সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 

এআই ঝুঁকি বিষয়ে নজরদারি দল ভেঙে দিল ওপেনএআই 

আপডেট : ১৮ মে ২০২৪, ১১:০১

কোম্পানির ব্যান্ডউইথের অনেক বেশি নিরাপত্তা, পর্যবেক্ষণ, প্রস্তুতি, নিরাপত্তা এবং সামাজিক প্রভাবের ওপর ওপেনএআইয়ের দৃষ্টি নিবদ্ধ করা উচিত। ছবি: মিডিয়াম কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইয়ের দীর্ঘমেয়াদি ঝুঁকির ওপর নজরদারির দায়িত্বে থাকা দলকে ভেঙে দিল ওপেনএআই। দলটি ঘোষণার মাত্র এক বছর এই পদক্ষেপ নিল কোম্পানিটি। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তির বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনবিসি এই খবর দিয়েছে। 

নাম প্রকাশে অনিচ্ছুক ব্যক্তি বলেন, দলের কিছু সদস্যকে কোম্পানির অন্যান্য দলে পুনরায় নিয়োগ দেওয়া হচ্ছে। কিছুদিন আগেই ওপেনএআই থেকে কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা ইলিয়া সুটস্কেভার ও জ্যান লেইক ওপেনএআই থেকে পদত্যাগ করেন। এক্স প্ল্যাটফর্মে (সাবেক টুইটার) লেইক বলেন, নিরাপত্তা সংস্কৃতি ও প্রক্রিয়াগুলোর বিপরীতে কোম্পানিতে চকচকে পণ্যগুলো জায়গা নিয়েছে। 

ওপেনএআইয়ের এআই সুরক্ষা দল ‘সুপারএলাইনমেন্ট’ গত বছর তৈরি করা হয়। সেসময় দলটি সম্পর্কে ওপেনএআই বলে, ‘আমাদের চেয়ে অনেক বেশি স্মার্ট এআই সিস্টেমগুলোকে পরিচালনা ও নিয়ন্ত্রণ করার জন্য বৈজ্ঞানিক এবং প্রযুক্তিগত সাফল্যের ওপর দৃষ্টি নিবদ্ধ করবে এই দল।’ এ জন্য চার বছরের মধ্যে কোম্পানির কম্পিউটিং শক্তির ২০ শতাংশ ব্যবহার করার প্রতিশ্রুতি দেওয়া হয়। 

বিষয়টি নিয়ে ওপেনএআই  কোনো মন্তব্য করেনি। 

এক্সের পোস্টে সহ-প্রতিষ্ঠাতা ও সিইও স্যাম অল্টম্যান বলেন, লেইকের চলে যাওয়ার বিষয়টি দুঃখজনক ও কোম্পানির আরও কাজ করার আছে। 

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে  গত মঙ্গলবার  সাটস্কেভার ও লেইক কোম্পানি থেকে পদত্যাগের ঘোষণা দেন। গত শুক্রবার লেইক কেন ওপেনআই ছেড়েছেন সে সম্পর্কে আরও বিস্তারিত তুলে ধরেন। 

তিনি বলেন, ‘গবেষণা করার জন্য ওপেনএআই বিশ্বের সেরা জায়গা হবে বলে আমি ভেবেছিলাম। তাই আমি ওপেনএআইতে যোগদান করি। তবে, আমি বেশ কিছুদিন ধরে কোম্পানির মূল অগ্রাধিকারের বিষয়ে ওপেনএআই নেতৃত্বের সঙ্গে দ্বিমত পোষণ করছি ও শেষ পর্যন্ত আমরা পদত্যাগ করি।’ 

কোম্পানির ব্যান্ডউইথের অনেক বেশি নিরাপত্তা, পর্যবেক্ষণ, প্রস্তুতি, নিরাপত্তা এবং সামাজিক প্রভাবের ওপর ওপেনএআইয়ের দৃষ্টি নিবদ্ধ করা উচিত বলে লেইক মনে করেন। 

