রোববার, ১৬ জুন ২০২৪

সেকশন

 

বুলবুল চৌধুরী

আপডেট : ১৭ মে ২০২৪, ০৭:৫১

বুলবুল চৌধুরী উপমহাদেশে নৃত্যাচার্য হিসেবে খ্যাতি পেয়েছিলেন বুলবুল চৌধুরী। নৃত্যে তিনি স্বশিক্ষিত ছিলেন। তিনি একাধারে ছিলেন চিত্রশিল্পী, কবি, সাহিত্যিক ও নাট্যশিল্পী। তাঁর আসল নাম ছিল রশীদ আহম্মেদ চৌধুরী আর ডাকনাম টুনু। তিনি অজয়কুমার ছদ্মনামে কবিতা লিখতেন। 

বুলবুলের জন্ম ১৯১৯ সালের ১ জানুয়ারি। তাঁর পৈতৃক বাড়ি চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার চুনতি গ্রামে। পাঁচ বছর বয়সে গৃহশিক্ষকের কাছে আরবি-ফারসি শেখেন। পরে হাওড়া প্রাথমিক বিদ্যালয়ে পড়াশোনা করেন এবং মানিকগঞ্জ সরকারি উচ্চবিদ্যালয় থেকে ১৯৩৪ সালে ম্যাট্রিকুলেশন পাস করেন। তিনি ১৯৩৬ সালে কলকাতার প্রেসিডেন্সি কলেজ থেকে আইএ, ১৯৩৮ সালে স্কটিশ চার্চ কলেজ থেকে ব্যাচেলর অব আর্টস এবং কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে কলা শিল্প বিভাগে মাস্টার্স করেন।

ছাত্রাবস্থায়ই তিনি নিজেকে নৃত্যশিল্পী হিসেবে প্রতিষ্ঠা করেন। বুলবুল চৌধুরীর আগে বাঙালি মুসলমান সমাজে নাচের চর্চা ছিল না বললেই চলে। নৃত্যকে জনপ্রিয় করে তোলার ক্ষেত্রে তিনি ছিলেন পথিকৃৎ।

বুলবুল চৌধুরী অভিনয়শিল্পী ও পরিচালক হিসেবে আবির্ভূত হন ইবসেনের ছায়া অবলম্বনে রচিত নারায়ণ গঙ্গোপাধ্যায়ের প্রথম নাটক ‘চোরাবালি’তে। এ ছাড়া ‘নীলদর্পণ’ নাটকেও তিনি অভিনয় করেন। তাঁর সহশিল্পী ছিলেন শোভা সেন, মৃণাল সেন, তাপস সেন, ঋত্বিক কুমার ঘটক প্রমুখ।

১৯৫৩ সালের ২৭ এপ্রিল তাঁর জীবনের অবিস্মরণীয় দিন। এই দিনে প্রথম তাঁর দল ‘ইউরোপিয়ান প্রিমিয়ার’ নামে ইউরোপের রঙ্গমঞ্চে নৃত্য পরিবেশন করে। পরদিন সেখানকার প্রধান পত্রিকাগুলো ভূয়সী প্রশংসা করে সংবাদ ছাপে। তিনি মাত্র ২০ বছরের নৃত্যজীবনে প্রায় ৭০টি নৃত্যনাট্য রচনা এবং সফলভাবে সেসব পরিবেশন করেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পটভূমিতে তিনি ‘প্রাচী’ নামে একটি উপন্যাসও রচনা করেন। এ ছাড়া তিনি লিখেছেন ছোটগল্পও।

মাত্র ৩৫ বছর বয়সে ১৯৫৪ সালের ১৭ মে কলকাতায় এই মহান নৃত্যশিল্পীর মৃত্যু হয়। ঢাকার বুলবুল ললিতকলা একাডেমি কিন্তু তাঁরই নামে। স্বামীর মৃত্যুর পর নৃত্যশিল্পী ও অভিনেত্রী স্ত্রী বেগম আফরোজা বুলবুল সেটিকে প্রথম প্রতিষ্ঠা করেছিলেন বুলবুল একাডেমি অব ফাইন আর্টস (বাফা) নামে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    হাসান হাফিজুর রহমান

    মেহেদী হাসান

    আনা ফ্রাঙ্ক

    বুদ্ধদেব দাশগুপ্ত

    হুমায়ুন কবির

    বই পড়ুয়াদের তালিকায় এগিয়ে যেসব দেশ

    রাজধানীতে ঈদের দিন হতে পারে বৃষ্টি

    রাজধানীর মহাখালীতে অজ্ঞান পার্টির খপ্পরে বাস চালকসহ ৪ জন

    কেন্দ্রীয় কারাগারের এক আসামির ঢামেকে মৃত্যু

    সুদের টাকা দিতে না পারায় কৃষকের ষাঁড় নিয়ে গেল দাদন ব্যবসায়ীরা

    টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা দশে রিশাদ

    ‘তুফান’ সিনেমার ট্রেলার, শাকিব-চঞ্চলের সেয়ানে সেয়ানে লড়াইয়ের পূর্বাভাস