শনিবার, ১৫ জুন ২০২৪

সেকশন

 

ইউক্রেন শান্তি আলোচনায় রাশিয়ার ওপর চীনের প্রভাব চান জেলেনস্কি

আপডেট : ১৮ মে ২০২৪, ১৫:৫৭

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ছবি: এএফপি চীনের মতো যেসব দেশ রাশিয়ার ওপর প্রভাব বিস্তারে ভূমিকা রাখে, সেসব দেশের সঙ্গে ইউক্রেন কাজ করতে চায় বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউক্রেন যখন মস্কোর নতুন আগ্রাসনের সম্মুখীন তখন জেলেনস্কি আগামী মাসে বেইজিংকে শান্তি চুক্তিতে অংশ নেওয়ার আহ্বান জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের গণমাধ্যম সিএনএনের প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়।

ভলোদিমির জেলেনস্কি বলেন, বেইজিং ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতাকে সমর্থন করে বলে ফোনকলে চীনের প্রেসিডেন্ট সি চিন পিং তাঁকে আশ্বস্ত করেছেন। তবে উভয়ের মধ্যকার যোগাযোগ কখন হয়েছিল সে সম্পর্কে তিনি কিছু বলেননি।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই দিনের চীন সফরের পরপরই গতকাল শুক্রবার সংবাদ সংস্থা এএফপিকে দেওয়া এক সাক্ষাৎকারে জেলেনস্কি এসব কথা বলেন। তিনি জানান, এ সময় দুই দেশের কৌশলগত সহযোগিতার প্রতিশ্রুতির বিষয়েও আলোচনা হয়েছে।

বেইজিং কখনোই রাশিয়ার কর্মকাণ্ডের নিন্দা জানায়নি দাবি করে জেলেনেস্কি বলেন, ২০২২ সালের ফেব্রুয়ারিতে হামলার ব্যাপারে কোনো নিন্দা জানায়নি বেইজিং, বরং সংঘাতে নিরপেক্ষতার দাবি করে যুদ্ধবিরতিসহ ১২ দফা প্রস্তাব দিয়েছিল চীন।

আগামী মাসে সুইজারল্যান্ডে হতে যাওয়া শান্তি আলোচনার আগে সি চিন পিং উভয় পক্ষের অবস্থান বিবেচনায় নিয়ে আলোচনার আহ্বান জানিয়েছেন।

জেলেনস্কি বলেন, ‘চীনের মতো বৈশ্বিক শক্তিশালী দেশগুলোকে সঙ্গে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, রাশিয়ার ওপর তাদের প্রভাব রয়েছে। আমাদের পক্ষে যত বেশি দেশ থাকবে, তত বেশি রাশিয়াকে পিছু হটানো সহজ হবে।’

সি চিন পিংয়ের আশ্বাসের কথা উল্লেখ করে তিনি বলেন, ‘তারা (চীন) ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতাকে সমর্থন করে। কিন্তু তারা কী করবে আমরা এখনো জানি না।’

এর আগে, গত বছরের এপ্রিলে জেলেনস্কি ও চীনা প্রেসিডেন্টের মধ্যে সর্বশেষ ফোনালাপ হয়েছিল বলে জানা যায়।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে চীন রাশিয়াকে সমর্থন করছে—এমন অভিযোগ উড়িয়ে দিয়ে সি চিন পিং বলেন, ইউক্রেন সংকটের মাধ্যমে নতুন করে শুরু হওয়া স্নায়ুযুদ্ধের আশঙ্কার বিরোধিতা করে চীন।

ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে আগামী মাসে সুইজারল্যান্ডে আন্তর্জাতিক সম্মেলনে চীনকে দেখতে চান বলে জানিয়েছেন জেলেনস্কি।

সুইস প্রেসিডেন্ট ভায়োলা আমহার্ডের বরাত দিয়ে গত বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শীর্ষ সম্মেলনে আসতে এ পর্যন্ত ৫০টিরও বেশি দেশের প্রতিনিধিদল সম্মত হয়েছে।

সম্মেলনে অংশগ্রহণের বিষয়টি এখনো নিশ্চিত করেনি চীন। তবে, সুইজারল্যান্ডে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ওয়াং শিহটিং গত মার্চে বলেছিলেন, বেইজিং অংশগ্রহণের বিষয়টি বিবেচনা করছে।

এখন পর্যন্ত যে চার দফা শান্তি আলোচনা হয়েছে, তার কোনোটিতেই রাশিয়া অংশগ্রহণ করেনি। তবে সৌদি আরবের আয়োজিত একটি আলোচনায় যোগ দিয়েছিল চীন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    ইউক্রেন যুদ্ধে রাশিয়ার হয়ে লড়ছে ৭ লাখ সেনা, জানালেন পুতিন

    উড়োজাহাজের যন্ত্রাংশে ভেজাল টাইটানিয়াম, তদন্তের মুখে বোয়িং-এয়ারবাস

    রয়টার্সের প্রতিবেদন

    করোনার সময় চীনা টিকার বিরুদ্ধে গোপনে চলে মার্কিন প্রচারণা

    পুতিনকে হিটলারের সঙ্গে তুলনা করে শান্তি প্রস্তাব প্রত্যাখ্যান করলেন জেলেনস্কি

    পারমাণবিক সক্ষমতা আরও বাড়াচ্ছে ইরান: আইএইএ

    যুদ্ধবিরতির জন্য ইউক্রেনকে শর্ত দিলেন পুতিন

    বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হলেন বেবী নাজনীন 

    লিংকডইনে এআই দিয়ে কভার লেটার তৈরি করা যাবে

    যশোরে ধর্ষণচেষ্টার মামলায় ১ জন গ্রেপ্তার

    সিলেটে ১১ ট্রাক ভারতীয় চিনি জব্দ