মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

সেকশন

 
ফ্যাক্টচেক

ভদকার বোতলে ‘ফ্রি প্যালেস্টাইন’, কেরুও কি ক্যাম্পেইনে যোগ দিল

আপডেট : ১৭ মে ২০২৪, ২২:৪৯
যুদ্ধ বিপর্যস্ত ফিলিস্তিনের বাসিন্দাদের সহায়তায় দেশে বেশ কয়েক মাস ধরে ‘ফ্রি প্যালেস্টাইন’ ক্যাম্পেইন চালাচ্ছে দেশীয় কোমলপানীয় ব্র্যান্ড মোজো। ভোক্তাদের কাছে ব্যাপক জনপ্রিয়তাও পেয়েছে এ ক্যাম্পেইন। এর মধ্যে সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় বাংলাদেশের রাষ্ট্রায়ত্ত অ্যালকোহল উৎপাদনকারী প্রতিষ্ঠান কেরু অ্যান্ড কোংয়ের তৈরি ভদকা ‘জরিনা’র বোতলের ছবি ভাইরাল হয়েছে। বোতলটির মোড়কে ফিলিস্তিনের পতাকার রঙে ইংরেজিতে ‘ফ্রি প্যালেস্টাইন’ লেখা এবং একটি কিউআর কোড রয়েছে।
 
কেরুর ভদকার বোতলে ‘ফ্রি প্যালেস্টাইন’ ক্যাম্পেইন দাবিতে ভাইরাল পোস্ট। ছবি: ফেসবুক গত ৯ মে (বৃহস্পতিবার) ‘আরিয়ান টি রাকিব’ নামের ফেসবুক অ্যাকাউন্ট থেকে ছবিটি পোস্ট করা হয়। আজ শুক্রবার (১৭ মে) বেলা সাড়ে ৩টা পর্যন্ত পোস্টটি দেড় হাজারের বেশি শেয়ার হয়েছে, রিয়েকশন পড়েছে ৩৫ হাজারের বেশি। কমেন্ট পড়েছে প্রায় দেড় হাজার।
 
এক কমেন্টে তুতন চন্দ্র সাহা নামে একজন লিখেছেন, ‘ব্যবসায়ের নতুন পলিসি সবাই এই পলিসি ব্যবহার করতাছে তারা করলে প্রবলেম কি?’
 
রিফায়েত সৈকত নামে একজন লিখেছেন, ‘এবার একটা কাজের কাজ করেছে। এই প্রচারণা খুব ভালোই জমবে।’ 
 
তৌহিদ পাটোয়ারী নামে আরেকজন লিখেছেন, ‘ফ্রি ফিলিস্তিন একটা মানবিক ও সর্বজনীন ইস্যু। বিশ্বের যে কোনো প্রান্তের যে কেউ এই দাবির সঙ্গে সংহতি প্রকাশ করতে পারে।’
 
কেরু অ্যান্ড কোং কি ‘ফ্রি প্যালেস্টাইন’ ক্যাম্পেইনে যোগ দিয়েছে? দাবিটির সত্যতা যাচাই করে দেখেছে আজকের পত্রিকার ফ্যাক্টচেক বিভাগ।
 
দাবিটির সত্যতা যাচাইয়ে প্রাসঙ্গিক কি–ওয়ার্ড অনুসন্ধানে কেরু অ্যান্ড কোংয়ের এমন কোনো প্রচার সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায়নি। পরে ছবিটি সম্পর্কে রিভার্স ইমেজ অনুসন্ধানে ‘Sunshine Rakib’ নামের ফেসবুক অ্যাকাউন্টে ২০২০ সালের ১৭ জুলাই করা একটি পোস্টে আরও কিছু মদের বোতলের সঙ্গে ভাইরাল বোতলের হুবহু ছবিটি পাওয়া যায়। ওই সময় ছবিটিতে ‘ফ্রি প্যালেস্টাইন’ লেখা বা কোনো কিউআর কোড নেই।
 
