শনিবার, ১৫ জুন ২০২৪

সেকশন

 

কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলার নেপথ্যে

আপডেট : ২০ মে ২০২৪, ১৫:৪৫

কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলা করা হয়। ছবি: সংগৃহীত কিরগিজস্তানে স্থানীয়দের হামলায় বেশ কয়েকজন বিদেশি শিক্ষার্থী আহত হওয়ার ঘটনায় উৎকণ্ঠা বিরাজ করছে। এ ঘটনায় বেশ কয়েকজন বিদেশি শিক্ষার্থী আহত হয়েছেন। বাংলাদেশও শিক্ষার্থীদের নিজ নিজ আবাসস্থলে সতর্কতার সঙ্গে অবস্থানের নির্দেশনা দিয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, ঘটনার সূত্রপাত গত ১৩ মে। কিরগিজস্তানের স্থানীয় শিক্ষার্থীদের সঙ্গে মিসর ও আরবের কয়েকটি দেশের শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ হয়। এতে কিরগিজস্তানের এক শিক্ষার্থী আহত হন। পরে গত ১৬ মে ঘটনাটি বড় আকার ধারণ করে। বিদেশি শিক্ষার্থীদের হামলার লক্ষ্যবস্তুতে পরিণত করা হয়। বিশেষ করে ভারত ও পাকিস্তানের শিক্ষার্থীদের ওপর হামলা চালানো হয়।

স্থানীয়দের হামলায় বিদেশি শিক্ষার্থীরা নিরুপায় হয়ে চিৎকার করে বাঁচার আকুতি জানাতে থাকে। এক ভারতীয় গতকাল শুক্রবার রাতে নিরাপত্তা ও সাহায্য চেয়ে দূতাবাসে ফোন করেন। হামলায় ১৪ পাকিস্তানি শিক্ষার্থী আহত হয়েছেন বলে টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে।

আজ শনিবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, কিরগিজস্তানের রাজধানী বিশকেকের পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে। দূতাবাসের সঙ্গে শিক্ষার্থীদের নিয়মিত যোগাযোগ রাখার জোর পরামর্শ দিয়েছেন তিনি।

কিরগিজস্তানের ভারতীয় দূতাবাস এক্স (সাবেক টুইটার) বার্তায় লিখেছে, ‘আমরা আমাদের শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ রাখছি। পরিস্থিতি এখন শান্ত আছে। তবে এই মুহূর্তে শিক্ষার্থীদের বাইরে বের না হওয়ার পরামর্শ দিচ্ছি এবং শিক্ষার্থীদের বলছি যেকোনো পরিস্থিতিতে দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখতে হবে। শিক্ষার্থীরা যেকোনো সময় 0555710041-এই নম্বরে যোগাযোগ করতে পারবে।’

পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফও এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি ক্ষতিগ্রস্ত শিক্ষার্থীদের সহায়তায় যাবতীয় পদক্ষেপ নিতে দেশটির রাষ্ট্রদূতকে নির্দেশ দিয়েছেন।

এক্স (সাবেক টুইটার) বার্তায় শেহবাজ শরীফ লেখেন, ‘প্রয়োজনীয় সকল সহায়তার জন্য আমি পাকিস্তানের রাষ্ট্রদূতকে নির্দেশ দিয়েছি। আমার অফিসও দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখছে এবং পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।’

পাকিস্তানের দূতাবাস বলছে, কিরগিজস্তানের মেডিকেল কলেজের কয়েকটি হাসপাতাল এবং বিদেশি শিক্ষার্থীদের ব্যক্তিগত বাড়িতেও হামলা হয়েছে। আবাসিক হলে ভারত, পাকিস্তান ও বাংলাদেশের শিক্ষার্থীরা থাকে। হামলায় বেশ কয়েকজন পাকিস্তানি শিক্ষার্থী আহত হয়েছে। তবে তাঁদের অবস্থা গুরুতর নয়।

কিরগিজস্তানের মেডিকেল কলেজগুলোতে ৮ থেকে ১০ হাজার ভারতীয় শিক্ষার্থী অধ্যয়ন করছে। আর পাকিস্তানি শিক্ষার্থীর সংখ্যা ১১ হাজারের বেশি।

এদিকে কিরগিজস্তানে বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় সেখানে অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থীদের নিজ নিজ আবাসস্থলে সতর্কতার সঙ্গে অবস্থানের নির্দেশনা দেওয়া হয়েছে।

শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, উজবেকিস্তানে অবস্থিত বাংলাদেশ দূতাবাস একই সঙ্গে কিরগিজস্তানের জন্যও দায়িত্বপ্রাপ্ত। বিশকেকে সম্প্রতি বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনার পর দূতাবাস পরিস্থিতির ওপর নজর রাখছে। দূতাবাস এ বিষয়ে কিরগিজস্তান সরকারের সঙ্গেও যোগাযোগ রাখছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ডাকাতি করতে গিয়ে গৃহকর্ত্রীর সঙ্গে খোশগল্প, একজন ঘুমিয়েও পড়লেন

    ঈদের নামাজ যেন রাস্তায় না আসে, যোগীর রাজ্যে নির্দেশনা

    অহংকারের কারণে বিজেপি সংখ্যাগরিষ্ঠতা পায়নি, বললেন আরএসএস নেতা

    ভারী বর্ষণে সিকিমে ভূমিধস: নিহত ৬, দেড় হাজার পর্যটক আটকা

    শপথের পরদিনই সিকিমের বিধানসভা থেকে মুখ্যমন্ত্রীর স্ত্রীর পদত্যাগ, নানা প্রশ্ন

    আইসক্রিমে কামড় দিয়ে বাদামের বদলে মিলল মানুষের আঙুল!

    পশুর হাটে বিদ্যুতায়িত হয়ে মারা গেল দুটি গরু, শিশুসহ আহত খামারি

    ঢাকা–চট্টগ্রাম মহাসড়কে ২১ কিলোমিটারজুড়ে যানজট 

    জাপানি ব্যান্ডের মিউজিক ভিডিও নিয়ে আপত্তি, কোক স্টুডিও থেকে প্রত্যাহার

    ঘরে বসেই কোরবানির পশু কেনা যাবে নগদে

    ঈদের আগমুহূর্তে জমজমাট ওয়ালটন ফ্রিজের বিক্রি

    বিশ্বকাপ থেকে পাকিস্তানের বিদায়, সুপার এইটে যুক্তরাষ্ট্র