বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪

সেকশন

 

আতিয়া মসজিদের নান্দনিক স্থাপত্যশৈলী

আপডেট : ১৭ মে ২০২৪, ০৭:২৮

ছবি: সংগৃহীত আতিয়া মসজিদ টাঙ্গাইল জেলার দেলদুয়ার উপজেলার আতিয়া গ্রামে অবস্থিত প্রায় ৪০০ বছরের পুরোনো একটি ঐতিহাসিক স্থাপনা। মসজিদটি টাঙ্গাইল জেলা শহর থেকে প্রায় ৬ কিলোমিটার দূরত্বে অবস্থিত। মসজিদটি বায়েজিদ খান পন্নীর পুত্র জমিদার সাইদ খান পন্নী ১৬১০ সালে নির্মাণ করেন। লাল ইটের তৈরি মসজিদটির স্থাপত্যশৈলী অত্যন্ত চমৎকার।

মসজিদটি মূলত বর্গাকৃতির এক গম্বুজবিশিষ্ট। এ ছাড়া পূর্বদিকে অপেক্ষাকৃত ছোট তিন গম্বুজবিশিষ্ট আয়তাকার বারান্দা রয়েছে। বারান্দা থেকে মসজিদে প্রবেশ করার জন্য রয়েছে তিনটি প্রবেশপথ। মসজিদের কিবলার দেয়ালে রয়েছে তিনটি অলংকৃত মেহরাব। আতিয়া মসজিদের পূর্ব ও উত্তর দেয়ালে রয়েছে চমৎকার সব পোড়ামাটির নকশা। চারকোনার চারটি পিলারে ফুটিয়ে তোলা হয়েছে নান্দনিক, চমৎকার নকশা।

মসজিদটি আকারে বেশ ছোট। মাত্র ১৮ মিটার দৈর্ঘ্য ও ১২ মিটার প্রস্থ এবং দেয়ালের পুরুত্ব ২ মিটার। এর চার কোণে চারটি অষ্টকোনাকৃতির মিনার রয়েছে, যার ওপরের অংশটি ছোট গম্বুজের আকৃতি ধারণ করেছে। সুলতানি ও মোগল এ দুই আমলেরই স্থাপত্যরীতির সুস্পষ্ট নিদর্শন রয়েছে মসজিদের নির্মাণশৈলীতে। মসজিদটির পাশ দিয়েই বয়ে গেছে টাঙ্গাইলের প্রসিদ্ধ লৌহজং নদী। 

মসজিদটির কারুকার্য-নকশা ও অসংখ্য ফুলের অলংকরণের কারণে বেশ দৃষ্টিনন্দন। এ ধরনের অলংকরণ ষোলো শতকে নির্মিত গৌড়ের জাহানিয়া মসজিদ ও কদম রসুল ইমারতে পরিলক্ষিত হয়। আতিয়া মসজিদের সবচেয়ে আকর্ষণীয় বৈশিষ্ট্য—এর কুঁড়েঘরের কার্নিশের মতো ধনুক আকারের কার্নিশ, যা সম্পূর্ণরূপে বাংলার গ্রামীণ ঐতিহ্যরূপে পরিগণিত। বস্তুত, বাঁশের চালাঘর থেকে ইটের নির্মাণে এ ধরনের উদ্ভাবন শিল্পমানে আকর্ষণীয় বলে বিবেচিত।

কালের আবর্তনে এই পুরোনো ৪০০ বছরের মসজিদটি চালু থাকলেও নতুন করে সংস্করণের কোনো কাজ করা হয়নি। ফলে বিভিন্ন জায়গা দুর্বল হয়ে পড়ছে। মসজিদের রংও নষ্ট   হয়ে গেছে। একসময় বাংলাদেশের প্রচলিত বাংলাদেশ ব্যাংক কর্তৃক মুদ্রিত ১০ (দশ) টাকা মূল্যমানের নোটে এই মসজিদের ছবি ছিল, যা দেশের এই পুরোনো নান্দনিক মসজিদের প্রসিদ্ধি আরও বাড়িয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     

    হিদায়াতপ্রাপ্তদের ৩ বৈশিষ্ট্য

    কোরবানির মাংস কত দিন রেখে খাওয়া যাবে, শরিয়তের বিধান কী

    কোরবানি কবুল হওয়ার শর্ত

    কোরবানির মাংস বিক্রি কি করা যাবে

    হালাল পশুর যেসব অঙ্গ খেতে অপছন্দ করতেন মহানবী (সা.)

    হজের দিনগুলোতে হাজিদের ধারাবাহিক আমল

    বাংলাদেশের সুপার এইটের ম্যাচ দেখবেন কোথায় 

    রোহিঙ্গাদের কারণে এনআইডি পেতে ৩২ উপজেলার মানুষের ভোগান্তি

    রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ২

    ম্যাচসেরা

    ইংলিশ সল্টের ঝাঁজ ভালোই টের পেল ওয়েস্ট ইন্ডিজ

    দুদিনেও উইকেটের দেখা পাননি শান্তরা

    কোটিপতি কমলেও ক্ষুদ্র হিসাব বেড়েছে