মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

সেকশন

 

মুখ খুলে ছাঁটাইয়ের পথে জাভি!

আপডেট : ১৭ মে ২০২৪, ১৭:৫৪

আলমেরিয়ার বিপক্ষে ম্যাচে জাভি। ছবি: এএফপি কিছুদিন আগে সংবাদ সম্মেলনে জাভি হার্নান্দেজকে বুকে জড়িয়ে নিয়েছিলেন হোয়ান লাপোর্তা। স্পোর্টিং ডিরেক্টর ডেকোসহ বার্সেলোনার আরও কয়েকজন কর্মকর্তার সঙ্গে হাত হাত রেখে কিসের যেন শপথও নিয়েছিলেন দুজনে। হঠাৎ কী এমন হলো যে, জাভিকে বরখাস্ত করতে যাচ্ছেন লাপোর্তা? সাম্প্রতিক খবর এটাই। 

শিষ্যদের ওপর নাখোশ হয়ে গত জানুয়ারিতে কোচের দায়িত্ব ছাড়ার ঘোষণা দেন সিদ্ধান্ত নেন জাভি। সেটি অবশ্য ‘শাপে বরই হয়’। আলস্য ঝেড়ে জেগে উঠে দল। গত এপ্রিলে লাপোর্তার জোরাজুরিতে আগের চুক্তি অনুযায়ী ২০২৫ সালের জুন পর্যন্ত বার্সাতেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন স্প্যানিশ কোচ। কিন্তু তাঁর এই ‘ইউটার্নের’ ২৩ দিন গত হতেই নতুন খবর, ছাঁটাই হতে যাচ্ছেন জাভি। 

কেন হঠাৎ এমন খবর? পরশু রাতে লা লিগায় আলমেরিয়ার মাঠে ২-০ গোলে জিতেছে বার্সা। কিন্তু ম্যাচের আগে বার্সার অর্থনৈতিক অবস্থার সমালোচনা করে জাভি বলেন, ‘যা ভাবি আমি সেটিই বলি, অর্থনৈতিক অবস্থা ভালো অবস্থায় নেই। পরিস্থিতি উন্নতির জন্য আমরা সবাই কাজ করছি। আমরা শিরোপার জন্য লড়ছি, কিন্তু পাল্টায়নি কিছুই। তারা আমাকে ব্যক্তিগতভাবে কিছুই বলেননি। ক্রীড় সহসভাপতি আমাদের সঙ্গে এসেছেন। আমি শুধু সত্যটাই বলেছি। আমরা উচ্চাকাঙ্ক্ষা নিয়ে সব শিরোপার জন্য লড়ছি, তবে পরিস্থিতি সহজ নয়, আমাদের বাস্তবতা পাল্টায়নি।’ 

দল নিয়ে জাভির এমন সমালোচনা মোটেও পছন্দ হয়নি বার্সার বাকি কর্মকর্তাদের। তাঁরা লাপোর্তাকে সুপারিশ করেছেন, ৪৪ বছর বয়সী কোচ ছাঁটাইয়ের। আলমেরিয়া সফরে না গেলেও চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের অর্থনৈতিক অবস্থার তুলনা করে জাভির সমালোচনায় ক্ষুব্ধ হয়েছেন বার্সা প্রেসিডেন্ট। লাপোর্তা অবশ্য এখনো এ নিয়ে কিছু না বললেও কাতালান রেডিও স্টেশন আরএসি-১ জানিয়েছে, জাভিকে বরখাস্তের সিদ্ধান্ত নিয়েছেন লাপোর্তা। স্প্যানিশ বেশ কয়েকটি পত্রিকাও খবরটি নিশ্চিত করেছে। এএস জানিয়েছে, বার্সেলোনা ইতিমধ্যে জাভির স্থলাভিষিক্ত কে হচ্ছেন সেটির সিদ্ধান্তও নিয়ে ফেলেছে। 

মৌসুম দু-এক আগেও বড় অর্থনৈতিক সংকটে পড়েছিল বার্সা। যে কারণে তাদের ছেড়ে দিতে হয়েছে লিওনেল মেসি ও লুইস সুয়ারেসের মতন তারকাদেরও। খেলোয়াড় কিনতে চালু করতে হয়েছিল পঞ্চম ‘অর্থনৈতিক লিভারও। ২০২১ সালে কোচ হয়ে জাভি অনেক শর্ত দিয়ে কাতালোনিয়ায় ফেরেন। তাঁর অধীনে ২০২২-২৩ মৌসুমে লিগ জিতলেও এ মৌসুমে থাকতে শিরোপাশূন্য।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    কারস্টেনকে কেন পাকিস্তানের চাকরি ছাড়তে বলছেন হরভজন

    সুপার এইটে ওঠার পর আরেক সুখবর পেল বাংলাদেশ

    এক লাফে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা দশে তানজিম সাকিব-মোস্তাফিজ

    বাংলাদেশ এত বেশি ম্যাচ আর কোনো টি-টোয়েন্টি বিশ্বকাপে জেতেনি

    বাংলাদেশের ভক্ত-সমর্থকদের ঈদের শুভেচ্ছা মোস্তাফিজের

    বিশ্বকাপে নিউজিল্যান্ডের সান্ত্বনার ম্যাচ দেখবেন কোথায়

    ছাগলের চামড়ার ‘নামমাত্র’ মূল্য, পড়ে আছে বাগানে

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে

    কারস্টেনকে কেন পাকিস্তানের চাকরি ছাড়তে বলছেন হরভজন