বুধবার, ২৭ অক্টোবর ২০২১

সেকশন

 

চিনির দাম কমেনি, উল্টো কেজিতে ৯ টাকা বেড়েছে

আপডেট : ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৯:০০

সরকার নির্ধারণ করে দেওয়ার পর চিনির দাম তো কমেইনি, উল্টো কেজিপ্রতি ৯ টাকা বাড়তি দামে বিক্রি  হচ্ছে চিনি। গত সপ্তাহে সুপারশপ থেকে সিটি গ্রুপের তীর ব্র্যান্ডের এক কেজির প্যাকেটজাত চিনি ৭৬ টাকায় এবং মেঘনা গ্রুপের ফ্রেশ ব্র্যান্ডের এক কেজি প্যাকেটজাত চিনি ৭৮ টাকায় কিনেছিলেন পুরান ঢাকার আজিমপুরের ছাপড়া মসজিদ এলাকার বাসিন্দা জাহাঙ্গীর আলম। গত বুধবার সেই চিনি ৮৪ টাকায় কিনলেন তিনি। যদিও সরকারের ঠিক করে দেওয়া দাম অনুযায়ী ৭৫ টাকায় কেনার কথা ছিল তা।

গত ৯ সেপ্টেম্বর পরিশোধনকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বৈঠক করে প্যাকেটজাত চিনির দাম প্রতি কেজি ৭৫ টাকা নির্ধারণ করে দেয় সরকার। গত শুক্রবার থেকে নির্ধারিত ওই দামে চিনি বিক্রি হওয়ার কথা ছিল বাজারে। কিন্তু নির্ধারণ করে দেওয়ার পর চিনির দাম তো কমেইনি, উল্টো কেজিপ্রতি ৯ টাকা বাড়তি দামে বিক্রি হচ্ছে পণ্যটি।

পুরান ঢাকার মৌলভীবাজারে খোঁজ নিয়ে জানা গেছে, গতকাল প্রতি কেজি খোলা চিনি ৭৮-৮০ টাকায় বিক্রি হয়েছে। যা এক সপ্তাহ আগে ছিল ৭৭-৭৮ টাকা। তবে রাজধানীর অন্যান্য স্থানে প্রতি কেজি খোলা চিনি ৮০-৮২ টাকায় বিক্রি হয়েছে। আর প্যাকেটজাত চিনি ৮৪-৮৫ টাকায়।

সরকার নির্ধারিত দামে চিনি বিক্রি না হওয়ার বিষয়ে জানতে চাইলে সিটি গ্রুপের পরিচালক বিশ্বজিৎ সাহা বলেন, ‘আমি একটি মিটিংয়ে আছি। পরে কথা বলব।’ মেঘনা গ্রুপের চেয়ারম্যান মোস্তফা কামালের মোবাইলে অসংখ্যবার কল দেওয়া হয় এবং একটি খুদেবার্তাও পাঠানো হয়। কিন্তু তিনি কোনো সাড়া দেননি।

বাণিজ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, দেশে বছরে চিনির চাহিদা রয়েছে ১৭-১৮ লাখ টন। এর মধ্যে গত অর্থবছরের জুন পর্যন্ত উৎপাদন হয়েছে ৬৫ হাজার ৫০০ টন। এ সময়ে অপরিশোধিত চিনি আমদানি হয়েছে ১৮ লাখ ৮৪ হাজার ৫৭২ টন এবং পরিশোধিত চিনি আমদানি হয়েছে ৩১ হাজার ৭৮২ টন। অর্থাৎ দেশে চাহিদার চেয়ে বেশি চিনি দেশে মজুত রয়েছে। এই পরিস্থিতিতে আন্তর্জাতিক বাজারের দোহাই দিয়ে পরিশোধনকারীরা দাম বাড়িয়ে চলেছে বলে মনে করছেন সংশ্লিষ্ট ভোক্তারা।

এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আইআইটি) এ এইচ এম সফিকুজ্জামান বলেন, বাজারে চিনির দাম অস্বাভাবিক বাড়ায় দাম নির্ধারণ করা হয়েছে। ইতিমধ্যে কোম্পানিগুলো নির্ধারিত দামে চিনি বাজারে ছেড়েছে বলে জানিয়েছে। এখন তারা যদি তা না করে থাকে তাহলে ব্যবস্থা নেওয়ার জন্য ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে নির্দেশনা দেওয়া রয়েছে।

মন্তব্য

আপনার পরিচয় গোপন রাখতে
আমি নীতিমালা মেনে মন্তব্য করছি।
Show
 
    সব মন্তব্য

    ইহাতে মন্তব্য প্রদান বন্ধ রয়েছে

    এলাকার খবর

    উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তার পদ প্রথম শ্রেণিতে উন্নীত করার সুপারিশ

    ডেঙ্গুতে এক দিনে ভর্তি ১৮২, মৃত্যু ১

    দেশে পৌঁছেছে সিনোফার্মের আরও ২ লাখ টিকা

    করোনায় আরও ৬ মৃত্যু, ঢাকাসহ মৃত্যুহীন ৪ বিভাগ

    সাম্প্রদায়িক সহিংসতায় ইন্ধনদাতাদের নাম শিগগিরই জানানো হবে: স্বরাষ্ট্রমন্ত্রী

    কুমিল্লার ঘটনা ছড়ায় ৪ মহানগর ও ২৮ জেলায়

    ক্ষমতার দাপট

    মাস্টার আপা

    সেইটাই তো জাইনতে চাছি

    নাসিক কাউন্সিলর আলী হোসেন আলা আর নেই

    ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে অটোমেশন সফটওয়্যার উদ্বোধন

    মহালছড়িতে ৪ ইউনিয়নে নৌকার মাঝি হলেন যারা

    সাম্প্রদায়িকতায় নতজানু ‘আমাদের শুক্রবার’