মঙ্গলবার, ২৫ জুন ২০২৪

সেকশন

 

এবার স্বস্তি নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে গেল বাংলাদেশ

আপডেট : ১৬ মে ২০২৪, ১২:৩৯

২০১৯ ওয়ানডে বিশ্বকাপের পর বাংলাদেশ আর কোনো আইসিসির টুর্নামেন্টে যাওয়ার আগে কি অফিশিয়াল ফটোসেশন করে গেছে? মনে করা কঠিনই। পাঁচ বছর আগের সেই ফটোসেশন নিয়েও কম বিতর্ক হয়নি। ফটোসেশনে সাকিব আল হাসান নেই, জার্সিতে দেশের পতাকার রং পুরোপুরি ফুটে ওঠেনি—কত যে আলোচনা সেবার। 

এবার দৃশ্যটা ভিন্ন। রওনা দেওয়ার আগে সব সুশৃঙ্খল আয়োজন। শুরু করতে একটু দেরি হলেও গতকাল দুপুরে পরিকল্পনা অনুযায়ীই শেরেবাংলা স্টেডিয়ামে বাংলাদেশ দলের অফিশিয়াল ফটোসেশন হয়েছে। সেখানে উপস্থিত ছিলেন বাংলাদেশ দলের সব ক্রিকেটার, কোচিং স্টাফ ও কর্মকর্তারা। পরে ফটোসেশনে যুক্ত হন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন, ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস, বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী। 

সাকিব-শান্তরা ভ্যাপসা গরমে টাই পরে স্যুটেড-বুটেড হয়ে ছবি তুলতে গিয়ে ঘেমে-নেয়ে উঠলেন। তবু সবার মুখে প্রশান্তির হাসি। ফটোসেশনের মধ্যেই এক চোখ বন্ধ করে সতীর্থদের সঙ্গে দুষ্টুমিতে মেতে উঠলেন সাকিব। ফটোসেশনের পর বিসিবি সভাপতির বিশেষ মধ্যাহ্নভোজে অংশগ্রহণ শেষে খেলার সরঞ্জামাদি আর সফরের হাতখরচের মোটা একটি খাম নিয়ে সবাই ফিরলেন যাঁর যাঁর বাসায়। কাল মধ্য রাতে দুবাই হয়ে যুক্তরাষ্ট্রে যাওয়ার কথা বাংলাদেশ দলের। 

টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে যুক্তরাষ্ট্রের উদ্দেশে গতকাল রাতে রওনা দিয়েছেন নাজমুল হোসেন শান্ত-তাসকিন আহমেদ-সাকিব আল হাসানরা। যাওয়ার আগে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে জাতীয় ক্রিকেট দলের আনুষ্ঠানিক ফটোসেশন। ছবি: আজকের পত্রিকা একটি বিশ্বকাপ খেলতে যাচ্ছেন, এবার অন্তত খুব একটা বিতর্ক নেই দলকে ঘিরে। অথচ গত বিশ্বকাপের আগে নানা ঘটনায় দল যেন মাঠে নামের আগেই বিপর্যস্ত। তামিম ইকবালের বিশ্বকাপ দলে না থাকা আর সাকিবের বিস্ফোরক সাক্ষাৎকারের পর দলের টানা হারে পুরোই ভুলে যাওয়ার এক বিশ্বকাপ উপহার দিল বাংলাদেশ। এবার দল থেকে সাইফউদ্দিনের বাদ পড়া ছাড়া আর তেমন কোনো আলোচিত ইস্যু নেই। আগের কয়েকটি আইসিসির ইভেন্টের তুলনায় বরং নিরিবিলি, বিতর্কমুক্ত থেকে রওনা দিতে পারছে বাংলাদেশ। তাতে যেন স্বস্তির হাসি পাপনের মুখেও। কাল মিরপুরে বিসিবি কার্যালয়ে সাংবাদিকদের তিনি বললেন, ‘আমরা এবার গুছিয়ে (রওনা দেওয়া আগে আনুষ্ঠানিকতা) করতে চেয়েছি। সেটাই হয়েছে।’ 

