মঙ্গলবার, ১৮ জুন ২০২৪

সেকশন

 

গুগল চ্যাটবট জেমিনির পেছনের নায়ক বাংলাদেশি জাহিদ

আপডেট : ১৬ মে ২০২৪, ২০:১৮

গুগল জেমিনি অ্যাপের পেছনের নায়ক বাংলাদেশি জাহিদ সবুর। ছবি: সংগৃহীত  গুগল জেমিনি অ্যাপের পেছনের নায়ক কে ছিলেন জানেন কি? তিনি আর কেউ নন, বাংলাদেশি নাগরিক জাহিদ সবুর। অ্যাপটির ইঞ্জিনিয়ারিং যাত্রায় নিজের অংশগ্রহণ ও নেতৃত্বদানের গল্প তিনি ফেসবুকে তুলে ধরেছেন। 

ফেসবুকে জাহিদ লিখেছেন, ‘যারা আজকে গুগল আই/ও অনুষ্ঠানটি দেখেছেন, তাঁরা অবশ্যই জানেন, গুগল জেমিনি কী। গুগলের জেমিনি মোবাইল অ্যাপটি তৈরি করেছে আমার টিম এবং আমি এই টিমের ইঞ্জিনিয়ারিং লিড। এখনো অনেক কাজ বাকি কিন্তু এই পর্যায়ে নিয়ে আসতে যে পরিমাণ পরিশ্রম করতে হয়েছে সেটা পুরোটাই সার্থক।’

জাহিদ সবুর আরও লিখেন, ‘আমি গভীরভাবে বিশ্বাস করি, এই কাজটি সময়ের সঙ্গে নানাভাবে অনেক লোককে উপকৃত করবে। জীবনে যেকোনো কাজের পেছনে এর চেয়ে বড় কোনো সার্থকতা আমার জানা নেই। এই সুযোগ এবং অর্জনের জন্যে যারা আমার জন্য দোয়া করেছেন তাঁদের প্রতি অনেক অনেক ভালোবাসা এবং কৃতজ্ঞতা। 

জাহিদের জন্ম সৌদি আরবে। তাঁর বাবা কিং ফয়সাল বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করতেন। আট বছর বয়সে তিনি সপরিবারে বাংলাদেশে ফিরে আসেন। তিনি পটুয়াখালীর বাসিন্দা। 

এরপর জাহিদ প্রকৌশলী হওয়ার লক্ষ্যে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশে (এআইইউবি) ভর্তি হন। এআইইউবিতে তিন রেকর্ড সৃষ্টি করে স্নাতক পাস করেন। বিশ্ববিদ্যালয় জীবনে তিনি সিজিপিএ ৪-এ ৪ ধরে রাখতে সক্ষম হন। 

গুগল চ্যাটবট জেমিনির পেছনের নায়ক বাংলাদেশি জাহিদ জাহিদ ২০০৭ সালে ভারতের বেঙ্গালুরুর অফিসে এবং ছয় মাস পরে ক্যালিফোর্নিয়ার অফিসে গুগলের ব্যাকএন্ড সিস্টেম ডেভেলপমেন্ট প্রকল্পে একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কর্মজীবন শুরু করেন। পরবর্তীকালে ২০১৯ সালে তিনি গুগলের জুরিখ অফিসে প্রধান প্রকৌশলী এবং পরিচালক হিসেবে পদোন্নতি পান। 

গুগল জেমিনি কী? 
গুগল জেমিনি একটি জেনারেটিভ কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট। জেমিনি মোবাইল অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীরা সরাসরি গুগলের সেরা এআই মডেলের সেবা নিতে পারবেন। এটি ব্যবহারকারীদের লেখালেখি, চিন্তাভাবনা, শিখন, ছবি তৈরি এবং আরও অনেক কিছু করতে সাহায্য করতে পারে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

     
    রয়টার্স

    সংবাদে এআই ব্যবহার নিয়ে আস্থার সংকটে বেশির ভাগ পাঠক-দর্শক

    ওয়েবপেজের টেক্সট বাংলায় পড়ে শোনাবে গুগল ক্রোম 

    যেসব উপায়ে চ্যাটিজিপিটিতে ফাইল আপলোড করবেন 

    প্রোগ্রামিংয়ে দ্রুতবর্ধনশীল দেশের তালিকার শীর্ষে বাংলাদেশ

    ভারতে স্যাটেলাইট ইন্টারনেট সেবায় আম্বানির পেছনে পড়লেন মাস্ক ও বেজোস

    হোয়াটসঅ্যাপ ভিডিও কলে যে তিনটি ফিচার যুক্ত হল

    ছাগলের চামড়ার ‘নামমাত্র’ মূল্য, পড়ে আছে বাগানে

    রায়বেরেলি রেখে ওয়েনাড ছাড়ছেন রাহুল, প্রিয়াঙ্কাকে সংসদে আনার তোড়জোড়

    জুরাইনে কোরবানির গরুর মাংস বিক্রির হাট

    জাপান সফরের যাত্রাপথে প্লেন বিড়ম্বনায় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

    সখীপুরে নিখোঁজের ১ দিন পর গৃহবধূর লাশ মিলল পুকুরে

    কারস্টেনকে কেন পাকিস্তানের চাকরি ছাড়তে বলছেন হরভজন