সোমবার, ১৭ জুন ২০২৪

সেকশন

 

শফিকুল ইসলাম চান্দ

আপডেট : ১৮ মে ২০২৪, ০৭:৫১

শফিকুল ইসলাম চান্দ শফিকুল ইসলাম চান্দ (চান মিয়া) ছিলেন মুক্তিযুদ্ধের বীর সেনানী। তিনি ছিলেন সাহসী পরোপকারী ও বিপ্লবী চেতনার মানুষ। ১৯৭১ সালে ছিলেন টগবগে যুবক। স্বপ্ন দেখতেন আমাদের প্রিয় জন্মভূমিকে পাকিস্তানিদের হাত থেকে মুক্ত করতে হবে। সে সময় তৎকালীন পাকিস্তান রেডিওতে তিনি চাকরি করতেন। মুক্তিযুদ্ধ শুরু হলে জীবনের ঝুঁকি নিয়ে পাকিস্তানিদের অন্যায় জুলুম, বঞ্চনা ও নিগৃহীতের প্রতিবাদ করেছেন। মুক্তিকামী মানুষের পাশে থেকে সাহস জুগিয়েছেন। তিনি তাঁর গাড়িতে বীর মুক্তিযোদ্ধাদের যাতায়াতের সুযোগ করে দিতেন। মাঝেমধ্যে গোপনে তাঁর গাড়িতে বীর মুক্তিযোদ্ধাদের কাছে খাবার, অস্ত্র, গোলাবারুদ এবং উত্তরাঞ্চলের গেরিলা যোদ্ধাদের চিঠি পৌঁছে দিতেন।

এসব কারণে নীতিমান, সৃজনশীল ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব চান মিয়া পাকিস্তানি সেনাবাহিনী এবং তাদের এ দেশীয় দোসর রাজাকারদের চক্ষুশূল হয়ে ওঠেন। ফলে তাঁকে হত্যার ছক তৈরি করে স্বাধীনতাবিরোধী ও পাকিস্তানি বাহিনী। ১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধ চলাকালে ১৪ আগস্ট রংপুর শহরের সাহিত্য ও সংস্কৃতিচর্চার তীর্থ স্থান হিসেবে পরিচিত টাউন হল চত্বরে একটি মঞ্চনাটকের মহড়ায় অংশ নেন তিনি। সেখান থেকে স্থানীয় কয়েকজন রাজাকারের সহযোগিতায় পাকিস্তান সেনাবাহিনীর সদস্যরা তাঁকে অস্ত্রের মুখে দুই হাত পিছমোড়া করে কালো কাপড়ে চোখ বেঁধে গাড়িতে তুলে নিয়ে যায়। এরপর তাঁকে নৃশংসভাবে হত্যা করে তারা।

মুক্তিযোদ্ধা সংসদ রংপুর জেলা কমান্ড ও রংপুর মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডের তালিকায় তাঁর নাম রয়েছে। রংপুর জেলা প্রশাসনের শহীদদের নামের তালিকায়ও তাঁর নাম লিপিবদ্ধ আছে (ক্রমিক নম্বর-১৫)। রংপুর সিটি করপোরেশন শহরের সাতগাড়া মিস্ত্রিপাড়ার একটি সড়কের নামকরণ করেছে শহীদ চান্দ-বাফাত সরণি। রংপুর জেলা প্রশাসন থেকে প্রকাশিত ‘রংপুর জেলার ইতিহাস’-বইয়েও তাঁর নাম উল্লেখ করা হয়েছে।

২০১৭ সালে বাংলাদেশ বেতার রংপুর কেন্দ্রের সুবর্ণজয়ন্তী উপলক্ষে প্রকাশিত স্মরণিকায় রংপুর বেতারের সেরা ব্যক্তিত্ব হিসেবে তাঁর ভূমিকা তুলে ধরা হয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    হেমন্ত মুখোপাধ্যায়

    হাসান হাফিজুর রহমান

    মেহেদী হাসান

    আনা ফ্রাঙ্ক

    বুদ্ধদেব দাশগুপ্ত

    হুমায়ুন কবির

    সাবধানে মাংস কাটাকাটি করতে অনুরোধ স্বাস্থ্যমন্ত্রীর

    ‘বাড়ি বদলেছি ২১ বার, ভাঙন দেখতে দেখতে চুল সাদা হয়ে গেল’

    আগামীকালের মধ্যে কোরবানি শেষ করার আহ্বান মেয়র আতিকের

    খাবারে ব্লেড পাওয়া যাত্রীকে অফার দিয়ে শান্ত করতে চাইল এয়ার ইন্ডিয়া

    পাহাড়ি ঢল ও ভারী বৃষ্টিতে সিলেটের নিম্নাঞ্চল প্লাবিত