মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

সেকশন

 

থ্রিডি প্রিন্টারে যন্ত্রাংশ বানিয়ে চমক দেখাল এপিএসসিএল

আপডেট : ১৯ মে ২০২৪, ১৯:১২

থ্রিডি প্রিন্টার। প্রতীকী ছবি থ্রিডি প্রিন্টার দিয়ে বিভিন্ন প্রকার যন্ত্রাংশ (পার্টস) তৈরি করে প্রথম পুরস্কার পেয়েছেন সরকারি প্রতিষ্ঠান আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানি লিমিটেডের (এপিএসসিএল) প্রকৌশলীরা। আজ রোববার রাজধানীর বিদ্যুৎ ভবনে ‘ইনোভেশন শোকেসিং ২০২৪’ অনুষ্ঠানে এ পুরস্কার ঘোষণা করা হয়। 

পুরস্কার অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ ভার্চুয়াল বার্তায় বলেন, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দেওয়ার সঙ্গে সঙ্গে বিদ্যুৎ উৎপাদনের বিকল্প ও সহজলভ্য উৎস আমাদের খুঁজে বের করতে হবে। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্ট (এআই) এখনই অনেক সমস্যার সমাধান করে দিচ্ছে। এআই–এর ব্যবহার বাড়িয়ে গ্রাহক সন্তুষ্টিতে ঐক্যবদ্ধ প্রচেষ্টা অব্যাহত রাখার আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, প্রযুক্তির ব্যবহার যত বাড়বে অর্থ ও সময়ের সাশ্রয় তত হবে। একই সঙ্গে প্রাতিষ্ঠানিক সাফল্যও নিশ্চিত হবে। 

অনুষ্ঠানে বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান বলেন, ২০৪১ সালের লক্ষ্য অর্জন করতে হলে নিজস্ব প্রযুক্তির উদ্ভাবন বা ব্যবহৃত প্রযুক্তির নিজস্ব ভার্সন সৃজন করতে হবে। 

 ‘ইনোভেশন শোকেসিং ২০২৪’ বিদ্যুৎ বিভাগের ২৪টি প্রতিষ্ঠান এ প্রতিযোগিতায় অংশ নেয়। এর মধ্যে এপিএসসিএল–এর প্রকৌশলীরা থ্রিডি প্রিন্টারের মাধ্যমে বিভিন্ন যন্ত্রাংশ তৈরি করে প্রথম হয়েছে। ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) স্মার্ট কাস্টমার অ্যাসিস্ট্যান্ট—চ্যাট বট তৈরি করে দ্বিতীয় হয়েছে। গ্রাহকের অভিযোগ সমাধানে ডিপিডিসির প্রকৌশলীরা আর্টিফিশিয়াল কৃত্রিম বুদ্ধিমত্তাকে কীভাবে ব্যবহার করা সম্ভব সেটি দেখান। 

যৌথভাবে দ্বিতীয় স্থান পেয়েছে নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি (নেসকো)। তারা গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিআইএস) বা ভৌগোলিক তথ্যব্যবস্থা ব্যবহার করে বিদ্যুতের লোডশেডিংয়ে বিদ্যুতের চাহিদা নিরূপণ করার কৌশল দেখিয়েছে। 

এ প্রতিযোগিতায় যৌথভাবে তৃতীয় হয়েছে ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো) ও জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (ইজিসিবি)। 

বিদ্যুৎ বিভাগের প্রধান ইনোভেশন কর্মকর্তা নিরোদ চন্দ্র মণ্ডলের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. হুমায়ুন কবির বক্তব্য রাখেন। এ সময় স্রেডার চেয়ারম্যান মুনীরা সুলতানা, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান, বিআরইবির চেয়ারম্যান অজয় কুমার চক্রবর্তী, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    যুক্তরাষ্ট্রের মানবপাচার প্রতিবেদনে বাংলাদেশ আগের অবস্থানেই, বেড়েছে প্রচেষ্টা

    সরকারের ভেতর রাসেলস ভাইপার আছে, ধরার বেজি নেই: সংসদে ব্যারিস্টার সুমন

    ভারতের সঙ্গে স্যাটেলাইট তৈরি করবে বাংলাদেশ: প্রতিমন্ত্রী পলক

    বিদ্যুৎ ও জ্বালানি খাত ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে: সিপিডি

    দেশে পোশাক খাতে শ্রমিক ৫০ লাখের বেশি, ৫৫ শতাংশই নারী: সংসদে শ্রম প্রতিমন্ত্রী

    ঘূর্ণিঝড় রিমালে ৭ হাজার ৪৮২ কোটি টাকার ক্ষতি: সংসদে দুর্যোগ প্রতিমন্ত্রী

    জামিনে মুক্তি পেলেন যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী পাপিয়া

    অস্ট্রেলিয়াকে অপেক্ষায় রেখে সেমিতে ভারত

    পাসপোর্ট অফিসের কর্মচারী ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

    যুক্তরাষ্ট্রের মানবপাচার প্রতিবেদনে বাংলাদেশ আগের অবস্থানেই, বেড়েছে প্রচেষ্টা

    ভিসামুক্ত প্রবেশাধিকার দিয়ে মালদ্বীপে ১৮ লাখ নতুন পর্যটক, পেছনে পড়ল সেশেলস 

    শরীফার গল্প: জেন্ডার বিশেষজ্ঞদের মত নিয়ে নতুন গল্প যুক্ত করার নির্দেশ