শনিবার, ১৫ জুন ২০২৪

সেকশন

 

১৫ বছরের ভুল শোধরাল মন্ত্রিপরিষদ বিভাগ

আপডেট : ১৮ মে ২০২৪, ১০:৩৪

১৫ বছরের ভুল শোধরাল মন্ত্রিপরিষদ বিভাগ স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইনের বিধান উপেক্ষা করে মন্ত্রিপরিষদ বিভাগ ১৫ বছর ধরে সিটি করপোরেশন মেয়রদের সম্মানী ভাতাকে ‘বেতন-ভাতা’ হিসেবে উল্লেখ করে আসছিল প্রজ্ঞাপনে। এতে বিদ্যমান স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইনের ব্যত্যয় ঘটছিল। ১৫ বছর পর অবশেষে সেই ভুলের অবসান হলো।
রাজশাহী ও খুলনা সিটি করপোরেশনের মেয়রদের প্রতিমন্ত্রীর পদমর্যাদা দিয়ে গত মাসে মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা প্রজ্ঞাপনে সেই ভুলের আর পুনরাবৃত্তি ঘটানো হয়নি। ওই প্রজ্ঞাপনে প্রথমবারের মতো সিটি মেয়রদের বেতন-ভাতার বদলে ‘সম্মানী ভাতা’ উল্লেখ করা হয়েছে। পাশাপাশি বলা হয়েছে, মেয়রদের অন্যান্য সুবিধা বিদ্যমান ‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯’ অনুযায়ী নির্ধারিত হবে।

মন্ত্রিপরিষদ বিভাগ ও স্থানীয় সরকার বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা অবশ্য বিষয়টি নিয়ে মুখ খুলতে নারাজ। তবে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কর্মকর্তা জানান, গত ১৫ বছরের ভুল এবার শোধরাল মন্ত্রিপরিষদ বিভাগ। এত দিন বিষয়টি কারও নজরেই আসেনি। গত বছরের জুনে রাজশাহী ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে যথাক্রমে এ এইচ এম খায়রুজ্জামান ও তালুকদার আবদুল খালেক পুনরায় নির্বাচিত হন। আগেও তাঁদের প্রতিমন্ত্রীর পদমর্যাদা ছিল। পুনরায় নির্বাচিত হওয়ায় তাঁদের নতুন করে পদমর্যাদা দেওয়ার প্রজ্ঞাপন জারি করতে গিয়ে বিষয়টি সংশ্লিষ্ট কর্মকর্তার নজরে আসে। পরে মন্ত্রিপরিষদ সচিব বিষয়টি নিয়ে সরকারের শীর্ষমহলে কথা বলেন। সেখান থেকে সবুজ সংকেত পাওয়ার পরই স্থানীয় বিদ্যমান আইনের সঙ্গে সামঞ্জস্য রেখে মন্ত্রিপরিষদ বিভাগ প্রজ্ঞাপনটি জারি করে।

গত ৯ এপ্রিল জারি করা প্রজ্ঞাপনে খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক এবং রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামানকে প্রতিমন্ত্রীর পদমর্যাদা দেওয়া হয়। এতে বলা হয়, দুই মেয়র নিজ নিজ পদে অধিষ্ঠিত থাকাকালে প্রতিমন্ত্রীর পদমর্যাদা পাবেন। তাঁদের সম্মানী ভাতা ও অন্যান্য সুবিধা স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ অনুযায়ী নির্ধারিত হবে।

ওই আইনের (১৮) ধারায় উল্লেখ আছে, মেয়র ও কাউন্সিলররা সরকারের অনুমোদনক্রমে করপোরেশনের নির্ধারিত হারে সিটি করপোরেশনের তহবিল থেকে মাসিক সম্মানী ভাতা ও অন্যান্য সুবিধা প্রাপ্য হবেন।

অথচ ২০২২ সালের ২২ আগস্টও ঢাকার দুই মেয়রকে মন্ত্রী এবং চট্টগ্রাম ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়রদের প্রতিমন্ত্রীর পদমর্যাদা দিয়ে জারি করা প্রজ্ঞাপনে বেতন-ভাতা কথাটির উল্লেখ ছিল।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    বাংলাদেশের নতুন সেনাপ্রধান ওয়াকার-উজ-জামান 

    ট্রেনে ঈদযাত্রা: দিনে টিকিটের চাহিদা ২ লাখ, বিক্রি ৩৩ হাজার

    দেশজুড়ে বেনজীর আহমেদের জমিদারি

    ঈদের পর সরকারি অফিস চলবে ৯টা-৫টা

    পাহাড়েও বেনজীরের থাবা

    সর্বজনীন পেনশনের আওতায় আসছেন এমপিওভুক্তরা

    পশুর হাটে বিদ্যুতায়িত হয়ে মারা গেল দুটি গরু, শিশুসহ আহত খামারি

    ঢাকা–চট্টগ্রাম মহাসড়কে ২১ কিলোমিটারজুড়ে যানজট 

    জাপানি ব্যান্ডের মিউজিক ভিডিও নিয়ে আপত্তি, কোক স্টুডিও থেকে প্রত্যাহার

    ঘরে বসেই কোরবানির পশু কেনা যাবে নগদে

    ঈদের আগমুহূর্তে জমজমাট ওয়ালটন ফ্রিজের বিক্রি

    বিশ্বকাপ থেকে পাকিস্তানের বিদায়, সুপার এইটে যুক্তরাষ্ট্র