাকা বিভাগের মধ্যে ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ ও রাজবাড়ী—এই চারটি জেলায় আইবিডি রোগী বেশি পাওয়া গেছে।

রোগটি সম্পর্কে জনসচেতনতা বাড়াতে ২০১০ সাল থেকে প্রতিবছর ১৯ মে ‘বিশ্ব আইবিডি দিবস’ পালিত হয়ে আসছে। দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আজ রোববার শোভাযাত্রা ও সেমিনার অনুষ্ঠিত হয়। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘আইবিডির কোনো সীমা নাই’।

গ্যাস্ট্রোএন্ট্রারোলজি বিভাগের আইবিডি ক্লিনিকের উদ্যোগে অনুষ্ঠিত কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের আইবিডি ক্লিনিকে ২০১৭ সাল থেকে এ ধরনের রোগীদের উন্নত চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে। প্রতি বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের ডি-ব্লকে ১৪তলায় গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের আইডিবি ক্লিনিকে এসব রোগীকে চিকিৎসা দেওয়া হয়। আইবিডি ক্লিনিকে সর্বাধুনিক চিকিৎসাব্যবস্থা বায়োলজিক্স ওষুধ দেওয়া হচ্ছে। এ কারণে দেশেই এসব রোগীর উন্নত চিকিৎসাসেবা দেওয়া সম্ভব।

সেমিনারে জানানো হয়, আইবিডি ক্লিনিকে এ পর্যন্ত ৫৭৬ রোগীকে চিকিৎসাসেবা দেওয়া হয়েছে। এ রোগ দুই ধরনের—আলসারেটিভ কোলাইটিস: এটি প্রধানত বৃহদন্ত্রে প্রদাহ বা আলসার সৃষ্টি করে। দ্বিতীয় প্রকার হলো ক্রোনস ডিজিজ: এই রোগে পরিপাকতন্ত্রের যে ৎকোনো অংশ (মুখ থেকে পায়ু) আক্রান্ত হতে পারে। বেশির ভাগ ক্ষেত্রে শুধু ক্ষুদ্রান্ত্র, বৃহদন্ত্র বা দুটিই আক্রান্ত হতে পারে।

আইবিডি ক্লিনিকে চিকিৎসা নেওয়া রোগীদের মধ্যে ক্রোনস ডিজিজে আক্রান্ত ২৪১ জন এবং আলসারেটিভ কোলাইটিসে আক্রান্ত ৩৩৫ জন। ক্রোনস ডিজিজের মধ্যে পুরুষ ১৬৫ জন, নারী ৭৬ জন। তাঁদের মধ্যে শহরে বসবাসকারী রোগীর অনুপাত ৪৩ শতাংশ এবং গ্রামে বসবাসকারী রোগীর অনুপাত ৫৭ শতাংশ। আর আলসারেটিভ কোলাইটিস রোগীদের মধ্যে পুরুষ ২১৬ জন এবং নারী ১১৯ জন। শহরে বসবাসকারী রোগীর সংখ্যা ৪৫ শতাংশ এবং গ্রামে বসবাসকারী রোগীর সংখ্যা ৫৫ শতাংশ।

দেশের মধ্যে সবচেয়ে বেশি রোগী ঢাকা বিভাগে পাওয়া গেছে। ঢাকা বিভাগের মধ্যে ঢাকা, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ ও রাজবাড়ী—এই চারটি জেলায় আইবিডি রোগী বেশি পাওয়া গেছে।

সেমিনারে জানানো হয়, আইবিডি রোগটি সম্পূর্ণ নিরাময়যোগ্য নয়। এ কারণে কারও মধ্যে রোগটির যেকোনো ধরন শনাক্ত হলেই তা নিয়ন্ত্রণের টার্গেট নেন চিকিৎসকেরা। এ জন্য রোগীদের ওষুধ দেওয়ার পাশাপাশি জীবনযাপন ও খাদ্যাভ্যাস নিয়ন্ত্রণের পরামর্শ দেওয়া হয়।

গ্যাস্ট্রোএন্টারোলজি বিশেষজ্ঞ ও আইবিডি ক্লিনিকের সমন্বয়ক অধ্যাপক ডা. চঞ্চল কুমার ঘোষ জানান, আলসাটিটেভ কোলাইটিস হলে দীর্ঘদিন ধরে রক্তমিশ্রিত পাতলা পায়খানা হতে পারে। এর সঙ্গে মাঝেমধ্যে তলপেটে ব্যথা, কোষ্ঠকাঠিন্য, মলদ্বারে ব্যথা ইত্যাদি ছড়িয়ে পড়তে পারে। ক্রোনস ডিজিজের উপসর্গ হলো—পাতলা পায়খানা, পেটব্যথা, ওজন হ্রাস ইত্যাদি। এ ছাড়া রক্তমিশ্রিত পাতলা পায়খানাও হতে পারে।

অধ্যাপক চঞ্চল ঘোষ বলেন, জটিলতা হিসেবে খাদ্যনালি সরু হয়ে পেট ফুলে যেতে পারে, খাদ্যনালি ও মলদ্বারে ফিস্টুলা হতে পারে। রোগীর রক্তশূন্যতা, অপুষ্টি ইত্যাদি দেখা দিতে পারে, শরীরে পানি আসতে পারে। আইবিডিতে পরিপাকতন্ত্রের বাইরেও কিছু উপসর্গ, যেমন—অনেক সময় আইবিডি রোগীরা চোখের প্রদাহ (চোখ লাল, চোখে ব্যথা) নিয়ে চক্ষু বিশেষজ্ঞের শরণাপন্ন হয়ে থাকেন। এ ছাড়া মুখে ঘা, গিঁটেব্যথা ও ফোলা ও ত্বকে প্রদাহ ইত্যাদি হতে পারে।

গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. দেওয়ান সাইফুদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    কালাজ্বরের ঝুঁকিতে ৩ কোটি ৮০ লাখ মানুষ

    ভায়াগ্রা স্মৃতিভ্রংশের ঝুঁকি কমায়: অক্সফোর্ড গবেষণা 

    সরকারি হাসপাতালে স্বাস্থ্যসম্মত টয়লেট অপর্যাপ্ত, রোগ জীবাণু ছড়ানোর ঝুঁকি: আইসিডিডিআরবির সমীক্ষা

    দেশে বছরে ৩ হাজার ব্রেইন টিউমারের রোগীর অস্ত্রোপচার হয়

    কিডনিতে পাথর কেন হয়, প্রতিরোধ-প্রতিকারে যা করবেন

    ছোলা মুড়ি চটপটি স্যান্ডউইচে পাওয়া গেল ডায়রিয়ার জীবাণু 

    পশুর হাটে বিদ্যুতায়িত হয়ে মারা গেল দুটি গরু, শিশুসহ আহত খামারি

    ঢাকা–চট্টগ্রাম মহাসড়কে ২১ কিলোমিটারজুড়ে যানজট 

    জাপানি ব্যান্ডের মিউজিক ভিডিও নিয়ে আপত্তি, কোক স্টুডিও থেকে প্রত্যাহার

    ঘরে বসেই কোরবানির পশু কেনা যাবে নগদে

    ঈদের আগমুহূর্তে জমজমাট ওয়ালটন ফ্রিজের বিক্রি

    বিশ্বকাপ থেকে পাকিস্তানের বিদায়, সুপার এইটে যুক্তরাষ্ট্র