সফরের আগে দল বিতর্কমুক্ত থাকলেও প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহকে ভাবাচ্ছে খেলোয়াড়দের চোট। গতকাল সংবাদ সম্মেলনে তিনি বললেন, ‘আমার মাথা সব সময়ই পরিষ্কার থাকে। তবে হ্যাঁ, এবার চোটাঘাত একটা চ্যালেঞ্জ হয়ে এসেছে আমাদের কাছে। এবার নির্বাচন খুব ভালো হয়েছে। গত কয়েক দিনে আমরা অনেক আলোচনা করেছি। এর মধ্যে বড় বিষয় ছিল তাসকিনের পরিস্থিতি (চোটে পড়া)। তা ছাড়া বাকি সবকিছু নিয়ে সন্তুষ্ট।’ 

এই সন্তুষ্টি বিশ্বকাপ শেষে থাকলেই হয়। আইসিসির ইতিহাসে সর্বোচ্চ ২০ দলের টুর্নামেন্ট হতে যাচ্ছে এবার। টি-টোয়েন্টি বিশ্বকাপের কিছু অংশ হবে যুক্তরাষ্ট্রে, বাকিটা ক্যারিবীয় দ্বীপপুঞ্জে। বাস্তবতার বিচারে বাংলাদেশ গ্রুপ পর্ব পেরোতে পারলেও হবে বড় সাফল্য। গ্রুপ পর্ব থেকে পাঁচ দলের দুটি যাবে পরের পর্ব সুপার এইটে। বাংলাদেশের বড় দুই প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা। নেদারল্যান্ডস ও নেপালকেও হালকাভাবে দেখার সুযোগ নেই। নেদারল্যান্ডসের বিপক্ষেই ২০২৩ বিশ্বকাপে বাংলাদেশ হেরেছিল। 

বিশ্বকাপ অভিযান শুরুর আগে ২১, ২৩ ও ২৫ মে হিউস্টনে যুক্তরাষ্ট্রের বিপক্ষে তিনটি টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। ম্যাচ তিনটি শুরু বাংলাদেশ সময় রাত ৯টায়। এই সিরিজের আগে তিন দিন অনুশীলন করবে বাংলাদেশ। সিরিজটি শেষে সড়কপথে ৩-৪ ঘণ্টার দূরত্বের ডালাসে চলে যাবে তারা, সেখানেই ৮ জুন শ্রীলঙ্কা-ম্যাচ দিয়ে শুরু বাংলাদেশের বিশ্বকাপ-অভিযান।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    পঠিতসর্বশেষ

    এলাকার খবর

     

    মাথা উঁচু করে শেষ করার লক্ষ্য সাকিবদের

    বরেন্দ্রভূমিতে ৪ কোটি টাকা ঘুষে ৩৫ নলকূপের ছাড়পত্র

    কেন ভালো হয় না বাংলাদেশের উইকেট

    বন্যা পরিস্থিতি: বিশুদ্ধ পানি ও খাবার সংকটে ঘরে ফেরা মানুষ

    পাহাড়ে ঝুঁকিতে লাখো বসতি

    ঢাকার ওয়েব সিরিজে কলকাতার শাশ্বত চট্টোপাধ্যায়

    জামিনে মুক্তি পেলেন যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী পাপিয়া

    অস্ট্রেলিয়াকে অপেক্ষায় রেখে সেমিতে ভারত

    পাসপোর্ট অফিসের কর্মচারী ও তাঁর স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা

    যুক্তরাষ্ট্রের মানবপাচার প্রতিবেদনে বাংলাদেশ আগের অবস্থানেই, বেড়েছে প্রচেষ্টা

    ভিসামুক্ত প্রবেশাধিকার দিয়ে মালদ্বীপে ১৮ লাখ নতুন পর্যটক, পেছনে পড়ল সেশেলস 

    শরীফার গল্প: জেন্ডার বিশেষজ্ঞদের মত নিয়ে নতুন গল্প যুক্ত করার নির্দেশ