মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

সেকশন

 

অ্যান্ড্রয়েড ফোন চুরি ঠেকাতে নতুন ফিচার আনল গুগল

আপডেট : ১৭ মে ২০২৪, ১২:০০

অ্যান্ড্রয়েড ১৫ এ অ্যান্টি থেফট প্রোটেকশন ফিচার যুক্ত করেছে গুগল। ছবি: নেক্সট পিট  কোম্পানির ডেভেলপার সম্মেলনের দ্বিতীয় দিনে (গত বুধবার) অ্যান্ড্রয়েড ১৫ বেটা ২ সংস্করণ উন্মোচন করেছে গুগল। এবারের অ্যান্ড্রয়েড ১৫ অপারেটিং সিস্টেমের আপডেটে ব্যবহারকারীদের গোপনীয়তা ও স্মার্টফোনে সুরক্ষার ওপর জোর দেওয়া হয়েছে। এ জন্য অ্যান্ড্রয়েড ফোনের চুরি হওয়া ঠেকাতে ‘অ্যান্টি থেফট’ ও অ্যাপ লুকিয়ে রাখার জন্য ‘প্রাইভেট স্পেস’ ফিচার বেটা সংস্করণটিতে যুক্ত করেছে এই টেক জায়ান্ট। 

আগামী কয়েক সপ্তাহের মধ্যে পিক্সেল স্মার্টফোনে ও কয়েকটি নির্বাচিত স্মার্টফোনে আপডেটটি পাওয়া যাবে। এটি একটি পরীক্ষামূলক সংস্করণ। 

প্রাইভেট স্পেস
গুগলের আই/ও ডেভেলপার সম্মেলনে প্রথমবারের মতো অ্যান্ড্রয়েড ফোনের জন্য নিরাপত্তা ও গোপনীয়তার জন্য ‘প্রাইভেট স্পেস’ ফিচার উন্মোচন করে গুগল। এর মাধ্যমে একটি আলাদা জায়গায় নির্দিষ্ট অ্যাপ (যেমন—ব্যাংকিং, ডেটিং ও সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাপ) লুকিয়ে রাখতে পারবেন ব্যবহারকারীরা। প্রাইভেট স্পেসে রাখা অ্যাপগুলো আলাদা প্লে স্টোরের মাধ্যমে আপডেট করা যাবে। এসব অ্যাপের আলাদা ডেটা স্টোরেজ সিস্টেম থাকবে। 

গুগল বলছে, প্রাইভেট স্পেস ফিচার অ্যান্ড্রয়েড ১৫ এর অ্যাপ ড্রয়ারে (যেখানে অ্যাপগুলো একই সঙ্গে থাকে) ডিফল্টভাবে থাকবে। ব্যবহারকারীরা এই অ্যাপ ড্রয়ারের একদম নিচের দিকে স্ক্রল করে লুকানো অ্যাপগুলো পাবেন। অ্যাপগুলোর নিরাপত্তার জন্য পাসকোড বা বায়োমেট্রিক লক (ফিঙ্গারপ্রিন্ট, ফেস–আইডি) ব্যবহার করতে পারবেন। ফলে এগুলো একেবারে লুকানো থাকবে। 

অ্যান্টি থেফট প্রোটেকশন 
অ্যান্ড্রয়েড ১৫ এ অ্যান্টি থেফট প্রোটেকশন ফিচার যুক্ত করেছে গুগল। এর ফলে চুরি করার পর ফোন রিসেট দিলেও ডিভাইসটিতে ব্যবহৃত আগের জিমেইল অ্যাকাউন্ট ছাড়া নির্বিঘ্নে ফোনটি ব্যবহার করা যাবে না। ফোনটির স্ক্রিন টাইম বাড়ানো, পাসকি পরিবর্তন ও ফাইন্ড মাই ডিভাইস ফিচার বন্ধ করার জন্য ডিভাইসটি বার বার বায়োমেট্রিক অথেনটিকেশন চাইবে। 

এ ছাড়া ‘থেফট ডিটেকশন লক’ নামে আরও একটি শক্তিশালী ফিচার নিয়ে আসছে গুগল। এটি ‘চুরির সময়ে আকস্মিক গতি’ শনাক্ত করতে পারে। ফলে ডিভাইসটি সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে লক হয়ে যাবে। এ ছাড়া ‘অফলাইন ডিভাইস লক’ ফিচারও যুক্ত করা হবে। যদি কোনো চোর ইন্টারনেট সংযোগ বন্ধ করেও দিলে ডিভাইসটি এবারও স্বয়ংক্রিয়ভাবে লক হয়ে যাবে। 

অ্যান্টি থেফট প্রোটেকশনের আওতায় নতুন ‘রিমোট লক’ ফিচার যুক্ত করা হবে। ফলে ফোন চুরি হলে অন্য কোনো ডিভাইস থেকে ফাইন্ড মাই ডিভাইস প্ল্যাটফর্মে লগ ইন করে দূর থেকেই ফোনটি লক করা যাবে ও ফোনের সব ডেটা মুছেও ফেলা যাবে। 

গুগল বলছে, থেফট ডিটেকশন লক, রিমোট লক ও অফলাইন ডিভাইস লকের মতো ফিচারগুলো এই বছরে শেষের দিকে অ্যান্ড্রয়েড ১০ ও অন্যান্য অপারেটিং সিস্টেমেও যুক্ত করা হবে। 

অ্যান্ড্রয়েড ১৫ এ নতুন নকশার ভলিউম প্যানেলও দেখা যাবে। 

তথ্যসূত্র: গ্যাজেটস ৩৬০

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
    রয়টার্স

    সংবাদে এআই ব্যবহার নিয়ে আস্থার সংকটে বেশির ভাগ পাঠক-দর্শক

    ওয়েবপেজের টেক্সট বাংলায় পড়ে শোনাবে গুগল ক্রোম 

    যেসব উপায়ে চ্যাটিজিপিটিতে ফাইল আপলোড করবেন 

    প্রোগ্রামিংয়ে দ্রুতবর্ধনশীল দেশের তালিকার শীর্ষে বাংলাদেশ

    ভারতে স্যাটেলাইট ইন্টারনেট সেবায় আম্বানির পেছনে পড়লেন মাস্ক ও বেজোস

    হোয়াটসঅ্যাপ ভিডিও কলে যে তিনটি ফিচার যুক্ত হল

    ছাগলের চামড়ার ‘নামমাত্র’ মূল্য, পড়ে আছে বাগানে

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে

    কারস্টেনকে কেন পাকিস্তানের চাকরি ছাড়তে বলছেন হরভজন