বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪

সেকশন

 

অসময়ের ফুলকপি চাষে লাভবান আলী হোসেন

আপডেট : ১৭ মে ২০২৪, ১৭:০০

খেত থেকে ফুলকপি তুলছেন আলী হোসেন। ঝিকরগাছার বোধখানা গ্রামে। ছবি: আজকের পত্রিকা ফুলকপি সাধারণত শীতকালীন সবজি হলেও তা রেকর্ড তাপমাত্রার মধ্যে অসময়ে চাষ করে লাভবান হয়েছেন মো. আলী হোসেন। তিনি ১৬ শতক জমিতে ফুলকপি চাষ করেন। খরচ বাদে অর্ধলাখ টাকা লাভের আশা করছেন এ কৃষক। 

আলী হোসেন যশোরের ঝিকরগাছা উপজেলার গদখালী ইউনিয়নের বোধখানা গ্রামের বাসিন্দা। তিনি ২০১৬ সালে নিরাপদ (বিষমুক্ত) সবজি উৎপাদনে জাতীয় কৃষি পুরস্কার লাভ করেন। 

আজ শুক্রবার সরেজমিনে বোধখানা মাঠে গিয়ে দেখা গেছে, আলী হোসেনের খেতে তারার মতো ফুটে রয়েছে ফুলকপি। গাছের চেহারা দেখে বোঝার উপায় নেই, এগুলো অসময়ে চাষ করা কোনো সবজি। শীতকালীন এ সবজির অসময়ে যে ফলন হয়েছে, তাতে মূল মৌসুমকেও ছাড়িয়ে যাবে বলে ধারণা করছেন কৃষি কর্মকর্তারা। 

কৃষক আলী হোসেন বলেন, ‘গত মার্চ মাসে ১৬ শতক জমিতে দুই হাজার ৭০০ ফুলকপির চারা রোপণ করি। এসব চারা রোপণ, খেতে সেচ দেওয়া, সার প্রয়োগ, নিড়ানি, কীটনাশক দেওয়াসহ ৫৫ দিনে ১৮ হাজার টাকা খরচ হয়।’ 

খেত থেকে ফুলকপি তুলছেন আলী হোসেন। ঝিকরগাছার বোধখানা গ্রামে। ছবি: আজকের পত্রিকা আলী হোসেন বলেন, ‘গাছের বয়স ৫৫ দিন হলে ফুলকপি কাটা শুরু করি। প্রতিটি ফুলকপি সাড়ে ৬০০ থেকে ৯০০ গ্রাম ওজন হয়েছে। দুই সপ্তাহ ধরে ফুলকপি তুলছি। তবে অসময় হলেও এ বছর এসবজিটির কাঙ্ক্ষিত দামে বিক্রি হচ্ছে না। প্রতিকেজি ফুলকপি পাইকারি বিক্রি করছি ৬০ থেকে ৭০ টাকা।’ 

জাতীয় কৃষি পুরস্কারপ্রাপ্ত এ কৃষক বলেন, দুই সপ্তাহে ২৫ হাজার টাকার ফুলকপি বিক্রি হয়েছে। খেতে যে পরিমাণ ফুলকপি রয়েছে, তাতে অন্তত এখনো ৫০-৬০ হাজার টাকার বিক্রির সম্ভাবনা রয়েছে। 

বোধখানা ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা মো. আইয়ুব হোসেন বলেন, আলী হোসেন একজন আদর্শ কৃষক। তিনি পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন করেন। ফুলকপি শীতকালীন সবজি এটা অসময় চাষ করে আলী হোসেন লাভবান হয়েছেন।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

    কাপ্তাইয়ে অটোরিকশা উল্টে বনপ্রহরী নিহত

    সুনামগঞ্জে পর্যটন স্পটে ভ্রমণে নিষেধাজ্ঞা

    তেজগাঁও ট্রাকস্ট্যান্ড হবে ১৫ বিঘা জমিতে: ডিএনসিসি মেয়র

    সিলেটে পানিবন্দী ৮ লাখের বেশি মানুষ

    ‘কিসের ঈদ করমো, হামার সউগ তলে গেইছে’ 

    এবারও কি চ্যাম্পিয়ন আর্জেন্টিনা নাকি অন্য কেউ

    বিদেশি ফলে ভরছে দেশের মাঠ, ৫টির চাষ সবচেয়ে বেশি

    বাংলাদেশের সুপার এইটের ম্যাচ দেখবেন কোথায় 

    রোহিঙ্গাদের কারণে এনআইডি পেতে ৩২ উপজেলার মানুষের ভোগান্তি

    রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

    ম্যাচসেরা

    ইংলিশ সল্টের ঝাঁজ ভালোই টের পেল ওয়েস্ট ইন্ডিজ