তিনি আরও বলেন, ‘মানুষের চেয়ে স্মার্ট মেশিন তৈরি করা বিষয়টি একটি সহজাত বিপজ্জনক প্রচেষ্টা। ওপেনএআই সমস্ত মানবতার পক্ষে একটি বিশাল দায়িত্ব পালন করছে। কিন্তু বিগত বছরগুলোতে নিরাপত্তা সংস্কৃতি ও প্রক্রিয়াগুলোর বিপরীতে চকচকে পণ্যগুলোর ওপর জন্য গুরুত্ব দিয়েছে।’ 

গত বছরের নভেম্বরে স্যাম অল্টম্যানকে বরখাস্ত করে ওপেনএআইয়ের পরিচালনা পর্ষদ। তিনি পরিচালনা পর্ষদকে দেওয়া প্রতিশ্রুতিগুলো রাখেননি বলে তার বিরুদ্ধে অভিযোগ তোলা হয়। 
 
অল্টম্যানকে বরখাস্তের ফলে ওপেনএআইয়ের কর্মীদের স্বাক্ষরিত একটি খোলা চিঠি প্রকাশিত হয় ও মাইক্রোসফটসহ বিনিয়োগকারীরাও এর বিরোধিতা করে। এসব নাটকীয়তার মধ্য দিয়ে আবার নিজের অবস্থানে ফিরে আসেন অল্টম্যান। 

সেসময় দ্য ওয়ালস্ট্রিট জার্নালের মতো অন্যান্য সংবাদমাধ্যম বলে, কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের ক্ষতি করবে না তা নিশ্চিত করার জন্য সুটস্কেভার জোর দিয়েছিলেন। অন্যদিকে অল্টম্যানসহ অন্যরা নতুন প্রযুক্তি সরবরাহ করতে বেশি আগ্রহী ছিলেন। 

গত সপ্তাহে চ্যাটজিপিটির নতুন এআই মডেল ‘জিপিটি–৪ ও’ ও ডেস্কটপ সংস্করণ উন্মোচন করে ওপেনএআই। এই মডেল বিনামূল্যে ব্যবহার করা যাবে। কোম্পানির মতে এটি আগের সংস্করণের চেয়ে আরও দ্রুত কাজ করবে। এতে নির্দেশরা দিলে টেক্সট, অডিও ও ভিডিও তৈরি করে দিতে পারবে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
    রয়টার্স

    সংবাদে এআই ব্যবহার নিয়ে আস্থার সংকটে বেশির ভাগ পাঠক-দর্শক

    ওয়েবপেজের টেক্সট বাংলায় পড়ে শোনাবে গুগল ক্রোম 

    যেসব উপায়ে চ্যাটিজিপিটিতে ফাইল আপলোড করবেন 

    প্রোগ্রামিংয়ে দ্রুতবর্ধনশীল দেশের তালিকার শীর্ষে বাংলাদেশ

    ভারতে স্যাটেলাইট ইন্টারনেট সেবায় আম্বানির পেছনে পড়লেন মাস্ক ও বেজোস

    হোয়াটসঅ্যাপ ভিডিও কলে যে তিনটি ফিচার যুক্ত হল

    সুন্দরবনে ১২০ বোতল কীটনাশকসহ নৌকা জব্দ

    ন্যায্যমূল্য না পেলে চামড়া ভারতে পাচারের শঙ্কা, সতর্ক অবস্থানে বিজিবি

    সুপার এইটে ওঠার পর আরেক সুখবর পেল বাংলাদেশ

    উত্তরে শতভাগ, দক্ষিণে ৭৫ শতাংশ কোরবানির বর্জ্য অপসারণ

    ঈদ উপলক্ষে শিক্ষার্থীদের খাসির মাংস ও পোলাও খাওয়াল জবি

    মানিকছড়িতে ঘুরতে গিয়ে হ্রদের পানিতে ডুবে মাদ্রাসাছাত্রের মৃত্যু