২০২০ সালের পুরানো ভদকার বোতলের ছবিতে ‘ফ্রি প্যালেস্টাইন’ এডিট করে বসানো হয়েছে। ছবি: আজকের পত্রিকার ফ্যাক্টচেক বিভাগের বিশ্লেষণ ছবিটির উৎস সম্পর্কে আরও নিশ্চিত হতে সম্প্রতি ভাইরাল পোস্টটির কমেন্টবক্স ঘুরে ফজলে রাব্বি শাকিল নামে এক ব্যক্তির কমেন্ট পাওয়া যায়। কমেন্টটিতে তিনি দাবি করেন, ভাইরাল ছবিটি তাঁর তোলা। পরে ফজলে রাব্বি শাকিলের ফেসবুক অ্যাকাউন্টে খুঁজে ২০২০ সালের ২৬ মে ছবিটি পাওয়া যায়। ছবিটি তিনি ‘Beat the heat’ ক্যাপশনে ওই সময় পোস্ট করেছিলেন। সেই ছবিতে বোতলের মোড়কে ‘ফ্রি প্যালেস্টাইন’ লেখা বা কোনো কিউআর কোড নেই।
 
এ থেকে স্পষ্ট, কেরু অ্যান্ড কোংয়ের তৈরি ভদকা ‘জরিনা’র বোতলের মোড়কে ‘ফ্রি প্যালেস্টাইন’ লেখা এবং কিউআর কোডটি এডিট করে বসানো হয়েছে। ভাইরাল ছবিটি ভালোভাবে লক্ষ্য করলে বোঝা যায়, কেরু অ্যান্ড কোংয়ের ট্রেড মার্কের ওপর ‘ফ্রি প্যালেস্টাইন’ লেখাটি এডিট করে বসানো।
 
অর্থাৎ কেরু অ্যান্ড কোং ফিলিস্তিনকে সমর্থন জানিয়ে ভদকার বোতলে ‘ফ্রি প্যালেস্টাইন’ নামে কোনো ক্যাম্পেইন পরিচালনা করছে না। ভাইরাল ছবিটি এডিট করা।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     
    ফ্যাক্টচেক

    সিলেটের বন্যার জন্য দায়ী ফারাক্কা বাঁধ? ভাইরাল ভিন্ন দেশের ভিডিও

    ফ্যাক্টচেক

    সমুদ্রসৈকতে বিরল গোলাপি ডলফিন! ভাইরাল ছবিগুলো বাস্তব নয় 

    ফ্যাক্টচেক

    ফিলিস্তিনের জুনিয়র ফুটবল দলের স্পনসর কোকা–কোলা!

    ফ্যাক্টচেক

    স্বামীর প্রতি রাগ ঝাড়তেই কি পয়সা খরচ করে জঙ্গলে এই নারীরা

    ফ্যাক্টচেক

    রাসেলস ভাইপার আতঙ্ক: সোশ্যাল মিডিয়া, সংবাদমাধ্যমে ভুল তথ্যের ছড়াছড়ি

    ফ্যাক্টচেক

    ‘শত শত গরু ভারত থেকে আসছে’ দাবিতে ভাইরাল ভিডিওটি অন্য দেশের

    জামিনে মুক্তি পেলেন যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী পাপিয়া

    অস্ট্রেলিয়াকে অপেক্ষায় রেখে সেমিতে ভারত

    পাসপোর্ট অফিসের কর্মচারী ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

    যুক্তরাষ্ট্রের মানবপাচার প্রতিবেদনে বাংলাদেশ আগের অবস্থানেই, বেড়েছে প্রচেষ্টা

    ভিসামুক্ত প্রবেশাধিকার দিয়ে মালদ্বীপে ১৮ লাখ নতুন পর্যটক, পেছনে পড়ল সেশেলস 

    শরীফার গল্প: জেন্ডার বিশেষজ্ঞদের মত নিয়ে নতুন গল্প যুক্ত করার নির্দেশ