বুধবার, ২৭ অক্টোবর ২০২১

সেকশন

 

যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য-অস্ট্রেলিয়ার চুক্তিকে 'দায়িত্বজ্ঞানহীন' বলছে চীন   

আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২১, ১১:০২

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার চুক্তি নিয়ে সমালোচনা করেছে বেইজিং। ছবি: সংগৃহীত  অত্যাধুনিক প্রতিরক্ষা প্রযুক্তি ভাগাভাগি করে চীনকে মোকাবিলা করতে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া একটি বিশেষ নিরাপত্তা চুক্তির কথা ঘোষণা করেছে। এই চুক্তির সমালোচনা করে চীন বলছে, এটা 'অত্যন্ত দায়িত্বজ্ঞানহীন' এবং 'সংকীর্ণ মনোভাব'। 

এই চুক্তির ফলে অস্ট্রেলিয়া প্রথমবারের মতো পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন নির্মাণ করতে পারবে। চুক্তি অনুযায়ী কৃত্রিম বুদ্ধিমত্তা, কোয়ান্টাম প্রযুক্তি ও সাইবার-সংক্রান্ত বিষয়গুলো এক দেশ অপর দেশের সঙ্গে ভাগাভাগি করতে পারবে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া—তিনটি দেশই ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনের শক্তি বৃদ্ধি ও সামরিক উপস্থিতির বিষয় নিয়ে উদ্বিগ্ন। এই চুক্তির ফলে ফ্রান্সের নকশা করা একটি সাবমেরিন তৈরির চুক্তি বাতিল করেছে অস্ট্রেলিয়া। 

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, 'জোটটি' আঞ্চলিক শান্তিকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করছে। 

ঝাও লিজিয়ান সমালোচনা করে এটাকে 'অপ্রচলিত শীতল যুদ্ধ' হিসেবে আখ্যায়িত করেন। একই সঙ্গে নিজেদের এই কর্মকাণ্ডের মাধ্যমে ওই তিন দেশ নিজেদের স্বার্থকেই ক্ষতিগ্রস্ত করছে বলেও জানিয়েছেন।  

চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম এই চুক্তির নিন্দা করে সম্পাদকীয় লিখেছে। গ্লোবাল টাইমস পত্রিকা বলেছে, অস্ট্রেলিয়া এখন চীনের প্রতিপক্ষ হয়ে উঠেছে। 

মার্কিন যুক্তরাষ্ট্রে ৬০ বছরের মধ্যে প্রথমবারের মতো কারো সঙ্গে সাবমেরিন প্রযুক্তির বিষয়টি ভাগ করেছে। এর আগে এটি কেবল যুক্তরাজ্যের সঙ্গে ভাগ করে নিয়েছে। 

নতুন এই চুক্তি সম্পর্কে গত বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন একটি যৌথ বিবৃতি দিয়েছেন। 

বিবৃতিতে বলা হয়েছে, 'এইউকেইউএস চুক্তির আওতায় প্রথম উদ্যোগ হিসেবে অস্ট্রেলিয়ার নৌবাহিনীর পারমাণবিক সাবমেরিন সক্ষমতা অর্জনে দেশটিকে সহায়তা দিতে আমরা কাজ করব।'  

বিবৃতিতে আরও বলা হয়, 'অস্ট্রেলিয়ার পারমাণবিক সাবমেরিনের সক্ষমতা ইন্দো-প্যাসিফিক অঞ্চলে স্থিতিশীলতা বজায় রাখতে সহায়তা করবে এবং আমাদের তিন দেশের যৌথ মূল্যবোধ ও স্বার্থরক্ষায় কাজে দেবে।'

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    মিয়ানমারের চলমান সহিংসতার নিন্দায় বাইডেন 

    করোনা সংকট শেষ হতে এখনো বহু বাকি: বিশ্ব স্বাস্থ্য সংস্থা 

    হুমকিতে এশিয়ার টেকসই উন্নয়ন

    মিয়ানমার ছাড়া শুরু আসিয়ান সম্মেলন

    নাসিক কাউন্সিলর আলী হোসেন আলা আর নেই

    ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে অটোমেশন সফটওয়্যার উদ্বোধন

    মহালছড়িতে ৪ ইউনিয়নে নৌকার মাঝি হলেন যারা

    সাম্প্রদায়িকতায় নতজানু ‘আমাদের শুক্রবার’

    সব আসামিই জামিনে

    বিদ্যালয়ের সীমানা দেয়ালে রাস্তা বন্ধের শঙ্কা